৮০ কিমি বেগে ঝড়ের আভাস গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের কুলিয়ারচরে টিকেট কালোবাজারী সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ ভোলায় দুই সন্তানের জননীর আত্মহত্যা। দেবিদ্বারে অসহায় পথ শিশুদের সেবামূলক সংঘঠনের ২য় প্রতিষ্ঠা বার্ষিকী বীরমুক্তিযোদ্ধা অমরেন্দ্র লাল এর প্রয়ান,রাষ্ট্রীয় মর্যাদায় অন্তেষ্টিক্রিয়া সম্পন্ন। সুন্দরগঞ্জে যুবলীগ নেতা আজমের ওপর হামলা, আতাউর নামে এক আসামী গ্রেফতার। ভোলায় ইয়েস বাংলাদেশের আয়োজনে কমিউনিটি স্কোরকার্ড বিষয়ক দ্বি-বার্ষিক পরামর্শ সভা আক্কেলেুর ডালে ঝুলছিল কৃষকের লাশ রামুতে গাড়িযোগে পাচারকালে ২০ হাজার ইয়াবাসহ ২ যুবক আটক উখিয়া উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী চাচা – ভাতিজা বেলকুচিতে বোমা বিস্ফোরণ মামলার আসামি আবু তালেব গ্রেফতার ভরিতে ১০৫০ টাকা বাড়ল সোনার দাম ডোমারে চেয়ারম্যান প্রার্থীকে সতর্ক : দুই কর্মীকে জরিমানা আগামীকাল থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ঢাবিতে রিকশাচালকদের মাঝে ইচ্ছেপূরণ ফাউন্ডেশনের ক্যাপ ছাতা বিতরণ ভোলায় অগ্নিকান্ডে ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই ইসরাইলকে যুদ্ধবিরতিতে বাধ্য করবে তুরস্ক: এরদোগান যেদিন থেকে হতে পারে সারাদেশে বৃষ্টিপাত দাদাসাহেব ফালকে’ পুরস্কার পেলেন মিথিলা

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে মধ্য রাতে চা পানের নিমন্ত্রণ, অঙ্ক বুঝাতে ব্যক্তিগত চেম্বারে ডাকা, শাড়ি পরে দেখা করতে বলা, ইনবক্সে ছাত্রীর ছবি চাওয়া, ম্যাসেঞ্জারে অন্তরঙ্গ ভিডিও লিংক শেয়ার করার মতো নানা ধরনের অভিযোগ উঠেছে মানব সম্পদ ও ব্যাবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন সাহের বিরুদ্ধে।


আর জুনিয়র সহকর্মীর (সাজন সাহা)এমন অনৈতিক কাজে বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক রেজুয়ান আহমেদ শুভ্র প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আশ্রয়-প্রশ্রয় দিচ্ছেন বলেও অভিযোগ উঠেছে।


ভুক্তভোগী শিক্ষার্থীর দাবি, সহকারী অধ্যাপক সাজন সাহের বিভিন্ন কর্মকাণ্ড সম্পর্কে বিভাগীয় প্রধানের কাছে মৌখিকভাবে অভিযোগ করেন তিনি। এর প্রেক্ষিতে সংকট উত্তরণের জন্য তাকে বেঁধে দেয়া হয় একাধিক শর্ত। যার মধ্যে অন্যতম হচ্ছে, বিভাগের অন্য দুই সহকর্মী সহকারী অধ্যাপক রিমন সরকার ও সহকারী অধ্যাপক ফাহামিদা সুলনার বিরুদ্ধে উস্কানিমূলক তথ্য প্রমাণ সংগ্রহ করে দেওয়া।


