লোহাগড়ায় সাবেক পুলিশ সদস্যর বাড়িতে বোমা সদৃশ ও কাফনের কাপড়ে মোড়ানো লাশ সাদৃশ্য পুতুল রেখেছে দুর্বৃত্তরা। বঙ্গবন্ধু সৈনিক লীগ কক্সবাজার জেলা শাখার ঈদ পুনর্মিলনী ও আলোচনা সভা অনুষ্ঠিত নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন: কালিগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী সাঈদ মেহেদীর কর্মী সমর্থকদের সতর্ক করলেন নির্বাচন কর্মকর্তা মেয়েকে দেখতে এসে লাশ হলেন বাবা জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশ স্কোয়াড ঘোষণা, দলে সাইফউদ্দিন-ইমন জিম্বাবুয়ে সিরিজে বাংলাদেশ স্কোয়াড ঘোষণা, দলে সাইফউদ্দিন-ইমন রাজশাহীর বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত খোলা থাকবে ৫ জেলার প্রাথমিক বিদ্যালয় সাতক্ষীরা কুলিয়ায় উপ-নির্বাচনে রওনাক-উল-ইসলাম রিপন জয়ী ৩৩ বিজিবি ব্যাটেলিয়ানের অভিযানে ৪ পিচ স্বর্ণের বারসহ এক চোরাকারবারি আটক উপকূলের প্রাণ-প্রকৃতি ও সংস্কৃতি সুরক্ষায় মতবিনিময় সভা বৃষ্টির প্রার্থনায় গলাচিপায় ইস্তিসকার নামাজ অনুষ্ঠিত সোমভাগ ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদপ্রার্থী মোঃ হাবিবুর রহমান আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার আইনগত সহায়তা পাওয়া করুণা নয়, বরং অধিকার: আইনমন্ত্রী ইউ এস এ বাংলা আন্তর্জাতিক সাহিত্য সম্মাননা পদকে ভূষিত হলেন কবি নাজমুন নাহার নাজু লাখাইয়ে তিল আবাদ বাড়ছে। তীব্র গরমে আজব নুর বেগম ফাউন্ডেশন এন্ড ব্লাড ডোনেশন এর উদ্যোগে বিশুদ্ধ পানি বিতরণ রামুর ঈদগড় হতে অস্ত্র ও কার্তুজসহ অস্ত্র কারবারী সহোদর র‌্যাবের হাতে গ্রেফতার কক্সবাজার বিমানবন্দরে ৪৫০ গ্রাম স্বর্ণসহ যুবক আটক

রোজা মানব দেহে যে সকল জাদুকরী পরিবর্তন ঘটায়

admin - দেশচিত্র নিউজ ডেস্ক

প্রকাশের সময়: 23-03-2024 10:54:06 am

প্রতিবছর পবিত্র রমজান মাসে বিশ্ব মুসলিম উম্মাহ মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলার অনুগ্রহ লাভের জন্য ধর্মীয় ইবাদত রোজা পালন করে থাকেন।


পবিত্র রমজান মাসে নিয়মিত রোজা রাখার কারণে শরীরে কিছু জাদুকরী পরিবর্তন নিয়ে আসে। আসুন সে পরিবর্তনগুলো একে একে জেনে নিই।


> রোজা থাকলে দিনের বেশিরভাগ সময় না খেয়ে থাকতে হয়। এতে আমাদের শরীরে অতিরিক্ত ফ্যাট ও চর্বি কমে যায়।


> শরীরে জমে থাকা ক্ষতিকারক টক্সিন কিডনির মাধ্যমে শরীর থেকে বের হওয়ার সুযোগ ঘটে রোজার মাধ্যমে। তাই শরীরকে বিষমুক্ত করার একটি কার্যকরী উপায় হলো রোজা।


> রমজানে নিয়মিত রোজা রাখার ফলে স্বাস্থ্যসম্পর্কিত বিভিন্ন সমস্যা যেমন: উচ্চ কোলেস্টেরল, হৃদ্‌রোগ ও স্থূলতা প্রতিরোধ করা সম্ভব।


> তাই নিয়মিত রোজা রাখার ফলে মানসিক প্রশান্তি অনুভব করা যায়। এ সময় স্ট্রেস হরমোনের নিঃসরণ কমে যায়, যা ব্রেনের কর্মক্ষমতাকে অনেকটাই বাড়িয়ে তোলে।


> রোজা রাখলে সঠিক সময়ে সেহরি ও ইফতার করতে হয়। এ নিয়মানুবর্তিতা শরীরের অলসতা কাটাতে সাহায্য করে।


> শরীরের দীর্ঘস্থায়ী প্রদাহ নিয়ন্ত্রণের জন্য শারীরিক ক্ষমতা বাড়ে।


> রোজা রাখার অভ্যাস সরাসরি অন্ত্রের মাইক্রোবায়োমকে ইতিবাচকভাবে প্রভাবিত করে। এতে শরীরের সার্কাডিয়ান রিদম ও বিভিন্ন অনুতে সংকেত পৌঁছানোর ক্ষমতা বাড়ে।


> নিয়ম ও সময় অনুযায়ী কাজ করার অভ্যাস শরীরের সচলতা বাড়ায়। নামাজ পড়ার অভ্যাসে ওজু করার মাধ্যমে শরীর সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে। তাই ত্বকের সৌন্দর্য ও তারুণ্য ধরে রাখার ক্ষেত্রেও রোজা জাদুকরী পরিবর্তন ঘটায় শরীরে।

আরও খবর
662c75fe8a280-270424095022.webp
কোরআনের সবচেয়ে সম্মানিত আয়াত

১ দিন ২০ ঘন্টা ২০ মিনিট আগে




66209ef00b4e6-180424101752.webp
কোরআনের যে দোয়ায় ভালো হয় মাথা ব্যথা!

১০ দিন ১৯ ঘন্টা ৫২ মিনিট আগে



6614b06cac6b3-090424090516.webp
সৌদি ছাড়াও বুধবার যেসব দেশে ঈদ

১৯ দিন ২১ ঘন্টা ৫ মিনিট আগে



66135fc8b387c-080424090856.webp
বাংলাদেশে ঈদুল ফিতর ১১ এপ্রিল!

২০ দিন ২১ ঘন্টা ১ মিনিট আগে