ইন্টারনেটের গতিতে দুই ধাপ এগোলো বাংলাদেশ মালয়েশিয়ায় জনশক্তি প্রেরণ বন্ধ হবে না, আশা প্রতিমন্ত্রীর গ্রামীণ মানুষের সুবিধায় তৃণমূল থেকে উন্নয়ন হচ্ছে: প্রধানমন্ত্রী কুমিল্লা চৌদ্দগ্রামে বাতিসা বসন্তপুরে যাত্রীবাহী বাস উল্টে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ আহত ১৫ গাজায় নিজেদের গুলিতে পাঁচ ইসরাইল-সেনা নিহত মেট্রোরেলের ভাড়ায় পূর্ণ হারেই ভ্যাট বসছে জুলাই থেকে কুমিল্লার চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ তরুণদের প্রতি মহানবীর বিশেষ নির্দেশনা অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকায় আরেক ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া শনাক্ত টাইমস হায়ার এডুকেশন রাঙ্কিং এ দেশসেরা খুবি জলদস্যু থেকে মুক্তি পাওয়া সালেহ আহমেদ এর সাথে ফুলেল শুভেচ্ছা বিনিময় হাজী মোহাম্মদ মানিক শৈলকুপা রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন সভাপতি আলমগীর অরণ্য , সাধারণ সম্পাদক টিটো মিজান ট্রাক চাপায় ঘটনাস্থলেই নিহত এক মহিলা কেতকী বাড়ী বাজারে নবনির্বাচিত চেয়ারম্যান কুতুব‌দিয়ায় এল‌পি গ‌্যাস ব্যবসায়ীকে অর্ধ লক্ষ টাকা জ‌রিমানা ঝিনাইগাতীতে কৃষি জমি নষ্ট করে রাস্তা নির্মাণের প্রতিবাদে সংবাদ সম্মেলন ২১ মে ব্যাংক বন্ধ থাকবে কক্সবাজারের যেসব এলাকায় মাতারবাড়ি সড়কে ডাকাতি ও পুলিশকে গুলি করার ঘটনায় আটক-১ উপজেলা ভূমি অফিস নবনির্মিত সৌন্দর্যবর্ধন এর শুভ উদ্বোধন করলেন, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান

ট্রেনের ইঞ্জিন ফেল; রেলওয়ের মহাব্যবস্থাপকের বুদ্ধিমত্তায় রাবিতে পরীক্ষা দিলো ৭০০ ভর্তিচ্ছু

ছবি- "জেনারেল ম্যানেজার-ওয়েস্ট বাংলাদেশ রেলওয়ে" ফেসবুক পেইজ থেকে সংগৃহীত ও দেশচিত্র কতৃক সম্পাদিত।


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম দিন মঙ্গলবার (৫ই মার্চ) সি ইউনিটের ভর্তি পরীক্ষা উপলক্ষে ঢাকা থেকে প্রায় ৭০০ জন পরীক্ষার্থী রাজশাহীর উদ্দেশ্যে আসছিল আন্তঃনগর ধূমকেতু এক্সপ্রেস ট্রেনে। কিন্তু ট্রেন শিডিউল বিপর্যয়ে পড়ে প্রায় ৪ ঘণ্টা দেরিতে চলছিল, এমন সময় রাজশাহী মুখী ট্রেনটি একটি স্টেশনে এসে ইঞ্জিন ফেইল করে, এসময় ট্রেনে থাকা ৭০০ ভর্তিচ্ছু পরীক্ষার্থীর পরীক্ষা দেওয়া হয় উঠেছিল অনিশ্চিত। অবশেষে পশ্চিম বঙ্গের রেলওয়ে পরিচালকের বুদ্ধিমত্তা ও সুকৌশলের কারণে পরীক্ষায় অংশ নিতে পারে সেই ৭০০ শিক্ষার্থী।


