৪০ ফিলিস্তিনি নারীকে সুখবর দিল বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ কুতুবদিয়ায় খেলাঘরের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন কৃষ্ণচূড়ায় রঙ লেগেছে ঝড়-তুফানের আশঙ্কা , সতর্কসংকেত ৭ অঞ্চলে ট্যুরিজম বোর্ডের সঙ্গে কাজ করবে ডিএনসিসি বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাবনা গৃহীত হলো জাতিসংঘে প্রান্তিক মানুষদের মূলধারায় নিয়ে আসতে চেষ্টা করা হচ্ছে: সমাজকল্যাণ মন্ত্রী গরমে মাইগ্রেনের যন্ত্রণা প্রতিকারে যা করবেন ফের টালিউডের সিনেমায় বাঁধন চৌদ্দগ্রামে চাঁন্দিশকরায় মুয়াজ্জিনকে বিদায়ী সংবর্ধনা ও ফুলেল শুভেচছা. বড়লেখায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নিয়াজ উদ্দিন, শ্রেষ্ঠ শিক্ষক সনজিৎ কান্তি দেব মুক্ত গণমাধ্যম সূচকে দুই ধাপ পেছাল বাংলাদেশ নাগেশ্বরীতে অসহায় পরিবারের উপর হামলা ও ভাঙচুর ৬ জনের নামে মামলা ইসরায়েলকে কঠিন শর্ত দিল সৌদি আরব তীব্র তাপপ্রবাহের কারণে ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শনিবার থেকে ট্রেনে চড়তে গুণতে হবে বাড়তি ভাড়া পেকুয়ায় দুই ভাইকে কুপিয়ে জখম মাজার জিয়ারতে গিয়ে লাশ হয়ে ফিরলেন একই পরিবারের ৪ সদস্য। মধুপুর উপজেলা পরিষদ নির্বাচন নির্বাচন প্রভাব মুক্ত করতে দোয়াত কলমের পক্ষে সংসাদ

প্রসঙ্গ বিদ্যুতের মিটার ভাড়া

মোঃ ফরমান উল্লাহ ( Contributor )

প্রকাশের সময়: 23-04-2024 04:26:13 pm

প্রসঙ্গ বিদ্যুতের মিটার ভাড়া 


মোঃ ফরমান উল্লাহ, বিশেষ প্রতিনিধি


বাংলাদেশের প্রায় প্রতিটি ঘরে ঘরে বিদ্যুতের তার পৌছে গেছে। বিদ্যুৎ থাকুক আর না - ই থাকুক। আমরা এনালগ সিস্টেম থেকে ডিজিটাল সিস্টেম পার হয়ে এখন স্মার্ট সিস্টেমে অবস্থান করছি।


প্রতিদিন স্মার্ট বাংলাদেশের সুফল হিসাবে ফেইস বুকের কল্যাণে দেখছি বিদ্যুতের মিটার ভাড়া ও ডিমান্ড চার্জ নিয়ে তৈরী করা শর্টফিল্ম। শর্টফিল্ম হলেও বিষয়টি আমাদের দেশের প্রক্ষাপটে বাস্তবতাও আছে। 


গ্রাহকদের নিজের টাকায় কিনা মিটারের ভাড়া দিতে হচ্ছে বছরের পর বছর।  প্রশ্ন হলো গ্রাহক ৩ হাজার টাকা দিয়ে মিটার কিনে কেন ভাড়া দিবে বিদ্যুৎ কোম্পানিকে? যদি সরকারী নিয়মে মিটার ভাড়া দিতে হয় তাহলে মিটার আনার সময় টাকা দিয়ে কিনে আনতে হবে কেন? এখন যে মিটার ভাড়া আদায় করা হচ্ছে তা কত দিন দিতে হবে এমন কোন নিদের্শনাও নেই। এটা কি দেশের সাধরণ মানুষের সাথে প্রতারণা নয়? এর কি কোন সুরাহা হবে না? নাকি শুধু সাধারণ মানুষের জন্য মিটার ভাড়া সিস্টেম আজীবন চালু থাকবে?


পক্ষান্তরে বিদ্যুৎ কোম্পানী গুলো জনগনের জায়গায় বিদ্যুতের খুঁটি স্থাপন করে ব্যবসা করে যাচ্ছ। সাধারণ মানুষের লাগানো গাছ বিনা নোটিশে  কেটে ক্ষতিগ্রস্ত করছে। এজন্য সাধারণ মানুষকে তো কোন ক্ষতিপুর বা খুঁটির জায়গার কোন ভাড়া দিচ্ছে না বিদ্যুৎ কোম্পানী। মিটার স্থাপন করা হচ্ছে গ্রাহকের বিল্ডিংয়ের দেওয়াল বা ঘরের বেড়ায়।   খুঁটির জায়গা ও মিটার স্থাপনের দেওয়াল বা ঘরের বেড়ার তো কোন ভাড়া দিচ্ছে না বিদ্যুৎ কোম্পানী? 


এখন সময়ের দাবী হয় মিটার ভাড়া বন্ধ করুন, নয়তো গ্রাহকের জায়গায়  বিদ্যুতের  খুঁটি ও মিটার স্থাপনের  ভাড়া দিন।

Tag
আরও খবর