কোটা ইস্যুতে রোববার সুপ্রিম কোর্টে শুনানি, আশা করি সমাধান আসবে কারফিউয়ের সময়সীমা আরো বাড়ল কারফিউ প্রত্যাহার দাবি বিএনপির, আমির খসরু আটক কোটা আন্দোলনে কারফিউয়ের দিনেও ঢাকাতে ১০ জনের মৃত্যু বাংলাদেশের ছাত্রদের প্রতি সংহতি পশ্চিমবঙ্গে কোটা নিয়ে আপিল শুনানি রোববার চট্টগ্রাম ও রাজশাহী শহরের পরিস্থিতি নরসিংদীর কারাগারে হামলার পর পালিয়েছে আট শতাধিক আসামী শনিবার ঢাকায় কারফিউ-র যে চিত্র দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীর দুই বিদেশ সফর বাতিল বিএনপি নেতা নজরুল ইসলাম খান আটক সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের: ‘শাটডাউন’ কর্মসূচি চলবে নুরুল হক নুরকে আটক করা হয়েছে নাহিদ ইসলাম এখন কোথায়? হাইকোর্টের রায় বাতিল চাইবে রাষ্ট্রপক্ষ: অ্যাটর্নি জেনারেল শনিবার সহিংসতায় মৃত্যু হয়েছে আরো অন্তত সাত জনের কখন ফিরবে ইন্টারনেট সংযোগ - কেউ জানে না রোববার ও সোমবার সাধারণ ছুটি ঘোষণা কারফিউ দিনে ঢাকায় যে চিত্র দেখা গেছে সাতক্ষীরায় ছাত্রদল নেতার ইন্ধনে থানা ঘেরাওয়ের চেষ্টা!

তথ্য প্রযুক্তি শিক্ষার সুফল পাচ্ছে দেশ : পলক

admin - দেশচিত্র নিউজ ডেস্ক

প্রকাশের সময়: 08-07-2023 06:18:07 pm

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বাধীন বর্তমান সরকার ২০১০ সালে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত তথ্য প্রযুক্তি শিক্ষা প্রবর্তন ও বাধ্যতামূলক করেছিল। এর সুফল পাচ্ছে দেশ।

তিনি আজ শনিবার জেলার সিংড়া উপজেলা পরিষদ মিলনায়তনে চলনবিল কিন্ডারগার্টেন এসোসিয়েশনের বৃত্তি’র সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, সরকার শুধু তথ্য প্রযুক্তি শিক্ষার বিস্তারই করেনি, ১৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাবও স্থাপন করেছে। দেশ এখন তথ্য প্রযুক্তি’র শক্তিশালী ভিতের উপর দাঁড়িয়ে আছে। সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার তথ্য প্রযুক্তির স্বাধীন ও সফল পেশায় নিয়োজিত আছেন। 

তিনি বলেন, বর্তমান প্রজন্মই আগামীর স্মার্ট বাংলাদেশ গড়বে। এই লক্ষ্য অর্জনে শুধু প্রাতিষ্ঠানিক শিক্ষাই নয়, তাদেরকে দেশপ্রেম, নৈতিকতা, মানবিক মূল্যবোধে সক্রিয় হতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার সক্ষমতা অর্জন করতে হবে। তাদেরকে সমস্যা তৈরিকারী নয়, সমস্যা সমাধানকারী হিসেবে গড়ে তুলতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, সমাজের তিন ব্যক্তির উপর আগামী প্রজন্মের বিকাশ নির্ভর করে। বাবা, মা এবং শিক্ষক দায়িত্বশীল ভূমিকা পালন করলে শিক্ষার্থীর সফলতা আসবেই। পাশাপাশি সরকার শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের লক্ষ্যে কার্যকর সকল পদক্ষেপ গ্রহণ করেছে। 

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি শারীরিক স্বাস্থ্য ও মানসিক উৎকর্ষতার বিকাশে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেছেন। তিনি প্রত্যেক শিক্ষার্থীকে এবারের বর্ষা মৌসুমে একটি করে ফলদ, বনজ ও ঔষধী গাছ রোপনের অনুরোধ জানিয়েছেন।

পলক বলেন, তথ্য প্রযুক্তির আরো বিস্তার ঘটাতে এবার প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। তথ্য প্রযুক্তির সর্বোত্তম সদ্ব্যবহার, সাইবার সিকিউরিটি এবং সোসাল মিডিয়া সম্পর্কে এই প্রজন্মকে সচেতন থাকতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে ক্যাশলেস ও পেপারলেস লেনদেন কার্যক্রম শুরু হয়েছে। এই কার্যক্রমের সূচনা করতে সিংড়া উপজেলার ৪৩টি কিন্ডারগার্টেন স্কুল কর্র্তৃপক্ষের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।

চলনবিল কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি নুরুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মো. আল ইমরান এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ওহিদুর রহমান।

আরও খবর
668b60a873399-080724094440.webp
ভুয়া অ্যাপ চিনবেন যেভাবে

১২ দিন ২৩ ঘন্টা ৫৬ মিনিট আগে



667e54151850b-280624121133.webp
বাজারে আসছে samsung এর নতুন স্মার্টফোন

২২ দিন ২১ ঘন্টা ২৯ মিনিট আগে


6678eb4fe0b3c-240624094311.webp
ইউটিউবে প্রতি মিলিয়ন ভিউতে আয় কত জানেন?

২৬ দিন ২৩ ঘন্টা ৫৭ মিনিট আগে


667641a07e0dc-220624091440.webp
হোয়াটসঅ্যাপে নতুন ফিচার

২৯ দিন ২৬ মিনিট আগে



66717b10aac21-180624061824.webp
এসে গেছে ফাইভ-জির উত্তরসূরি সিক্স-জি

৩২ দিন ১৫ ঘন্টা ২২ মিনিট আগে


666cfde3e2bdb-150624083515.webp
এবার নতুন এক সুবিধা নিয়ে এলো ইউটিউব

৩৬ দিন ১ ঘন্টা ৫ মিনিট আগে