চকরিয়ায় অস্ত্র ও সরঞ্জামসহ ৪ ছিনতাইকারী গ্রেপ্তার সিরাজগঞ্জে বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত মেয়াদ উত্তীর্ণ শ্রীমঙ্গল ব্যবসায়ী সমিতির অচলাবস্থা নিরসনে মতবিনিময় সভা সুস্থায়ী কৃষি: আমাদের উন্নয়নের ভবিষ্যৎ সংক্রান্ত ডায়ালগ অনুষ্ঠিত আনার হত্যা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী চৌদ্দগ্রামে মাদক ও হত্যামামলায় ওয়ারেন্টভুক্ত ৬ আসামী গ্রেফতার. রোহিঙ্গা ক্যাম্পে ২ গ্রুপের গোলাগুলি, নিহত ১ শাহীকে পবিত্র ঈদুল আজহায় ৪ লাখ টাকায় বেচতে চান মুকুল মিয়া জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও পানি ব্যবস্থাপনায় পদক্ষেপ গ্রহণ জরুরি: পরিবেশমন্ত্রী শুক্রবার পবিত্র হজ, মক্কায় তীব্র গরম সাতক্ষীরায় মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত বরিশালে একটি ফ্ল্যাট থেকে বাবা ও মেয়ের গলাকাটা মরদেহ উদ্ধার। বরিশালে একটি ফ্ল্যাট থেকে বাবা ও মেয়ের গলাকাটা মরদেহ উদ্ধার। ভোক্তা অধিদপ্তরের অভিযান মৌলভীবাজারে ১০ হাজার টাকা জরিমানা অগ্রণী ব্যাংক নলছিটি শাখা'র আর্থিক স্বাক্ষরতা কর্মসূচী দিবস পালিত বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কুতুবদিয়ায় বাপা'র উদ্যোগে বৃক্ষরোপন ও শিক্ষার্থীদের মাঝে চারা বিতরণ ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্থ ১ হাজার পরিবারের মাঝে ত্রান বিতরণ করেন আমির হোসেন আমু সাতক্ষীরায় ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠছে অনুমোদনবিহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার নলছিটির হত্যা মামলায় সাবেক ইউপি চেয়ারম্যানসহ ৪ জনের যাবজ্জীবন তালতলীতে নামসর্বস্ব এতিমখানার নামে প্রায় ২৫ লাখ টাকা বিল দেওয়ার অভিযোগ উঠেছে সমাজ সেবা অফিসার তাহসিনের বিরুদ্ধে

প্রাচীনকালে গড়ে উঠা অভয়নগরের ঐতিহ্যবাহী এগারো শিব মন্দির।

যশোরের তৎকালীন রাজা নীলকণ্ঠ রায় ছিলেন খুবই ধনী ও সম্ভ্রান্ত এবং দয়ালু, পরোপকারী রাজা। তার একটিমাএ কন্যা সন্তান ছিলো। সেই কন্যা সন্তানটির নাম ছিলো অভয়া। ভৈরব নদের পাশে ভাটপাড়ার পাশেই ছিলো রাজার দুর্গ। সেখানকার প্রকৃতির মাঝেই  বেড়ে উঠেন রাজার নয়নের মনি অভয়া। এক সময় তার বিয়ের বয়স হয়ে গেলেন। রাজা মেয়ের বিয়ে দেবার সিদ্বান্ত নিলেন। বিভিন্ন জায়গার রাজ পরিবার থেকে অভয়ার বিয়ের সম্বন্ধ আসতে লাগলো। শেষ প্রযন্ত রাজা নীলকণ্ঠ ঠিক করলেন তখনকার সময়ের প্রভাবশালী নড়াইল জমিদার বংশের পুত্র নীলাম্বর রায়।রাজা নীলাম্বর রায়ের সঙ্গেই অভয়ার বিয়ে দিলেন। বিয়ের সানাই বাজল রাজ দুর্গে। স্বামীর সঙ্গে বেশ ভালোই কাটছিলো অভয়ার সংসার। তখনো তার একে অন্যের মন দেওয়া নেওয়ার ব্যস্ত ছিলেন। ভাগ্যের নির্মম পরিহাসে স্বামী নীলাম্বর রায় কঠিন রোগে আক্রান্ত হন। কিছুদিনের মধ্যে তার মৃত্যু হয়। রাজা নীলাম্বর একমাত্র কন্যা অভয়া বিয়ের কয়েক মাসের মধ্যেই বিধবা হন। রাজকন্যা ছিলেন শৈব অর্থাৎ মহাদেব শিবের উপাসক। সে সময়ে হিন্দু ধর্মের নিয়ম না থাকায় অভয়া বাকি জীবন পূজা অর্চনা করে কাটাতে চান। এরপর রাজা সেখানে নির্মাণ করেন ১১ শিব মন্দির। রাজকন্যা সারাদিন সেখানেই শিবের ভক্তি করতেন। মনের কষ্টে ঢুকয়ে কেদে উঠতেন অভয়া। তার কান্নার শব্দ যেনো প্রকৃতি সহ্য করতে পারতো না। এভাবেই দুঃখী রাজকন্যা বাকিটা জীবন পার করেন। কথিত আছে, অজানাকে রাতের বেলায় কোনো নারীর কান্নার শব্দ শোনা যায় মন্দিরের ভিতর থেকে।

