যে বিভাগে বইতে পারে ৮০ কিমি বেগের ঝড় ধর্মান্ধরা সমাজকে পিছিয়ে নিয়ে যাচ্ছে: ভূমিমন্ত্রী ৩ কোরাল বিক্রি হলো ৪০ হাজারে প্রোটিনের চাহিদা মেটাতে ডিম না মুরগির মাংস, কোনটি উপযোগী? ২০৫০ সালের মধ্যে মানুষের গড় আয়ু বাড়বে ৫ বছর: গবেষণা ঝিকিমিকি সাজে কানে ঐশ্বরিয়া, নেটপাড়ায় হাসির রোল ইসরায়েলকে সতর্ক করলেন ১৩ দেশের পররাষ্ট্রমন্ত্রী অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরত পাঠাবে যুক্তরাজ্য আমিরাতফেরত যাত্রীর কাছে মিলল সাড়ে চার কোটি টাকার সোনা ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী ডলারের প্রবাহ বাড়াতে ব্যাংকের এমডিরা যুক্তরাষ্ট্র যাচ্ছেন তীব্র তাপদাহের পর বড়লেখায় স্বস্তির বৃষ্টি যেদিন থেকে আবারও বৃষ্টি এআই জীবনধারা সহজ করলেও সভ্যতার জন্য ঝুঁকি: তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আইপিএলে আবারও শাহরুখের দলে যোগ দিলেন সাকিব আবার ঢাকাসহ চার বিভাগে হিট অ্যালার্ট আদমদীঘিতে মোটরসাইকেল শোডাউন, দুই প্রার্থীর ২০ হাজার টাকা জরিমানা চিলমারীতে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে গ্রামীণ ব্যাংকের মালিকানা একার কারো নয়, এর মালিক সরকার ও ঋণ গ্রহীতারা" সাইফুল মজিদ উখিয়ায় গ্লোবাল ট্রেনিং সেন্টারে রোহিঙ্গা নিয়ে সেমিনার, ৩২ জন আটক

কৃষ্ণচূড়ায় রঙ লেগেছে

মোঃ ফরমান উল্লাহ ( Contributor )

প্রকাশের সময়: 04-05-2024 08:43:44 am

কৃষ্ণচূড়ায় রঙ লেগেছে



মোঃ ফরমান উল্লাহ



এখন গ্রীষ্মকাল। প্রহর রোদ্র,প্রচন্ড গরম। রোদ্রের তাপদাহে মানুষের গায়ে ফুসকা পড়ার উপক্রম। গরমে অতিষ্ট মানুষ সহ অন্যান্য জীবজন্তু। প্রতিদিন তাপদাহ বেড়েই চলেছে। তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে ভয়াবহ লোডশেডিং। দেশের কোন কোন এলাকায় সারা দিনে এক ঘন্টাও বিদ্যুৎ  মিলছে না। এতে বিপাকে পড়েছে শিশু,বৃদ্ধ এবং অসুস্থ মানুষ গুলো।


গ্রামের মানুষ গরম থেকে রক্ষার জন্য গাছের নীচে মাচা বেঁধেছে।  কিন্তু শহরে ইট-পাথরের ঘর, গাছপালা নেই। শহরে রোদ্রের তাপদাহ প্রকট আকার ধারন করেছে। শহরের মানুষ বৃষ্টির জন্য আহাজারী করছে একটু শীতল হওয়ার জন্য। অপরদিকে গ্রামের কৃষকদের রোদ্রের তাপদাহে কষ্ট হলেও বোরোধান কাটার সময় থাকায় শতকষ্টের মধ্যেও একটু প্রশান্তি অনুভব করছেন যাতে করে রোদ্র থাকা অবস্থায় সোনালী ধান ঘরে তুলতে পারে। 


শহরের মানুষ একটু ঠান্ডা বাতাসের জন্য বিভিন্ন পার্কে ছুটে চলেছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান যেখানে মাঠে গাছগাছালি আছে সেখানেই নেমেছে গরমে অতিষ্ট মানুযের ঢল। বিকাল বেলা পরিবার পরিজন নিয়ে কিছু সময় কাটাচ্ছেন সেখানে।


গরমে অতিষ্ঠ আমাদের প্রিয় শহর কিশোরগঞ্জের মানুষ ও। কিশোরগঞ্জ শহরটি নরসুন্দা নদের তীরে অবস্থিত। কিশোরগঞ্জ শহরের মধ্য দিয়ে প্রবাহিত নরসুন্দা নদ। এখন আর আগের মত স্রোত নেই নদে। শহরের ময়লা আবর্জনায় নদটি একেবারেই গতিহীন।


এ নরসুন্দা নদের পাড়েই অবস্থিত কিশোরগঞ্জের ঐতিহাসিক এবং ঐতিহ্যবাহি  গুরুদয়াল সরকারী কলেজ। এ কলেজের সুনাম দেশ জুড়ে বিস্তৃত। গুরুদয়াল সরকারী কলেজের সামনে রয়েছে দৃস্টি নন্দন   মাঠ। যেখানে রয়েছে মানুষের বিনোদনের জন্য বসার এবং ঘুরে দেখার ব্যবস্থা। এখানে রয়েছে বিভিন্ন রকমের গাছগাছালি এর মধ্যে কৃষ্ণচূড়া গাছের ফুল যেন মাঠকে আরো মনোরম করে 

 তুলেছে। 


কৃষ্ণচূড়ার ফুল দেখে মনে হচ্ছে যেন বৈশাখের রোদ্রের আরেক রুপ। মনে হচ্ছে কৃষ্ণচূড়ায় যেন রঙ লেগেছে।  শহরের মানুষ পরন্ত বিকালে কৃষ্ণচূড়ার ছালাতলে প্রশান্তির নিশ্বাস নিচ্ছে। হাজারো মানুষ এখানে এসে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করেছে প্রতিদিন। 


 প্রতিদিন বিকাল বেলা যেন গুরুদয়াল কলেজ মাঠ  হয়ে উঠে মানুষের মিলন মেলা। মৃত নরসুন্দাকে জাগ্রত করে তুলে বিভিন্ন এলাকা থেকে আসা মানুষগুলো। 

এর সাথে কৃষ্ণচূড়ার ফুল গুলো যেন ডাকছে এসো হে পথিক আমার ছায়া তলে। কৃষ্ণচূড়ার ফুল দেখে মনে হচ্ছে প্রচন্ড রোদ্রেও যেন কৃষ্ণচূড়ায় রঙ লেগেছে।

Tag
আরও খবর

6640340581de4-120524091413.webp
আজ মা দিবস

৬ দিন ১ ঘন্টা ৩৭ মিনিট আগে


663aecdebf4da-080524090918.webp
আজ পঁচিশে বৈশাখ, কবিগুরুর জন্মদিন

১০ দিন ১ ঘন্টা ৪২ মিনিট আগে


6639878649c22-070524074438.webp
কবিতা - সেরা কারিগর

১১ দিন ৩ ঘন্টা ৭ মিনিট আগে


deshchitro-6635a0dfa5460-040524084343.webp
কৃষ্ণচূড়ায় রঙ লেগেছে

১৪ দিন ২ ঘন্টা ৮ মিনিট আগে


661cdc3b14415-150424015019.webp
পান্তা-ইলিশ যেভাবে এলো বাংলা নববর্ষে

৩২ দিন ২১ ঘন্টা ১ মিনিট আগে