এ বিষয়ে পশ্চিমাঞ্চল (রাজশাহী) রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার সাহা বিস্তারিত তুলে ধরে নিজের ফেসবুক পেজে পোস্ট করেন। চলুন ঘটনা জেনে আসি তার ফেইসবুকে করা পোস্ট থেকে।


জেনারেল ম্যানেজার-ওয়েস্ট বাংলাদেশ রেলওয়ে নামক ফেসবুক পেইজের একটি পোস্টে তিনি উল্লেখ করেন, (হুবহু পোস্টটি তুলে ধরা হলো)


"রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু উপলক্ষে ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে ধুমকেতু এক্সপ্রেস যাত্রা শুরু করে। এই ভর্তি পরীক্ষাকে-পরীক্ষা না বলে ভর্তি যুদ্ধ বলা যেতে পারে। প্রায় ৭০০ ছাত্র ছাত্রী আজকে ধুমকেতু এক্সপ্রেস ট্রেনে ঢাকা থেকে এসে বিকেল সাড়ে তিনটার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। রেল ব্রোকেনের জন্য ধুমকেতু এক্সপ্রেস ঢাকা থেকেই বিলম্বে রওনা হয়। সকাল ১১ টায় হিসেব করে দেখা গেল ট্রেনটি বিকেল ৩:০০ টা নাগাদ রাজশাহী পৌঁছবে। পরীক্ষার্থীদের কথা চিন্তা করে ট্রনটি অন্য ট্রেনকে বসিয়ে দিয়ে এগিয়ে আনছিলাম। ভাগ্য এতই খারাপ, লাহেড়ী মোহনপুর স্টেশনে এসে ধূমকেতুর ইঞ্জিন ফেইল করে, চাকা ঘুরছে না। কি করা যায়, কি করা যায় পরীক্ষার্থীদের কথা চিন্তা করে শরৎনগরে বসা চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন কেটে এনে ধুমকেতু আবার চালু করলাম। হিসেবে করে দেখলাম ট্রেনটি বিকেল ৪ ঘটিকায় রাজশাহী পৌঁছবে, তখন পরীক্ষা শুরু হয়ে যাবে। 


ভিসি মহোদয়কে পরীক্ষার সময় পিছিনোর বিনীত অনুরোধ করলাম। তিনি আমাকে প্রায় ৪ বার ফোন করে ট্রেনের খবর নিলেন। ট্রেন সর্বোচ্চ অনুমোদিত গতিতে চলছে। দূশ্চিন্তা ছাড়ছে না। পরীক্ষার্থীদের পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে। উপায়ন্ত না দেখে আড়ানী স্টেশনের স্টপেজে ট্রেন না থামিয়ে থ্রু পাশ করলাম। ঈশ্বরকে খুব একটা ডাকি না, পরীক্ষার্থীদের কথা চিন্তা করে জোড়ে জোড়ে ডাকা শুরু করলাম, একটু মানত ও করলাম। ঈশ্বর মনে হয় সদয় হলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় স্টেশনে ট্রেন থামিয়ে দিলাম, তখন বিকেল ৩/৩৮ ঘটিকা। দৌড় দৌড় হলে ঢুকতে হবে ৪ টার মধ্যে। 


ভিসি মহোদয়কে বিনীত অনুরোধ করলাম ছেলে মেয়েদের হলে ঢোকার সুযোগ দেয়ার জন্য। তিনি কথা রাখলেন এবং রেলওয়ের সবাইকে ধন্যবাদ দিলেন। ট্রেন পরিচালনায় পাকশী কন্ট্রোলে সার্বক্ষনিক ভাবে মনিটরিং করেন ডিআরএম (পাকশী)। এখন নিজেকে বেশ হালকা লাগছে।"



উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রায় ৭৬ হাজাররের বেশি পরীক্ষার্থী আবেদন করে। এবং পরীক্ষায় উপস্থিতির হার ছিলো ৮২ শতাংশ। 

আরও খবর
রাবিতে অনুষ্ঠিত হলো মিনি ম্যারাথন

২ দিন ৯ ঘন্টা ১ মিনিট আগে