চট্টগ্রামে ১৪ দলের গণসমাবেশে দু’পক্ষের সংঘর্ষ, ওয়ার্ড কাউন্সিলরসহ আহত ১০ উলিপুরে গৃহ বধুর রহস্যজনক মৃত্যু ‍"দশ টাকায় তিন চোখঁ" শ্রীমঙ্গলে সবুজ চাদরে ঢাকা নৈসর্গিক সৌন্দর্যে ঘেরা হজম টিলা খুলনা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় গবেষণাগারের ওয়েবসাইট উদ্ভোধন খুলনা বিশ্ববিদ্যালয়ে নৈতিকতা কমিটির শুদ্ধাচার সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত যশোরে দৈনিক গ্রামের কণ্ঠের প্রকাশক ও সম্পাদকের বিরুদ্ধে মামলার ঘটনায় বিএমএসএস'র নিন্দা ও প্রতিবাদ মাঝ সাগর থেকে ২১ জেলে উদ্ধার চকরিয়ায় পুকুরে পড়ে শিশুর মৃত্যু টেকনাফে র‌্যাবের অভিযানে অস্ত্র ও ইয়াবাসহ রোহিঙ্গা ডাকাত সর্দার এক সহযোগীসহ গ্রেফতার নোয়াখালীর বেগমগঞ্জে সাজা ও পরোয়ানাভূক্ত আসামী গ্রেফতার আশাশুনিতে পারিবারিক পুষ্টি বাগান বিষয়ক প্রশিক্ষণ আশাশুনিতে দুর্নীতি বিরোধী র‌্যালী ও আলোচনা সভা বুধহাটা গ্রামের বাসুদেব আর নেই। রাসিক ১নং ওর্য়াড পুর্নাঙ্গ মডেল ওয়ার্ড গড়ার জন্য আরেকবার সুযোগ চেয়েছেন কাউন্সিলর প্রার্থী রজব বাঁশখালীতে স্ত্রীর ইজ্জত বাঁচাতে গিয়ে লম্পটের হাতে স্বামী খুন। শ্রীমঙ্গলে বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত ‘কাজুবাদাম’ চাষ পরিদর্শনে উপজেলা চেয়ারম্যান ও ইউএনও বাঁশখালীতে স্ত্রীর ইজ্জত বাঁচাতে গিয়ে লম্পটের আঘাতে স্বামী খুন। শেরপুর সদর উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পাওয়ার পর যা বললেন আশরাফুল আলম মিজান

পরিবেশ দূষণ রোধে সচেতনতা বৃদ্ধি করার সময় এখনই

© ফাইল ছবি


◾মো: রাসেল রেজা : বেঁচে থাকার জন্য প্রয়োজন একটি সুন্দর পরিবেশ। যতই দিন যাচ্ছে, ততই যেন কঠিন হয়ে পড়ছে মানুষের দৈনন্দিন জীবনযাপন। পরিবেশের সাথে বিভিন্ন ধরনের ক্ষতিকর পদার্থ মিশ্রিত হয়ে পরিবেশ দূষিত হচ্ছে।


পরিবেশের প্রধান উপাদান গুলো হচ্ছে মাটি,পানি ও বায়ু। মানব সৃষ্ট নানা কারণে পরিবেশের এই উপাদান গুলো দূষিত হচ্ছে। পরিবেশ দূষণের অন্যতম কারণগুলো হচ্ছে শিল্প কলকারখানার ময়লা বর্জ্য পদার্থ, জমিতে অতিরিক্ত মাত্রার কীটনাশক সারের ব্যবহার এবং যানবাহন ও কলকারখানার ধোঁয়া ইত্যাদি। বিশেষ করে ঢাকা শহরের বিভিন্ন ধরনের কলখানার বর্জ্য ফেলানো হয় বুড়িগঙ্গা নদীতে, ফলে নদীর পানি দূষিত হয়ে দুর্গন্ধের সৃষ্টি হচ্ছে এবং আশেপাশে বসবাসরত মানুষদের দূর্ভোগ পোহাতে হচ্ছে।


এরকম সারা বাংলাদেশের অধিকাংশ নদীর পানিই দূষিত হচ্ছে। বায়ুর সাথে যানবাহন ও কলকারখানার ধোঁয়া যেমন- ইটের ভাটার ধোঁয়া,গাড়ির কালো ধোঁয়া, ফ্রিজ থেকে নির্গত CFC গ্যাস ইত্যাদি পরিবেশের সাথে মিশে অক্সিজেন(O2) এর পরিমান কমে কার্বন ডাই-অক্সাইড(CO2) সহ বিভিন্ন ধরনের ক্ষতিকর গ্যাসের পরিমান বেড়ে যাচ্ছে। এর ফলে অস্বাভাবিক তাপমাত্রার বৃদ্ধি, শ্বাসজনিত রোগ,ক্যান্সারসহ বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হচ্ছে। এজন্য পরিবেশ দূষণমুক্ত রাখার জন্য কালো ধোঁয়ার সৃষ্টি করে এমন যানবাহন, কীটনাশক,কলকারখানার ব্যবহার কমিয়ে, বেশি বেশি গাছ লাগিয়ে এবং রিসাইকেল প্রক্রিয়ার মাধ্যমে আমরা পরিবেশকে দূষণ মুক্ত রাখতে পারি। এক্ষেত্রে আমাদের করনীয় হচ্ছে বেশি বেশি জনসচেতনতা বৃদ্ধি করা।



লেখক: মো: রাসেল রেজা 

শিক্ষার্থী, ভূগোল ও পরিবেশ বিভাগ

ঢাকা কলেজ, ঢাকা। 


আরও খবর