সাতক্ষীরা জেলা পর্যায়ে শিল্পকলা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ কুতুবদিয়ায় আলী আকবর ডেইল দাখিল মাদ্রাসার সুপার জহিরুল ইসলামের বিরুদ্ধে বিভিন্ন স্বেচ্ছাচারিতা ও অনিয়ম-দুর্নীতির অভিযোগ ভোলার বোরহানউদ্দিনে বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো এক শিশুর। কুতুবদিয়ায় কুতুব শরীফ দরবার সড়কে সড়ক বাতির উদ্বোধন আক্কেলপুর কোরবানির পশুর হাটে ভ্রাম্যমাণ আদালত জরিমানা. নান্দাইলে ইউএনওর বিরুদ্ধে সাংবাদিকদের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অবশেষে চালু হলো চট্টগ্রাম-কক্সবাজারে ‘স্পেশাল ট্রেন’ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণের চেয়ারম্যান জয়নুল বারী এবং সোনালী লাইফ ইন্স্যুরেন্সের প্রশাসক এস এম ফেরদৌসের বিরুদ্ধে অভিযোগ এনে লিগ্যাল নোটিশ প্রেরণ আক্কেলপুর জমে উঠেছে কুরবানির পশুর হাট চন্দনাইশ উপজেলা চেয়ারম্যান জসীমের সম্মানে শোডাউন শ্যামনগরে দুর্নীতি প্রতিরোধে র‌্যালী,মানববন্ধন ও বিতর্ক প্রতিযোগিতা রামুতে মাছ আহরনোত্তর পরিচর্যা, সংরক্ষণ ও মৎস্য সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ পেকুয়ায় তরুণীকে ধর্ষণের ৫ দিন পর থানায় মামলা টেকনাফে বিজিবি'র অভিযানে ৫০ হাজার ইয়াবা উদ্ধার চকরিয়ায় অস্ত্র ও সরঞ্জামসহ ৪ ছিনতাইকারী গ্রেপ্তার সিরাজগঞ্জে বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত মেয়াদ উত্তীর্ণ শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির অচলাবস্থা নিরসনে মতবিনিময় সভা সুস্থায়ী কৃষি: আমাদের উন্নয়নের ভবিষ্যৎ সংক্রান্ত ডায়ালগ অনুষ্ঠিত আনার হত্যা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী চৌদ্দগ্রামে মাদক ও হত্যামামলায় ওয়ারেন্টভুক্ত ৬ আসামী গ্রেফতার.

পৃথিবী 'ইউ আর সো হট!'

মোঃ সজিব খান - রিপোর্টার

প্রকাশের সময়: 28-05-2023 09:16:48 pm

বিশ্বে প্রতিনিয়ত বাড়ছে মানুষ, বাড়ছে শিল্প কল-কারখানা। একদিকে যেমন বাড়তি মানুষের জন্য আবাসন সৃষ্টি হচ্ছে তেমনি আবাসনের বিপরীতে উজাড় হচ্ছে গাছ। এতে করে বায়ুমন্ডলে বৃদ্ধি পাচ্ছে কার্বন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড সহ বিভিন্ন ক্ষতিকর গ্যাস। এতে করে ক্রমশ পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। মানব জাতির আবাসস্থল হিসেবে পরিচিত পৃথিবী নামক গ্রহ আজ বৈশ্বিক উষ্ণায়ন (Global warming) এর ভয়ংকর থাবার সম্মুখিন।




আমাদের অনেকের ই জানা নেই এই বিষয় সম্পর্কে। চলুন জেনে নেই গ্লোবাল ওয়ার্মিং সম্পর্কে কিছু তথ্য- 


গ্লোবাল ওয়ার্মিং আজ পৃথিবীর জন্য এক ব্যাধি। প্রতিদিন ই বাড়ছে মানুষ। এই মানুষের জন্য নতুন নতুন ঘর বাড়ি উঠছে। এদিকে কমছে কৃষি জমি। নিধন হচ্ছে উপকারী বিভিন্ন জাতের বৃক্ষ। বৃহৎ জনগোষ্ঠীর কর্মসংস্থান করতে তৈরি হচ্ছে নতুন নতুন শিল্প কারখানা। বিভিন্ন প্রকার ক্ষতিকর গ্যাস বায়ুমন্ডলে জমা হচ্ছে। সুর্য থেকে আসা রশ্মি বিকিরিত হয়ে বায়ুমন্ডলে জমা হচ্ছে। এতে করে বায়ুমন্ডলে তাপমাত্রা ক্রমশ বাড়ছে। একেই আমরা বলি 'গ্লোবাল ওয়ার্মিং'। 


এটি কি হুমকি? 


আপনি যদি এই সমস্যার ভয়াবহতা জানেন তাহলে চিন্তায় ঘুম হারাম হয়ে যাবে! হাস্যকর মনে হলেও ব্যাপারটি সত্য। বিগত কয়েক দশক ধরে বিশ্বের তাপমাত্রা বেড়েছে ১-২ ডিগ্রি। বিজ্ঞানীরা ধারনা করছেন যদি এভাবে গ্লোবাল ওয়ার্মিং এর প্রকটতা বজায় থাকে তাহলে আগামী ২০৫০ সাল নাগাদ তাপমাত্রা আরো কয়েক ডিগ্রি বাড়বে। এতে করে হিমালয়ের জমা বরফ ও এন্টার্কটিক মহাদেশের জমা বরফ গলে সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি পাবে। এতে করে বাংলাদেশের মতো নিচু সমুদ্র নিকটবর্তী দেশের এক-তৃতীয়াংশ পানির নিচে তলিয়ে যাবে। গৃহহীন হবে মানুষ। পরিবেশে সৃষ্টি হবে ভারসাম্যহীনতা। ইকোসিস্টেমে পড়বে ক্ষতিকর প্রভাব। 

আরও খবর

665d44863bc4b-030624102022.webp
ইউটিউবে ফের শীর্ষে মিস্টার বিস্ট

৯ দিন ১১ ঘন্টা ৫০ মিনিট আগে


6646f14f817aa-170524115527.webp
ইন্টারনেটের গতিতে দুই ধাপ এগোলো বাংলাদেশ

২৬ দিন ১০ ঘন্টা ১৪ মিনিট আগে






663ddcc6a9233-100524023726.webp
বাজার দখলে এবার যা নিয়ে আসছে Nokia

৩৩ দিন ৭ ঘন্টা ৩২ মিনিট আগে