কাঁচামরিচ-পেঁয়াজের দাম নেমে এলো অর্ধেকে যে জটিল রোগে আক্রান্ত অনন্ত আম্বানি দাম আরও কমলো পেঁয়াজের, যত হলো ডিমের হালি সেই দিনগুলোর কথা মনে পড়লে শরীর শিউরে ওঠে' মাদক সংশ্লিষ্ট অভিযোগে রাজধানীতে গ্রেফতার ৩৪ কুমারখালী উপজেলা প্রসাশনের আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম. ইনায়েতুর রহিমের মায়ের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক জাপানের প্রোব ল্যান্ডার চাঁদে রাত কাটিয়ে আবার জেগে উঠেছে: মহাকাশ সংস্থা গাজায় কয়েকটি হাসপাতালের আশপাশে ইসরায়েল হামাস তুমুল লড়াই চলছে ডিজিটাল হুন্ডিতে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫ সরিষাবাড়িতে মা'কে ভরণ পোষন না করিয়া বাড়ী থেকে বের করে দেওয়াই ছেলে গ্রেফতার লাখাইয়ে গণপিটুনিতে ডাকাত নিহত । ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ ইউনেস্কো পুরষ্কার নিয়ে ইউনূস সেন্টারের তথ্য বিভ্রান্তিকর: শিক্ষামন্ত্রী কিশোর গ্যাং এর হামলায় গুরুতর জখম নিউজ কাশীপুরের নির্বাহী সম্পাদক শহীদুল ইসলাম খাঁ নাগরিক ভাবনা ও শেল্টার এন্ড ফাউন্ডেশন গরীব দুস্থ অসহায়দের মধ্য ইফতার বিতরণ নারায়ণগঞ্জ সফর করলেন ভুটানের রাজা এনএসআইয়ের গোপন তথ্যে ১৯৯ বস্তা ভারতীয় চিনি আটক অজানা গল্পের ঝাঁপি খুললেন অ্যান কাশির শব্দ শুনে যক্ষ্মা ও করোনা শনাক্ত করবে কৃত্রিম বুদ্ধিমত্তা

পরিবেশ দূষণ রোধে সচেতনতা বৃদ্ধি করার সময় এখনই

© ফাইল ছবি


◾মো: রাসেল রেজা : বেঁচে থাকার জন্য প্রয়োজন একটি সুন্দর পরিবেশ। যতই দিন যাচ্ছে, ততই যেন কঠিন হয়ে পড়ছে মানুষের দৈনন্দিন জীবনযাপন। পরিবেশের সাথে বিভিন্ন ধরনের ক্ষতিকর পদার্থ মিশ্রিত হয়ে পরিবেশ দূষিত হচ্ছে।


পরিবেশের প্রধান উপাদান গুলো হচ্ছে মাটি,পানি ও বায়ু। মানব সৃষ্ট নানা কারণে পরিবেশের এই উপাদান গুলো দূষিত হচ্ছে। পরিবেশ দূষণের অন্যতম কারণগুলো হচ্ছে শিল্প কলকারখানার ময়লা বর্জ্য পদার্থ, জমিতে অতিরিক্ত মাত্রার কীটনাশক সারের ব্যবহার এবং যানবাহন ও কলকারখানার ধোঁয়া ইত্যাদি। বিশেষ করে ঢাকা শহরের বিভিন্ন ধরনের কলখানার বর্জ্য ফেলানো হয় বুড়িগঙ্গা নদীতে, ফলে নদীর পানি দূষিত হয়ে দুর্গন্ধের সৃষ্টি হচ্ছে এবং আশেপাশে বসবাসরত মানুষদের দূর্ভোগ পোহাতে হচ্ছে।


এরকম সারা বাংলাদেশের অধিকাংশ নদীর পানিই দূষিত হচ্ছে। বায়ুর সাথে যানবাহন ও কলকারখানার ধোঁয়া যেমন- ইটের ভাটার ধোঁয়া,গাড়ির কালো ধোঁয়া, ফ্রিজ থেকে নির্গত CFC গ্যাস ইত্যাদি পরিবেশের সাথে মিশে অক্সিজেন(O2) এর পরিমান কমে কার্বন ডাই-অক্সাইড(CO2) সহ বিভিন্ন ধরনের ক্ষতিকর গ্যাসের পরিমান বেড়ে যাচ্ছে। এর ফলে অস্বাভাবিক তাপমাত্রার বৃদ্ধি, শ্বাসজনিত রোগ,ক্যান্সারসহ বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হচ্ছে। এজন্য পরিবেশ দূষণমুক্ত রাখার জন্য কালো ধোঁয়ার সৃষ্টি করে এমন যানবাহন, কীটনাশক,কলকারখানার ব্যবহার কমিয়ে, বেশি বেশি গাছ লাগিয়ে এবং রিসাইকেল প্রক্রিয়ার মাধ্যমে আমরা পরিবেশকে দূষণ মুক্ত রাখতে পারি। এক্ষেত্রে আমাদের করনীয় হচ্ছে বেশি বেশি জনসচেতনতা বৃদ্ধি করা।



লেখক: মো: রাসেল রেজা 

শিক্ষার্থী, ভূগোল ও পরিবেশ বিভাগ

ঢাকা কলেজ, ঢাকা। 


আরও খবর


65e00348b1b45-290224100840.webp
তারুণ্যের ভাবনায় দেশের চিত্র: আজ ও আগামী

২৮ দিন ৪ ঘন্টা ৩০ মিনিট আগে


65de7f7be59d3-280224063403.webp
একুশের ভাষা আন্দোলন ও মওলানা ভাসানী

২৯ দিন ৮ ঘন্টা ৪ মিনিট আগে


deshchitro-65db37a1c4f3c-250224065041.webp
পিলখানা হত্যাকাণ্ডের ১৫তম বার্ষিকী।

৩১ দিন ১৯ ঘন্টা ৪৮ মিনিট আগে


deshchitro-65d613bbf23f9-210224091611.webp
বই পড়া কেনো প্রয়োজন সবার?

৩৫ দিন ১৭ ঘন্টা ২২ মিনিট আগে



65ccbd96b3935-140224071814.webp
রহস্যঘেরা সুন্দরবন।

৪২ দিন ২৩ ঘন্টা ৫৯ মিনিট আগে