বিভাগীয় প্রধানের এমন সব অনৈতিক প্রস্তাব প্রত্যাখ্যান করলে ভুক্তভোগী শিক্ষার্থীর শিক্ষাজীবনে পরতে পরতে নেমে আসে বিপদ। অনুপস্থিত দেখিয়ে পরীক্ষায় বসতে গুনতে হয় জরিমানা, নম্বর কমে যায় পরীক্ষার খাতায়, আটকে যায় থিসিস পেপারসহ এমন আরও অনেক রকমের ভোগান্তির শিকার হতে হয় তাকে। সময়ের সাথে ঘনীভূত হতে থাকে সংকট। সর্বশেষ উপায় না পেয়ে মুখ খোলেন একই বিভাগের ভুক্তভোগী শিক্ষার্থী সৈয়দা সানজনা আহসান ছোয়া।


তিনি (ছোয়া)সাংবাদিকদের নিশ্চিত করেন দীর্ঘ পাঁচ বছরের বিভিন্ন সময়ের ভোগান্তির ঘটনা প্রবাহ। যেখানে উঠে এসেছে বিশ্ববিদ্যালয় শিক্ষা জীবনের প্রত্যেকটি ধাপেই তিনি হয়েছেন শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার।


এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পড়লে দীর্ঘ সময় ধরে নিরবে নির্যাতনের শিকার হওয়া অনেক শিক্ষার্থী মুখ খুলতে শুরু করে। সোস্যাল মিডিয়া ছড়িয়ে পরতে থাকে অন্তত পনের শতাধিক ছাত্রীর সাথে করা অনৈতিক কনভারসেশন। এক পর্যায়ে প্রশাসনিক ভবনে তালা দিয়ে আন্দোলন শুরু করে সাধারণ শিক্ষার্থীরা।


আন্দোলনে ছয় দফা দাবি জানিয়ে আটচল্লিশ ঘন্টার আল্টিমেটাম ঘোষণা করেন তারা। ছয় দফা দাবিসহ একটি লিখিত অভিযোগ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর পেশ করেন। যেখানে তারা অভিযুক্ত শিক্ষকদের চাকরি থেকে স্থায়ী বহিষ্কার দাবি করেন।


দাবিগুলো হলো- ১. অভিযুক্ত শিক্ষকে চাকরিচ্যুত, ২. অপরাধের সাথে জড়িত সকলকে শাস্তির আওতায় আনা, ৩. শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা, ৪. অনতিবিলম্ব পরীক্ষার ফল প্রকাশ, ৫. ভবিষ্যতে এঘটনার কোন বিরুপ প্রভাব না পরার নিশ্চয়তা এবং ৬.আটচল্লিশ ঘন্টার মধ্যে দাবির বাস্তবায়ন।


এই বিষয়ে অভিযুক্ত শিক্ষক সাজন সাহার সাথে যোগাযোগ জন্য তার অফিসে গেলে তাকে পাওয়া যায়নি এবং একাধিকবার ফোন করলেও বন্ধ পাওয়া যায় তার মুঠোফোন।

এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, ‘এটি খুবই বিব্রতকর ব্যাপার। আমার কাছে ছেলে–মেয়েরা এসেছে, আমি আগামীকাল ভুক্তভোগীর সঙ্গে কথা বলব এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’


এই বিষয়ে বিভাগীয় প্রধান রেজুয়ান শুভ্রকে জিজ্ঞেস করলে তিনি জানান, ‘তাদের যে অভিযোগ, তারা এটি বিভাগ বরাবর জানালে আমরা ব্যবস্থা নিতাম। তবে সেটা তারা করেননি। তারপরও আমরা শিক্ষার্থীদের মঙ্গল চাই। আর আমার বিরুদ্ধে যে অভিযোগ নিয়ে আসা হয়েছে, এবিষয়ে কোন তথ্য প্রমাণ থাকলে প্রকাশ করা হোক। অভিযোগ করলে হবে না, এর সত্যতা প্রমান করতে হবে।’

আরও খবর







নজরুল বিশ্ববিদ্যালয়ে ইয়ুথ ফেস্ট অনুষ্ঠিত

১৭২ দিন ১১ ঘন্টা ৫১ মিনিট আগে