শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন গণতন্ত্রের ইতিহাসে মাইলফলক জয়পুরহাটে আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট- ২০২৪ এর শুভ উদ্বোধন কালকিনি,মাদারীপুরে ৮ ম শ্রেনী পড়ুয়া কিশোরীর ঝুলন্ত লাশ উদ্ধার। পত্নীতলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত। ঝিনাইগাতী উপজেলা পরিষদসহ বিভিন্ন দপ্তর পরিদর্শন করলেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম ইন্টারনেটের গতিতে দুই ধাপ এগোলো বাংলাদেশ মালয়েশিয়ায় জনশক্তি প্রেরণ বন্ধ হবে না, আশা প্রতিমন্ত্রীর গ্রামীণ মানুষের সুবিধায় তৃণমূল থেকে উন্নয়ন হচ্ছে: প্রধানমন্ত্রী কুমিল্লা চৌদ্দগ্রামে বাতিসা বসন্তপুরে যাত্রীবাহী বাস উল্টে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ আহত ১৫ গাজায় নিজেদের গুলিতে পাঁচ ইসরাইল-সেনা নিহত মেট্রোরেলের ভাড়ায় পূর্ণ হারেই ভ্যাট বসছে জুলাই থেকে কুমিল্লার চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ তরুণদের প্রতি মহানবীর বিশেষ নির্দেশনা অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকায় আরেক ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া শনাক্ত টাইমস হায়ার এডুকেশন রাঙ্কিং এ দেশসেরা খুবি জলদস্যু থেকে মুক্তি পাওয়া সালেহ আহমেদ এর সাথে ফুলেল শুভেচ্ছা বিনিময় হাজী মোহাম্মদ মানিক শৈলকুপা রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন সভাপতি আলমগীর অরণ্য , সাধারণ সম্পাদক টিটো মিজান ট্রাক চাপায় ঘটনাস্থলেই নিহত এক মহিলা কেতকী বাড়ী বাজারে নবনির্বাচিত চেয়ারম্যান

কুবির শিক্ষার্থীদের আয়োজনে গুজব বিষয়ক সচেতনতা সেমিনার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আয়োজনে পার্শ্ববর্তী সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সিসিএন পলিটেকনিক ইনস্টিটিউটে গুজব বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইন ও সেমিনার অনুষ্ঠিত হয়।


গত মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সকাল ১১টায় সিসিএন ক্যাম্পাসের অডিটোরিয়ামে এই আয়োজন করা হয়। 


এতে প্রধান বক্তা হিসেবে ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ও সহকারী অধ্যাপক কাজী এম. আনিছুল ইসলাম, রিসোর্স পার্সন হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন রিউমার স্ক্যানারের সিনিয়র ফ্যাক্টচেকার রিদওয়ানুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিসিএন পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী আমিনুল ইসলাম চৌধুরী।


এইসময় রিদওয়ানুল ইসলাম মিথ্যা সংবাদ, গুজবের ধরণ, গুজব কীভাবে ছড়ায় এবং তা কীভাবে শনাক্ত করা যায় সে সম্পর্কে আলোচনা করেন। পাশাপাশি সহজে কিছু টুলস ব্যবহার করে কীভাবে কোনো তথ্য, ছবি বা ভিডিও ক্রসচেক করা যায় সে সম্পর্কেও ধারণা দেন তিনি।


সেমিনারের প্রধান বক্তা কাজী এম. আনিছুল ইসলাম বলেন, আমরা যে যেই বিষয়েই পড়াশোনা করি না কেন, আমাদের জীবনে তথ্যের গুরুত্ব অনেক বেশি৷ আমরা বিশ্বাসের ওপর নির্ভর করেই চলি। এই বিশ্বাসকে কাজে লাগিয়ে কোনো তথ্য আমাদের সমস্যার কারণ হতে পারে। তাই যেকোনো তথ্যকেই আমাদের অবিশ্বাসের দৃষ্টিতে দেখতে হবে। তাহলেই সত্য তথ্য আমরা জেনে নিতে পারবো।


সেমিনারের শেষ পর্যায়ে প্রকৌশলী আমিনুল ইসলাম চৌধুরী বলেন, 'আমিও কয়েকদিন আগে একটা ভিডিওতে দেখেছিলাম নদীতে সারি সারি মানুষের লাশ ভেসে যাচ্ছে৷ মানুষ হায় হায় করছে কমেন্টে৷ পরে আবার দেখা গেল সেগুলো আসলে পলিথিন ছিল। অথচ অনেকেই বিষয়টা সেভাবে দেখে না। আমি কুবির এই শিক্ষার্থীদের ধন্যবাদ জানাই এমন একটা ক্যাম্পেইন আমাদের প্রতিষ্ঠানে আয়োজন করার জন্য। ভবিষ্যতে আরো সেমিনার বা ক্যাম্পেইন করতে চাইলে আমরা সাদরে অভ্যর্থনা জানাবো।'


উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা 'পাবলিক রিলেশনস' কোর্সের অংশ হিসেবে 'গুজব বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইন' পরিচালনা করছেন৷ ক্যাম্পেইনের অংশ হিসেবে কুমিল্লা জেলার কোটবাড়িতে অবস্থিত 'সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়' এবং 'সিসিএন পলিটেকনিক ইনস্টিটিউট' এর শিক্ষার্থীদের নিয়ে একটি সেমিনার পরিচালনা করেন তারা।

আরও খবর






ভূমিকম্পে কুবির তিন আবাসিক হলে ফাটল

১৬৬ দিন ১৯ ঘন্টা ৩৫ মিনিট আগে


নতুন নেতৃত্বে কুবি থিয়েটার

১৭৪ দিন ১৫ ঘন্টা ৩১ মিনিট আগে