সারাদেশে চলাচলকারী আন্তঃনগর ট্রেন বন্ধ থাকবে ঈদের দিন লেগেছে ঈদের আঁচ,অভয়নগরে টুংটাং শব্দে মুখরিত কামারপাড়া জয়পুরহাটে ৫ শত বছরের ঐতিহ্যবাহী ঘুড়ির মেলা মিয়ানমারে সীমান্তে নেই বিস্ফোরণের শব্দ, সরে গেছে যুদ্ধজাহাজও অনিরাপদ ঘুমধুমের টিভি টাওয়ার গরুর হাট শ্যামনগরে সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের মাঝে 'ভাব বাংলাদেশে'র শিক্ষাবৃত্তি প্রদান টিকিট থাকা সত্ত্বেও চড়া দামে বিক্রি, বিপাকে যাত্রীরা পত্নীতলায় ভুটভুটির ধাক্কায় প্রাণ গেল এক বৃদ্ধের সেবা মুক্ত স্কাউট দলের উদ্যোগে দরিদ্র ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ দুই শতাধিক পরিবারের মুখে হাসি ফুটালো ‘ভয়েস অব ঝিনাইগাতী’ শিকড় ঝিনাইগাতীর আয়োজনে ঈদুল আযহার পরদিন এসএসসি ও এইচএসসিতে কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের মধ্যে সংবর্ধনা ও পুরস্কার দেওয়া হবে সড়ক দুর্ঘটনায় শেরপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবু তাহের গুরুতর আহত, সুস্থতার জন্য সকলের নিকট দোয়া প্রার্থী সাতক্ষীরায় ২৪১ জনকে ১৭ লাখ ৮৪ হাজার টাকার অনুদানের চেক প্রদান ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত কক্সবাজার টেকনাফ সমুদ্র সৈকতে ভেসে এলো অর্ধগলিত মৃতদেহ সেন্টমার্টিনের নাগরিকদের পাশে সরকার সবসময় আছে ঈদে ঘরমুখো মানুষ,যাত্রীদের ভীড় কম কক্সবাজার বাস টার্মিনালে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন আদর আলী রূপগঞ্জে তিন সহস্রাতিক দরিদ্র মানুষের মধ্যে ঈদসামগ্রী বিতরণ ভোট চুরি করে কেউ ক্ষমতায় থাকতে পারে না: প্রধানমন্ত্রী

যৌতুক প্রথা বন্ধ করুন

admin - দেশচিত্র নিউজ ডেস্ক

প্রকাশের সময়: 02-08-2023 09:22:40 pm

◾তামিম হোসেন  : আমাদের সমাজে বর্তমানে যৌতুক দেওয়ার প্রচল দিন দিন বেড়েই চলছে। ইসলাম যৌতুককে হারাম করার পরেও মানুষ যৌতুক নিচ্ছে। দেন মোহর না দিয়ে পুত্রের বাপ যৌতুক দাবি করে কন্যার বাপের কাছ থেকে। যার ফলে কন্যার বাপের মেয়ে বিয়ে দেওয়ার জন্য থাকে বাড়তি চিন্তা।


ভালো সম্বোধনের জন্য যৌতুক জোগাড় করার জন্য মরিয়া হয়ে উঠেন। ফলে যৌতুক দেওয়ার চিন্তায় অনেক বাবার রাতের ঘুম হারাম হয়ে যায়। অনেকের জমি বিক্রি করে যৌতুক দিতে হয়। অনেকে ধার করে বা সুদের উপর টাকা এনে যৌতুক দিয়ে থাকেন। যার ফলে ঋণের বোঝা মাথায় চাপে। 


আবার অনেক স্বামী স্ত্রীকে মারধর করে যৌতুক এর টাকা পুরো পুরি না পেলে। যার ফলে দিন দিন স্বামীর আদর তো দূরের কথা শশুর শাশুড়ীর আদর ও তেমন একটা পায় না। দিন দিন নির্যাতনের স্বীকার হতে হয়। তাই যে বিয়েতে যৌতুক দেওয়া নেওয়া দেখা যায় হয় সেটাকে বন্ধ করতে হবে না হয় প্রশাসন এর লোক দিয়ে বন্ধ করতে হবে। তাই আসুন আমরা যৌতুককে না বলি, যৌতুক মুক্ত সমাজ, দেশ গড়ি।


তামিম হোসেন 

শিক্ষার্থী, ঢাকা কলেজ