জ্বালানি তেলের দাম বাড়লো খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তনই আওয়ামী লীগের লক্ষ্য: প্রধানমন্ত্রী তীব্র দাবদাহে মেহনতি মানুষের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ করলো শুভগাছা গ্রাজুয়েট এসোসিয়েশন ইসরায়েলের রাফাতে স্থল অভিযান হবে ‘নজিরবিহীন মানবিক বিপর্যয়’: জাতিসংঘ তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে কুড়িগ্রামে ধান কাটতে গিয়ে হিটস্ট্রোক - এ দিনমজুরের মৃত্যু টেকনাফে ১০ কৃষক অপহরণ মামলার আসামী “সিরাজ” অস্ত্র ও গুলিসহ গ্রেফতার প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর ৩০ বছরের পথচলা ও সাফল্য উদযাপন টেকনাফে ঘূর্ণিঝড় মোখায় ক্ষতিগ্রস্থ হতদরিদ্র পরিবার “আয়েশা” পেলেন মাথা গোছার নতুন ঠাঁই ! তীব্র তাপপ্রবাহে পুড়ছে রোহিঙ্গা ক্যাম্প উখিয়ায় ভূমিধ্বস রোধ কল্পে প্রাকৃতিক সমাধানের কাজ শুরু উখিয়ায় মে দিবস পালিত হলদিয়া পালং ইউনিয়ন আওয়ামী লীগের কর্মী সভা অনুষ্ঠিত টেকনাফে ছাত্রলীগ নেতাকে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে বেঁধে নির্যাতন কালুখালীর প্রত্যন্ত অঞ্চল চষে বেড়াচ্ছেন তালা প্রতীক নিয়ে ভাইস চেয়ারম্যান প্রার্থী মাহমুদ সুমন গোমস্তাপুরে ১লা মে মহান আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত । ডোমারে ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত জয়পুরহাটে বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে মহান মে দিবস পালিত থাইল্যান্ড সফর নিয়ে আগামীকাল সকালে সাংবাদিকদের ব্রিফ করবেন প্রধানমন্ত্রী জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ এর উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রিন্সিপাল কাজী ফারুকী কলেজ

প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা

সংবাদ
প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা

সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রতিমা তৈরির ব্যস্ততা চলছে লালমনিরহাট হাতীবান্ধা মন্দিরগুলোতে। প্রতিমা কারিগরেরা রাত-দিন কাজ করছেন অপরূপ রূপে দেবী দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, কার্তিক ও গণেশকে সাজিয়ে তুলতে।

দুর্গাপূজার পরই অনুষ্ঠিত হবে লক্ষ্মী ও কালীপূজো, ফলে এবার অন্যান্য বছরের চেয়ে ব্যস্ততা বেশি হওয়ায় পুরুষের পাশাপাশি পালপাড়ার নারী ও শিশুরাও কাজ করছেন রাত-দিন। কিন্তু প্রতিমা তৈরির উপকরণের মূল্যবৃদ্ধি ও করোনার অজুহাতে প্রতিমার দাম কম থাকায় লাভ হচ্ছে না বলে দাবি কারিগরদের।

আর ক’দিন বাদেই ভক্তদের আশা আকাঙ্ক্ষা পূরণ করতে শান্তির বার্তা নিয়ে মর্ত্যলোকে আসছেন দেবী দুর্গা। দেবী দুর্গার যে অবয়বে ভক্তির মাধ্যমে দেবীর মন জয়ের প্রার্থনা করবেন ভক্তরা সেই অবয়ব বা প্রতিমা তৈরির কাজে নিয়োজিত হাতীবান্ধার প্রতিমা কারিগররা এখন ব্যস্ত সময় পার করছেন। মান ভালো হওয়ায় এ উপজেলার কারিগরদের তৈরি প্রতিমায় জেলার সকল পূজামণ্ডপের পূজা অনুষ্ঠিত হওয়ার পাশাপাশি বিভিন্ন পূজামণ্ডপগুলোতেও যাবে এখানে তৈরি দুর্গা প্রতিমা।

এছাড়া এবার দুর্গাপূজা এক সপ্তাহ পরই হবে লক্ষ্মী ও কালীপূজা। আর তাই এখানকার পাল ও কুমার বাড়ির ছেলে-বুড়ো, নারী-পুরুষ, স্কুল-কলেজ-গামীরা রাত-দিন পরিশ্রম করছেন ভক্তদের চাহিদা অনুযায়ী প্রতিমা তৈরি করতে।

অধিকাংশ প্রতিমারই প্রতিকৃতি তৈরি হয়েছে এখন অপেক্ষা শুধু রং আর তুলির আচরের। অথচ নিপুণ হাতের ছোঁয়া আর কঠোর পরিশ্রম করে যারা তৈরি করেছেন প্রতিমা, তাদের অনেকেই আজ বিমুখ। কারণ প্রতিমা তৈরির অন্যতম উপকরণ মাটি, কাঠ, খড়, বাঁশ, লোহা ও রংসহ সকল পণ্যের মূল্য যে হারে বেড়েছে সে হারে বাড়েনি প্রতিমার দাম। তার উপর এ বছরে করোনার অজুহাতে অনেকটাই কম প্রতিমার দাম। এবার বড় প্রতিমা ৩০-৪০ হাজার ও ছোট প্রতিমা বিক্রি হচ্ছে ১৫-২০ হাজার টাকায়। ফলে লাভ হবে না কারিগরদের, তারপরও ধর্মীয় আবেগ ও পেশার প্রতিশ্রুতির কারণে বছরের পর বছর প্রতিমা তৈরি করছেন প্রতিমা শিল্পীরা।

প্রতিমা কারিগর পল্লব রায় বলেন, প্রতিমা তৈরির ধুম পড়েছে। প্রতিটি বাড়িতেই তৈরি করা হচ্ছে একাধিক দুর্গা প্রতিমা। কারিগরেরা রাত-দিন প্রায় ১৬ থেকে ১৮ ঘণ্টা কাজ করছে অর্ডার নেয়া প্রতিমা তৈরি শেষ করতে।

প্রতিমা কারিগর লক্ষ্মী রানী বলেন, এখানে পুরুষের পাশাপাশি নারীরাও সমানভাবে কাজ করছে। দেবী মাকে সাজাতে শত ব্যস্ততায়ও যত্ন সহকারে কাজ করা হচ্ছে।

হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার প্রতিমা তৈরির কাজে নিয়োজিত কারিগরদের ন্যায্য মজুরি নিশ্চিতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।
Tag