প্রধান শিক্ষক আবুজার গাফ্ফারীর ঘোড়ার গাড়ি করে বিদায়ী সংবর্ধনা সেন্টমার্টিনে ২৩’শ পরিবারের মধ্যে সরকারি সহায়তার চাল বিতরণ নির্বাচিত জনপ্রতিনিধিদের সাথে নাগরিক প্লাটফর্ম ও যুব ফোরামের সংলাপ অনুষ্ঠিত সারাদেশে চলাচলকারী আন্তঃনগর ট্রেন বন্ধ থাকবে ঈদের দিন লেগেছে ঈদের আঁচ,অভয়নগরে টুংটাং শব্দে মুখরিত কামারপাড়া জয়পুরহাটে ৫ শত বছরের ঐতিহ্যবাহী ঘুড়ির মেলা মিয়ানমারে সীমান্তে নেই বিস্ফোরণের শব্দ, সরে গেছে যুদ্ধজাহাজও অনিরাপদ ঘুমধুমের টিভি টাওয়ার গরুর হাট শ্যামনগরে সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের মাঝে 'ভাব বাংলাদেশে'র শিক্ষাবৃত্তি প্রদান টিকিট থাকা সত্ত্বেও চড়া দামে বিক্রি, বিপাকে যাত্রীরা পত্নীতলায় ভুটভুটির ধাক্কায় প্রাণ গেল এক বৃদ্ধের সেবা মুক্ত স্কাউট দলের উদ্যোগে দরিদ্র ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ দুই শতাধিক পরিবারের মুখে হাসি ফুটালো ‘ভয়েস অব ঝিনাইগাতী’ শিকড় ঝিনাইগাতীর আয়োজনে ঈদুল আযহার পরদিন এসএসসি ও এইচএসসিতে কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের মধ্যে সংবর্ধনা ও পুরস্কার দেওয়া হবে সড়ক দুর্ঘটনায় শেরপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবু তাহের গুরুতর আহত, সুস্থতার জন্য সকলের নিকট দোয়া প্রার্থী সাতক্ষীরায় ২৪১ জনকে ১৭ লাখ ৮৪ হাজার টাকার অনুদানের চেক প্রদান ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত কক্সবাজার টেকনাফ সমুদ্র সৈকতে ভেসে এলো অর্ধগলিত মৃতদেহ সেন্টমার্টিনের নাগরিকদের পাশে সরকার সবসময় আছে ঈদে ঘরমুখো মানুষ,যাত্রীদের ভীড় কম কক্সবাজার বাস টার্মিনালে

স্ত্রীর বয়স ২৫ এর কম হলেই ‘পুরষ্কার’

admin - দেশচিত্র নিউজ ডেস্ক

প্রকাশের সময়: 30-08-2023 08:16:04 am

চীনের পূর্বাঞ্চলীয় এক প্রদেশে কম বয়সী মেয়ে বিয়ে করার ক্ষেত্রে পুরস্কার ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। কম বয়সে বিয়ে উৎসাহিত করার জন্য তারা এই পদক্ষেপ নিয়েছে বলে জানানো হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।


প্রতিবেদনে বলা হয়, স্ত্রীর বয়স ২৫ কিংবা তার কম হলে ওই দম্পতিকে এক হাজার উয়ান পুরস্কার দেওয়া হবে, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৫ হাজার টাকা।


দেশটিতে জন্মহার কমে যাওয়ায় মেয়েদের কম বয়সে বিয়ে করার জন্য উৎসাহিত করছে সরকার।


গত সপ্তাহে চ্যাংশ্যান কাউন্টির অফিশিয়াল উইচ্যাট অ্যাকাউন্টে পোস্ট করা হয়। সেখানে বলা হয়, সঠিক বয়সে বিয়ে করা ও বাচ্চা নেওয়ার ক্ষেত্রে সবাইকে উৎসাহিত করতে তারা এই পদক্ষেপ নিয়েছেন।


গত ছয় দশকে প্রথমবারের মতো চীনে জন্মহার কমে গেছে। বাড়ছে বয়স্কদের সংখ্যা। কর্তৃপক্ষ এখন জন্মহার বাড়ানোর বিষয়ে জোর দিচ্ছেন।


চীনের পুরুষদের বিয়ের ন্যূনতম বয়স ২২ এবং নারীদের ২০। তবে এই বয়সে বিয়ের হার খুবই কম। অনেকক্ষেত্রে যুগলরা বিয়েও করছেন না। তাই `সিঙ্গেল‘ নারীরা সন্তান নিতে চাইছেন না। ২০২২ সালে দেশটিতে বিয়ের হার ছিল ৬৮ লাখ, যা ১৯৮৬ সালের পর সর্বনিম্ন। ২০২১ সালের তুলনায় ২২২ সালে বিয়ের সংখ্যা ৮ লাখ কম ছিল।


বিশ্বে নিম্ন জন্মহারের দিতে চীনের অবস্থান অন্যতম। ২০২২ সালে দেশটিতে জন্মহার ছিল ১ দশমিক শূন্য ৯। সন্তান লালনপালনের খরচ ও ক্যারিয়ারে প্রতিবন্ধকতার কারণে অনেক নারীই এখন সন্তান নেওয়ায় আগ্রহী নয়। এছাড়া দেশটিতে লিঙ্গ বৈষম্যও প্রকট।

আরও খবর




66696a8a66914-120624032946.webp
কুয়েতে বহুতল ভবনে অগ্নিকাণ্ড, নিহত ৩৯

৩ দিন ৪ ঘন্টা ৪৬ মিনিট আগে




666678631d919-100624095203.webp
আগাম নির্বাচনের ঘোষণা ম্যাক্রোঁর

৫ দিন ১০ ঘন্টা ২৪ মিনিট আগে