প্রথম টি-টোয়েন্টিতে আজ জিম্বাবুয়ের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ জাতিসংঘে বাংলাদেশ উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাব গৃহীত আজ যে ৬ অঞ্চলে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস কুতুব‌দিয়ায় সাংবা‌দিক‌দের সা‌থে চেয়ারম্যান প্রার্থী ব্যারিস্টার হানিফের মতবিনিময় হবিগঞ্জ ইয়ুথ পিস এম্বাসেডর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত। লাখাইয়ে উপজেলা নির্বাচনে ১৫ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল। গাজা ইস্যুতে ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করল তুরস্ক উজানের ঢলে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত, বন্যার শঙ্কা উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ কুতুবদিয়া উপজেলা শ্রমিকলীগের সভাপতি রাসেল সিকদারের নেতৃত্বে মে দিবস উদযাপন বাংলাদেশের জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে: প্রধানমন্ত্রী গোদাগাড়ীতে কাভার ভ্যানের ধাক্কায় সাইকেল আরোহী নিহত আরও ২ দিন বাড়লো ‘‌হিট অ্যালার্ট’ অষ্টমবারের মতো কমলো স্বর্ণের দাম হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জনই গলাচিপার বদিউজ্জামান ফকিরের উপরে হামলা চালিয়ে থানায় ঢুকে উত্তাপ ছড়ালো ইঞ্জিনিয়ার আমিনুলের সমর্থকরা চৌদ্দগ্রামে আন্তঃজেলা অজ্ঞান পার্টির ২ সদস্য গ্রেফতার। সাভারের আশুলিয়ায় স্ত্রী কে হত্যার দায়ে স্বামী গ্রেফতার চৌদ্দগ্রামে ৪র্থ শ্রেনীর কর্মচারী পরিষদের পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। খুবিতে 'বি 'ইউনিটে গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল

দাগনভূঞার প্রত্যন্ত গ্রামাঞ্চলে কম্পিউটার প্রশিক্ষণে অভাবনীয় সাফল্য


দাগনভূঞা উপজেলার পূর্বচন্দ্রপুর মডেল ইউনিয়নের মমতাজ মিয়ার দিঘির পাড়ে ফ্রেন্ডস কম্পিউটার ট্রেনিং সেন্টার (এফসিটিসি) এ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বেসিক ট্রেড কোর্সের পরীক্ষায় ১০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে সকলে জিপিএ ৫ অর্জন করেছে।

এ প্রতিষ্ঠানটি ২০২২ সালে ঐ এলাকার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার তরুণ যুবক মোহাম্মদ রাসেল প্রতিষ্ঠা করেন। তিনি এলাকার শিক্ষিত তরুণ তরুণীদেরকে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করেন। শুরুতে অল্প কয়েকজন শিক্ষার্থী প্রশিক্ষণ গ্রহণ করলেও ধীরে ধীরে রাসেলের প্রশিক্ষণের সুনাম চারদিকে ছড়িয়ে পড়ে। এ বছর তার ট্রেনিং সেন্টার থেকে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বেসিক ট্রেড কোর্সের পরীক্ষায় ১০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে সকলে এ প্লাস অর্জন করেছে। এ সাফল্যের জন্য প্রশিক্ষণ গ্রহণকারী সকলে অনেক আনন্দিত। কৃতি শিক্ষার্থীদের একজন রিয়াজ উদ্দিন বলেন, আমি ফ্রেন্ডস কম্পিউটার থেকে কম্পিউটার অফিস প্রোগ্রামের প্রশিক্ষণ গ্রহণ করে অনেক উপকৃত হয়েছি। এখানের ট্রেইনার রাসেল স্যার এ বিষয়ে একজন দক্ষ প্রশিক্ষক। তিনি অত্যন্ত আন্তরিকতার সাথে আমাদেরকে প্রশিক্ষণ প্রদান করেছেন। এ সেন্টার থেকে প্রশিক্ষণ গ্রহণ করে এ এলাকার অনেকে বিভিন্ন বেসরকারি সেক্টরে কর্মরত আছেন। অনেকে দেশের বাইরেও কর্মরত আছেন।

ফ্রেন্ডস কম্পিউটার ট্রেনিং সেন্টারের পরিচালক মোহাম্মদ রাসেল দাগনভূঞা সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট থেকে ইলেকট্রিক্যাল টেকনোলজিতে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি সম্পন্ন করে বর্তমানে ঐ পলিটেকনিক ইনস্টিটিউটে জুনিয়র ইনস্ট্রাক্টর হিসেবে কর্মরত আছেন। রাসেল বলেন, আমি নিজে কারিগরি শিক্ষা গ্রহণ করে সফল হয়েছি। তাই আমি উদ্যোগ নিয়েছি আমার এলাকার তরুণ প্রজন্মের নিকট কারিগরি ও প্রযুক্তি শিক্ষা ছড়িয়ে দিতে। আশা করি আমাদের সকলের সম্মেলিত উদ্যোগে আমাদের তরুণ প্রজন্ম কারিগরি ও প্রযুক্তি শিক্ষা গ্রহণ করে স্বাবলম্বী হয়ে উঠবে।

ফ্রেন্ডস কম্পিউটার ট্রেনিং সেন্টার (এফসিটিসি) এর যাত্রা শুরু হয় ২০২২ সালের ১৬ অক্টোবর।

এ পর্যন্ত পর পর ৩টি ব্যাচ বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক ৬ মাস মেয়াদি বেসিক ট্রেড কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করে যা অসাধারণ ফলাফল ও সাফল্যের সাথে সম্পন্ন করে। তেমনি এবার ৩য় ব্যাচ ও অসাধারণ ফলাফল অর্জন করে যার শতভাগ শিক্ষার্থী এ প্লাস পেয়ে পাশ করেছে, যা ফেনী ও দাগনভূঞার মধ্যে অন্যতম।

বর্তমানে এ প্রতিষ্ঠানে ৩০ জনের অধিক শিক্ষার্থী কম্পিউটার শিক্ষায় চলমান আছে।

Tag
আরও খবর
দাগনভূঞায় বোরো ধানের নমুনা শস্য কর্তন

৯ দিন ৬ ঘন্টা ৪০ মিনিট আগে






সেবারহাটে গরুর গোশতের দামে হাড় বিক্রয়

২৩ দিন ২১ ঘন্টা ১২ মিনিট আগে