কোটা ইস্যুতে রোববার সুপ্রিম কোর্টে শুনানি, আশা করি সমাধান আসবে কারফিউয়ের সময়সীমা আরো বাড়ল কারফিউ প্রত্যাহার দাবি বিএনপির, আমির খসরু আটক কোটা আন্দোলনে কারফিউয়ের দিনেও ঢাকাতে ১০ জনের মৃত্যু বাংলাদেশের ছাত্রদের প্রতি সংহতি পশ্চিমবঙ্গে কোটা নিয়ে আপিল শুনানি রোববার চট্টগ্রাম ও রাজশাহী শহরের পরিস্থিতি নরসিংদীর কারাগারে হামলার পর পালিয়েছে আট শতাধিক আসামী শনিবার ঢাকায় কারফিউ-র যে চিত্র দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীর দুই বিদেশ সফর বাতিল বিএনপি নেতা নজরুল ইসলাম খান আটক সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের: ‘শাটডাউন’ কর্মসূচি চলবে নুরুল হক নুরকে আটক করা হয়েছে নাহিদ ইসলাম এখন কোথায়? হাইকোর্টের রায় বাতিল চাইবে রাষ্ট্রপক্ষ: অ্যাটর্নি জেনারেল শনিবার সহিংসতায় মৃত্যু হয়েছে আরো অন্তত সাত জনের কখন ফিরবে ইন্টারনেট সংযোগ - কেউ জানে না রোববার ও সোমবার সাধারণ ছুটি ঘোষণা কারফিউ দিনে ঢাকায় যে চিত্র দেখা গেছে সাতক্ষীরায় ছাত্রদল নেতার ইন্ধনে থানা ঘেরাওয়ের চেষ্টা!

কোটা বিরোধী আন্দোলন: রাবি-রুয়েট সম্মিলিত অবরোধে নাকাল ঢাকা-রাজশাহী মহাসড়ক

চলমান সরকারি সকল চাকুরীতে কোটা সংস্কারের দাবিতে আজও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে আন্দোলন করেছে। বুধবার (১০ জুলাই) রাজশাহীর চৌদ্দপায় বাইপাস মোড়ে অবস্থান নিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা।


এর আগে দুপুর ১২টায় ‘কোটা পদ্ধতি সংস্কার আন্দোলন’, রাবির ব্যানারে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের মহাসড়ক অবরোধ করেন রাবি শিক্ষার্থীরা। সোয়া বারোটার দিকে মিছিলসহ এসে রাবি শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেন রুয়েটের অর্ধ শতাধিক শিক্ষার্থী। বেলা সাড়ে বারোটার দিকে মহাসড়ক অবরোধ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে চৌদ্দপায় বাইপাস মোড়ের দিকে রওনা হন তারা। এসময় তারা "কোটা না মেধা, মেধা মেধা" "একাত্তরের হাতিয়ার,গর্জে ওঠো আরেকবার" "বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠায় নাই" এসমস্ত স্লোগান দিতে থাকেন। এছাড়াও বিভিন্ন গান ও কবিতার সুরে সুরে আন্দোলন মুখরিত রাখেন শিক্ষার্থীরা।


সরেজমিনে দেখা যায়, বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। এ সময় কোটাবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন হাজারো শিক্ষার্থী। কারো কারো মাথায় স্লোগান লেখা ফিতা ও জাতীয় পতাকা বাঁধা, কারো হাতে পতাকা। ছাত্র-ছাত্রী নির্বিশেষে সবাই একসাথে দিয়েছেন। বেলা সাড়ে বারোটা থেকে বিকেল ৪ টা পর্যন্ত দীর্ঘ সাড়ে তিন ঘণ্টা সড়ক অবরোধ শেষে ক্যাম্পাসে ফিরে আসেন শিক্ষার্থীরা।


উল্লেখ্য, সারা দেশের মত কোটা সংস্কারের দাবিতে গত ৬ জুন থেকে আন্দোলন করে আসছেন রাবি শিক্ষার্থীরা। শুরুতে চারটি দাবি নিয়ে আন্দোলন করে থাকলেও বর্তমানে তারা একদাবি নিয়ে আন্দোলন করছেন।

আরও খবর