কোটা ইস্যুতে রোববার সুপ্রিম কোর্টে শুনানি, আশা করি সমাধান আসবে কারফিউয়ের সময়সীমা আরো বাড়ল কারফিউ প্রত্যাহার দাবি বিএনপির, আমির খসরু আটক কোটা আন্দোলনে কারফিউয়ের দিনেও ঢাকাতে ১০ জনের মৃত্যু বাংলাদেশের ছাত্রদের প্রতি সংহতি পশ্চিমবঙ্গে কোটা নিয়ে আপিল শুনানি রোববার চট্টগ্রাম ও রাজশাহী শহরের পরিস্থিতি নরসিংদীর কারাগারে হামলার পর পালিয়েছে আট শতাধিক আসামী শনিবার ঢাকায় কারফিউ-র যে চিত্র দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীর দুই বিদেশ সফর বাতিল বিএনপি নেতা নজরুল ইসলাম খান আটক সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের: ‘শাটডাউন’ কর্মসূচি চলবে নুরুল হক নুরকে আটক করা হয়েছে নাহিদ ইসলাম এখন কোথায়? হাইকোর্টের রায় বাতিল চাইবে রাষ্ট্রপক্ষ: অ্যাটর্নি জেনারেল শনিবার সহিংসতায় মৃত্যু হয়েছে আরো অন্তত সাত জনের কখন ফিরবে ইন্টারনেট সংযোগ - কেউ জানে না রোববার ও সোমবার সাধারণ ছুটি ঘোষণা কারফিউ দিনে ঢাকায় যে চিত্র দেখা গেছে সাতক্ষীরায় ছাত্রদল নেতার ইন্ধনে থানা ঘেরাওয়ের চেষ্টা!

সৌরজগতে নতুন গ্রহের সন্ধান!

admin - দেশচিত্র নিউজ ডেস্ক

প্রকাশের সময়: 13-09-2023 10:44:40 am

সৌরজগতে নতুন গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। তাদের দাবি, এই গ্রহের আকার পৃথিবীর কাছাকাছি। অ্যাস্ট্রনমিকাল জার্নাালে প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে তারা এই গ্রহ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেছেন।


বিজ্ঞানীরা বলছেন, এই গ্রহের ভর পৃথিবীর চেয়ে দেড় থেকে তিন গুণ বেশি। আর দূরত্ব সূর্য-পৃথিবীর চেয়ে ৫০০ গুণ দীর্ঘ।


এর আগেও বিজ্ঞানীরা এই গ্রহের অস্তিত্বের আভাস পেয়েছিলেন। তবে এর আকার এত বড় বলে মনে হয়নি তাদের। নেপচুনের পেছনেই কুইপার বেল্টের এই গ্রহের অবস্থান।


ডার্চ-মার্কিন জ্যোতির্বিজ্ঞানী জেরাল্ড কুইপার ১৯৫১ সালে কুইপার বেল্টের অস্তিত্ব আবিষ্কার করেছিলেন। তার নাম অনুসারেই এর নামকরণ করা হয়।


জার্নালে প্রকাশিত প্রবন্ধে বলা হয়, তারা কুইপার বেল্টে একটি বস্তুর সন্ধান পেয়েছেন, যাকে বলা হচ্ছে ‘প্ল্যানেট নাইন’। অন্য বস্তুর ওপর এর মহাকর্ষ প্রভাব থাকায় গ্রহ হিসেবে আখ্যা দেওয়া হচ্ছে একে।


কোটি কোটি বছর আগে সূর্য থেকে যেই গ্রহগুলো তৈরি হয়েছিল, সেখানে একটি ডোনাট আকৃতির বলয় থেকেই কুইপার বেল্টের তৈরি। পৃথিবী থেকে অনেক দূরে হওয়ার কারণে বিজ্ঞানীরা সেখানে যেতে পারেননি এবং স্পষ্ট কোনো ধারণা পাননি।


বিজ্ঞানীরা বলছেন, ‘আমরা পৃথিবীর মতো এই গ্রহের অস্তিত্ব পেয়েছি। কুইপার বেল্ট এলাকায় এমন গ্রহ থাকা সম্ভব। অতীতে সৌরজগতে এমন গ্রহ ছিল।‘


এর আগেও গবেষকরা বলেছিলেন, ‘আমাদের সৌরজগতের শেষ প্রান্তে পৃথিবীর মতো গ্রহ রয়েছে। আমরা এখনো আবিষ্কার করতে পারিনি। তবে এবার বিজ্ঞানীরা বড় আকারে গ্রহের সন্ধান পেলেন।’