১১ শিব মন্দিরের বিবরণ : ১৭ শতকের মাঝামাঝি রাজা নীলকণ্ঠ রায় ৬০ একর জায়গার উপর ১১ টি মন্দির নির্মাণ করেন। মেয়ের নাম অনুসারে ওই স্থানের নাম রাখেন অভয়নগর। যা কালক্রমে পরিচয় পেয়েছে অভয়নগর নামে। ভৈরব নদের তীরে এখনো দাঁড়িয়ে আছে ১১ টি শিব মন্দির, একই স্থানে এতগুলো শিব মন্দির বাংলাদেশে আর কোথায় ও নেই। যশোর জেলায় অবস্থিত এ প্রাচীন মন্দিরগুলো বাংলাদেশের প্রত্নতাত্থিত স্থাপনা। অভয়নগর উপজেলার বাঘুটিয়া ইউনিয়নের ভৈরব নদের তীরে স্থাপনাটি দেখতে দর্শণার্থীরা সব সময় ই ভিড় জমায়। যশোর  সদর উপজেলা থেকে দূরত্ব ৪৫ কি. মি.। রাজা নীলকণ্ঠ রায় মন্দির গুলো নির্মাণে ব্রিটিশ আমলের চুন- সুরকি এবং ইটের ব্যবহার করেছেন। পূর্ব এবং পশ্চিম সারিতে মোট ৪ টি করে মোট ৮ টি মন্দির আছে। দক্ষিণ দিকে প্রবেশপথে দুদিকে রয়েছে ২ টি মন্দির। মূল মন্দিরের পশ্চিম দিকে। সব মিলিয়ে মোট ১১ টি মন্দির রয়েছে। মূল মন্দিরের দৈঘ্য ২৪ ফুট ৪ ইঞ্চি এবং প্রস্থ ২২ ফুট ৩ ইঞ্চি।  দেয়ালের  প্রস্থ ৩ ফুট ৪ ইঞ্চি। প্ৰত্যেকটি মন্দিরে আগে একটি করে শিব লিঙ্গ থাকলে ও এখন শুধু মূল মন্দিরেই রয়েছে। প্রতিটি মন্দিরে প্রবেশের জন্য রয়েছে। খিলানাকৃতির প্রবেশপথ ও উপপ্রবেশ পথ, বাঁকানো এবং কোনোকৃতির কার্নিশ রয়েছে সুন্দর এবং কারুকার্য। তার মধ্যে রয়েছে পদ্মসহ অনেক পোড়ামাটির চিত্র। ২০১৪ সালে বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর প্রথম ১১ শিব মন্দিরের সংস্কার কাজে হাত দেয়। ৩ বছরের মাথায় অর্থাৎ ২০১৭ সালে শেষ হয় - মন্দিরের সংস্কারের কাজ। এ কারণেই কালের সাক্ষী মন্দিরগুলো ভগ্নদশা থেকে মুক্তি পেয়েছে। শিব মন্দির গুলো দেখতে এখন দেশের বিভিন্ন স্থান থেকে দর্শণার্থীরা ঘুরতে আসেন অভয়নগরে।

লেখক: প্রণব মন্ডল, কবি এবং শিক্ষার্থী।

Tag
আরও খবর

66666512ecd3e-100624082938.webp
বৃষ্টি ভেজা স্মৃতি - সায়মা টুনি

২ দিন ১১ ঘন্টা ৩৫ মিনিট আগে





665e8ed87e876-040624094944.webp
নামেতে বেঁচে আছি - রিপন বর্মন

৮ দিন ১০ ঘন্টা ১৫ মিনিট আগে


deshchitro-6659e4c47c529-310524085500.webp
ভীষণ একা।

১১ দিন ২৩ ঘন্টা ১০ মিনিট আগে


6651a6d7a69bd-250524025239.webp
বিদ্রোহী কবি

১৮ দিন ৬ ঘন্টা ১৩ মিনিট আগে