রাঙামাটিতে বজ্রপাতে নারীসহ ৪ জনের মৃত্যু প্রধান শিক্ষক আবুজার গাফ্ফারীর ঘোড়ার গাড়ি করে বিদায়ী সংবর্ধনা সেন্টমার্টিনে ২৩’শ পরিবারের মধ্যে সরকারি সহায়তার চাল বিতরণ নির্বাচিত জনপ্রতিনিধিদের সাথে নাগরিক প্লাটফর্ম ও যুব ফোরামের সংলাপ অনুষ্ঠিত সারাদেশে চলাচলকারী আন্তঃনগর ট্রেন বন্ধ থাকবে ঈদের দিন লেগেছে ঈদের আঁচ,অভয়নগরে টুংটাং শব্দে মুখরিত কামারপাড়া জয়পুরহাটে ৫ শত বছরের ঐতিহ্যবাহী ঘুড়ির মেলা মিয়ানমারে সীমান্তে নেই বিস্ফোরণের শব্দ, সরে গেছে যুদ্ধজাহাজও অনিরাপদ ঘুমধুমের টিভি টাওয়ার গরুর হাট শ্যামনগরে সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের মাঝে 'ভাব বাংলাদেশে'র শিক্ষাবৃত্তি প্রদান টিকিট থাকা সত্ত্বেও চড়া দামে বিক্রি, বিপাকে যাত্রীরা পত্নীতলায় ভুটভুটির ধাক্কায় প্রাণ গেল এক বৃদ্ধের সেবা মুক্ত স্কাউট দলের উদ্যোগে দরিদ্র ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ দুই শতাধিক পরিবারের মুখে হাসি ফুটালো ‘ভয়েস অব ঝিনাইগাতী’ শিকড় ঝিনাইগাতীর আয়োজনে ঈদুল আযহার পরদিন এসএসসি ও এইচএসসিতে কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের মধ্যে সংবর্ধনা ও পুরস্কার দেওয়া হবে সড়ক দুর্ঘটনায় শেরপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবু তাহের গুরুতর আহত, সুস্থতার জন্য সকলের নিকট দোয়া প্রার্থী সাতক্ষীরায় ২৪১ জনকে ১৭ লাখ ৮৪ হাজার টাকার অনুদানের চেক প্রদান ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত কক্সবাজার টেকনাফ সমুদ্র সৈকতে ভেসে এলো অর্ধগলিত মৃতদেহ সেন্টমার্টিনের নাগরিকদের পাশে সরকার সবসময় আছে

নজরুল বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং,অভিভাবকের লিখিত অভিযোগ

প্রতীকী ছবি

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কড়া সতর্কবাণী দেওয়া  সত্ত্বেও নজরুল বিশ্ববিদ্যালয়ে থামছে না র‌্যাগিং। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল এবং আশপাশের বিভিন্ন মেসগুলোতে রাত নামলেই শুরু হয় ম্যানার শিখানোর নামে নবীন শিক্ষার্থীদের ওপর মানসিক নির্যাতন। গভীর রাত পর্যন্ত, কখনও কখনও রাতভর চলে এ র‌্যাগিং।


গত সোমবার (১১ সেপ্টেম্বর) র‍্যাগিং এর প্রতিকার চেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের নবীন একজন ভুক্তভোগী শিক্ষার্থীর অভিভাবক এবং বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী।


ভুক্তভোগী শিক্ষার্থীর অভিভাবকের লিখিত অভিযোগে বলেন, ওরিয়েন্টেশন ক্লাসের পর থেকেই নবীন শিক্ষার্থীদেরকে নিয়মিত র‍্যাগিং করে আসছে কয়েকজন সিনিয়র শিক্ষার্থী। প্রতিদিন রাতে ৩ থেকে ৪ ঘন্টা আটকে রেখে র‍্যাগিং করা হচ্ছে। এমনি অসুস্থ থাকা শিক্ষার্থীকে নানারকম হুমকি দিয়ে মুখবন্ধ রাখারও চেষ্টা করেছে। অভিযোগ পত্রে বিশ্ববিদ্যালয়ের ১৬তম আবর্তন এর পরিসংখ্যান বিভাগের (২০২১-২২) শিক্ষাবর্ষের শিক্ষার্থী লিটন এর নাম উল্লেখ করে বলা হয়েছে সে বিভাগের অন্যান্য নবীন শিক্ষার্থীদেরকেও একই কায়দায় র‍্যাগিং ও মানসিক টর্চার করে যাচ্ছে।


এ বিষয়ে পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান জানান, আমরা ২ টা ব্যাচের স্টুডেন্টসদের সাথে কথা বলছি। দ্রুতই এর ব্যবস্থা গ্রহণ করা হবে।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জি বলেন, আমরা লিখিত অভিযোগ পেয়েছি, সংশ্লিষ্ট বিভাগের বিভাগীয় প্রধানের সাথে কথা বলেছি, বিভাগীয় পর্যায়ে করনীয় বিষয় তারা করবেন আর আমরা ( প্রক্টরিয়াল বডি) আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করব।


উল্লেখ্য যে, এই ঘটনা নিয়ে আলোচনা সমালোচনার মধ্যেই র‍্যাগিং এর বিরুদ্ধে শিক্ষার্থীদেরকে সতর্ক করে একটি জরুরি নোটিশ প্রকাশ করেছে পরিসংখ্যান বিভাগ।

আরও খবর

666a59a9d9647-130624083001.webp
শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটি শুরু আজ

২ দিন ১২ ঘন্টা ২৮ মিনিট আগে



deshchitro-66696330bbf3f-120624025824.webp
বাড়লো একাদশ শ্রেণীতে আবেদনের সময়সীমা।

৩ দিন ৫ ঘন্টা ৫৯ মিনিট আগে