গাজা ইস্যুতে ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করল তুরস্ক উজানের ঢলে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত, বন্যার শঙ্কা উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ কুতুবদিয়া উপজেলা শ্রমিকলীগের সভাপতি রাসেল সিকদারের নেতৃত্বে মে দিবস উদযাপন বাংলাদেশের জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে: প্রধানমন্ত্রী গোদাগাড়ীতে কাভার ভ্যানের ধাক্কায় সাইকেল আরোহী নিহত আরও ২ দিন বাড়লো ‘‌হিট অ্যালার্ট’ অষ্টমবারের মতো কমলো স্বর্ণের দাম হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জনই গলাচিপার বদিউজ্জামান ফকিরের উপরে হামলা চালিয়ে থানায় ঢুকে উত্তাপ ছড়ালো ইঞ্জিনিয়ার আমিনুলের সমর্থকরা চৌদ্দগ্রামে আন্তঃজেলা অজ্ঞান পার্টির ২ সদস্য গ্রেফতার। সাভারের আশুলিয়ায় স্ত্রী কে হত্যার দায়ে স্বামী গ্রেফতার চৌদ্দগ্রামে ৪র্থ শ্রেনীর কর্মচারী পরিষদের পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। খুবিতে 'বি 'ইউনিটে গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল তৃতীয় ধাপের চন্দনাইশ উপজেলা নির্বাচনে ১০ জনের মনোনয়নপত্র জমা শ্রেষ্ঠ কলেজ শিক্ষক মনোনীত হলেন আমানত উল্লাহ সাতক্ষীরার কালিগঞ্জে দুইমাস ব্যাপী কম্পিউটার বেসিক এণ্ড নেটওয়ার্কিং প্রশিক্ষণের উদ্বোধন তীব্র তাপদাহে অতিষ্ঠ গোদাগাড়ীতে পথচারীদের মাঝে বিএনপি’র পানি ও স্যালাইন বিতরণ নিখোঁজের ১৯ মাস পর কঙ্কাল, ব্রেসলেট দেখে স্ত্রী শনাক্ত করলো স্বামীর লাশ জাতীয় পর্যায়ে খুলনা বিভাগের শ্রেষ্ঠ কমিউনিটি কিনিকের স্বীকৃতি পেল দেবীপুর কমিউনিটি কিনিক

কক্সবাজার শীতজনিত রোগে আক্রান্ত হয়ে অসংখ্য রোগী হাসপাতালে ভর্তি

কক্সবাজার সদর হাসপাতাল


কক্সবাজার জেলায় দু’দিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে ৪ ডিগ্রি সেলসিয়াস। শনিবার বিকেলে থেকে হিমেল হাওয়ায় বেড়েছে শীতের তীব্রতা। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। সবচেয়ে বেশি অসহায় হয়ে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। হাসপাতালগুলোতে বেড়েছে শীতজনিত রোগে আক্রান্তদের ভিড়। কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ ও ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আবুল হান্নান বলেন, শনিবার (১৩ জানুয়ারি) কক্সবাজারে এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল। এদিন সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। আবহাওয়াবিদ আবদুল হান্নান বলেন, দু’দিন আগে কক্সবাজারে তাপমাত্রা ১৬ থেকে ১৮ ডিগ্রী সেলসিয়াস ছিল। ফলে দু’দিনের ব্যবধানে ৪ ডিগ্রী কমেছে। আজ রবিবার ও আগামীকাল সোমবার এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে। তাপমাত্রায় দিন-রাতের তারতম্যের কারণে তীব্র শীত অনুভুত হচ্ছে।


কক্সবাজার সদর হাসপাতাল সূত্রে জানা যায়, শীতজনিত রোগে আক্রান্ত হয়ে শনিবার সকাল থেকে অসংখ্য রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে শিশু-বয়স্কদের সংখ্যা সবচেয়ে বেশি। আক্রান্তদের মধ্যে নিউমোনিয়া, অ্যাজমা, হাঁপানি, শ্বাসকষ্ট ও ডায়রিয়া রোগী বেশি। হাসপাতালের বিশেষজ্ঞ চিকিতকরা জানান, জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে শিশু ও বয়স্ক মানুষের বের না হওয়াই ভালো। তবে খেটে খাওয়া মানুষ পড়েছেন বেশ বিপাকে। হিমেল বাতাস আর ঠান্ডায় বিপর্যস্ত হয়ে পড়েছে তাদের সাধারণ জীবন যাপন। এদিকে শনিবার সন্ধ্যা থেকে জনজীবনে একধরনের স্থবিরতা লক্ষ্য করা গেছে। যারা বাইরে বের হয়েছেন তারা মোটা গরম কাপড় শরীরে মুড়িয়ে নিয়েছেন। শহরের দোকানগুলোতে বেড়েছে শীতবস্ত্রের চাহিদা। নিম্ন আয়ের মানুষ প্রচণ্ড শীত থেকে বাঁচার জন্য গরম কাপড় কিনতে ভীড় করছেন ফুটপাত ও দোকানগুলোতে।


শহরের লালদীঘির পাড়স্থ ভাসমান দোকানদার মোহাম্মদ ছোবান বলেন, ‘বিভিন্ন পেশার মানুষ আমাদের কাছে শীতের পোশাক কিনতে আসেন। তাদের মধ্যে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির ক্রেতাই বেশি। সেই সঙ্গে ভ্যানচালক, রিকশাচালক, দরিদ্র নারী-পুরুষ শীতবস্ত্র কিনছেন। এসব পোশাকের দামের বিষয়ে তিনি বলেন, ‘সর্বনিম্ন ৫০ টাকা থেকে ১৫০ টাকা পর্যন্ত শীতের পোশাক বিক্রি হচ্ছে। এর মধ্যে সোয়েটার, ট্রাউজার, জ্যাকেট, মাফলার, মানকি ক্যাপ, প্যান্ট, শার্ট, পায়ের ও হাতের মোজাসহ নানা রকমের শীতের পোশাক বিক্রি হচ্ছে।


এদিকে রাতে শহরের বেশ কিছু এলাকায় পুরনো কাপড়, কাগজ ও গাছের ডালপালা পুড়িয়ে আগুন পোহাতে দেখা যায় নিম্নআয়ের মানুষদের। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। কুয়াশার বিষয়ে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে।

Tag
আরও খবর

662f5a119a911-290424022801.webp
প্রচণ্ড দাবদাহে কেন তরমুজ খাওয়া দরকার?

৩ দিন ২০ ঘন্টা ৪২ মিনিট আগে


662c755ebc31e-270424094742.webp
কড়া রোদে চোখের ক্ষতি এড়াতে যা করবেন

৬ দিন ১ ঘন্টা ২৩ মিনিট আগে



662725a1960fb-230424090609.webp
এই গরমে কতটুকু পানি খাওয়া জরুরি

১০ দিন ২ ঘন্টা ৪ মিনিট আগে


66246882e88ce-210424071442.webp
গরমে পোশাক নির্বাচনে সচেতনতা

১২ দিন ৩ ঘন্টা ৫৬ মিনিট আগে


6621bda44bcd3-190424064108.webp
গরমে গোড়ালি ফাটলে যা করবেন!

১৪ দিন ৪ ঘন্টা ২৯ মিনিট আগে