রাজশাহীতে যুবদল নেতা গুলিবিদ্ধ নোয়াখালীতে ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০২২’ অনুষ্ঠিত হতে যাচ্ছে বিটিসিএলএফ ইয়ুথ ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতার বিজয়ী ঘোষণা রাজশাহী জেলা পুলিশের বিভিন্ন ইউনিটে কিট ইন্সপেকশন প্যারেড বশেমুরবিপ্রবিতে অনুষ্ঠিত হল সাউথ বেঙ্গল মডেল ইউনাইটেড নেশন ২০২২ পুঠিয়ার জনসেবা ক্লিনিক মালিকের ২০ হাজার টাকা জরিমানা ০৪টি সাজা পরোয়ানাসহ ১৩টি গ্রেফতারী পরোয়ানাভূক্ত পলাতক আসামী গ্রেফতার। অভয়নগরে আশ্রয়ণ প্রকল্পে তীব্র পানি সংকটে ভুগছেন কিছু অসহায় পরিবার। ডাসারে বিয়ের বয়স হলেও বিয়ের বন্ধের নির্দেশ ইউএনও”র প্রধানমন্ত্রীর কক্সবাজার সফর, জনসভা হবে জনসমুদ্র সন্ত্রাসীদের গুলিতে নিহত ইউপি চেয়ারম্যান মানিকের পরিবারকে সমবেদনা জানাতে পথসভায় যোগদেন সাংসদ রাজিউদ্দীন আহমেদ রাজু কুড়িগ্রামের রৌমারীতে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু জবি সমাজবিজ্ঞান বিভাগ ছাত্রলীগের সভাপতি মেহেদী, সাধারণ সম্পাদক সুমিত সরিষাবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দাদা-নাতীর মৃত্যু বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জবিসাসের আহ্বায়ক কমিটির শ্রদ্ধাঞ্জলি নিবেদন ভেজাল গুড় তৈরির দায়ে একজনের জেল-জরিমানা ঝিনাইগাতীতে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে সবাইকে দায়িত্বশীল হতে হবে : ডেপুটি স্পিকার বিদায় হে দারুননাজাত নিয়ামতপুরে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে মারধর

সতর্ক হোন: গুগল প্লেস্টোরে ম্যালওয়্যার অ্যাপ

ফাইল ছবি

◾ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক


মোবাইল অ্যাপ্লিকেশন বা মোবাইল অ্যাপ হলো এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম বা সফটওয়্যার আপ্লিকেশন। যা ব্যবহার করে বর্তমানে বিশ্বের অধিকাংশ লোক কল করা, ছবি তোলা, সোশ্যাল মিডিয়া ব্যবহার, ক্যালেন্ডার দেখা, মোবাইল গেম খেলাসহ বিভিন্ন কাজ সম্পাদন করে থাকে।


কিছু অ্যাপ মোবাইল ডিভাইসে আগে থেকেই ইনস্টল করা থাকে। আবার অ্যান্ড্রয়েড ফোনের জন্য কিছু অ্যাপ গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করতে হয়। তবে এক্ষেত্রে আমাদের সতর্ক হতে হবে। না হলে ঘটতে পারে বিপদ।


গুগল প্লেস্টোর থেকে ম্যালওয়্যার বহনকারী অ্যাপগুলো ইনস্টল করলে তা ফোনে কৌশলে লুকিয়ে থাকে। ফলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সহজে তা মুছে ফেলতে পারে না। এই অ্যাপগুলোর লিংক সরাসরি ম্যালওয়্যারের সঙ্গে যুক্ত থাকে। সাইবার সিকিউরিটি টেকনোলজি কোম্পানি বিটডিফেন্ডার এরকম ৩৫টি অ্যাপের একটি তালিকাও প্রকাশ করেছে, যা প্রায় দুই মিলিয়নের বেশি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী ডাউনলোড করেছেন।


সাইবার সিকিউরিটি গবেষকরা জানিয়েছেন, অ্যাপগুলো ডাউনলোড করার জন্য বিভিন্নভাবে প্রলুব্ধ করা হয়। এমন অ্যাপের মধ্যে রয়েছে-- জিপিএস লোকেশন ম্যাপ, পার্সোনালিটি চার্জিং শো, ইমেজ ওয়্যার্প ক্যামেরা এবং অ্যানিমেটেড স্টিকার ফাইন্ডার ইত্যাদি। 


প্রতিটি অ্যাপই একক ডেভেলপারের প্রকাশ করা একমাত্র অ্যাপ হিসেবে গুগল প্লেস্টোরে নিবন্ধিত। ই-মেইল অ্যাড্রেস এবং ওয়েবসাইট একই থাকার কারণে সবগুলো অ্যাপই একজন ব্যক্তির অথবা গ্রুপের তৈরি করা হতে পারে বলে ধারণা করছেন গবেষকরা।


এ ধরনের কোনো অ্যাপ ডাউনলোড করে থাকলে তা ফোন থেকে ডিলিট করার পরামর্শ দেওয়া হয়েছে। 

আরও খবর
টুইটারকে হুমকি দিচ্ছে অ্যাপল : ইলন মাস্ক

৭ দিন ১৮ ঘন্টা ২০ মিনিট আগে


টুইটারে এবার কর্মী নিয়োগ করবেন ইলন মাস্ক

১৪ দিন ১৮ ঘন্টা ১৮ মিনিট আগে



প্রযুক্তি প্রদর্শনী কাতার বিশ্বকাপে

৩২ দিন ১৮ ঘন্টা ৬ মিনিট আগে




মৌমাছিও বাম থেকে ডানে গুনতে পারে

৩৯ দিন ১৯ ঘন্টা ২ মিনিট আগে