রাতেই বৃষ্টি হতে পারে যে সকল এলাকায় থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল গহিন পাহাড়ে এলাকাবাসী দুঃসাহসিক অভিযান টেকনাফে অপহৃত ৩ জনকে ৮ ঘণ্টা পর উদ্ধার মে দিবসেও ক্লাস নিলেন বেরোবি শিক্ষক কক্সবাজারে বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু টেকনাফে একই পরিবারের ৩ জনকে অপহরণ চকরিয়ায় সাড়ে ১২ লাখ ইয়াবা ফেলে পালিয়ে যাওয়া সেই কারবারি গ্রেপ্তার সমুদ্র শহরে কয়েক মিনিটের বৃষ্টি… কক্সবাজারসহ দুই জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস আগের রূপে টেকনাফ থানা, অপহরণ-নির্যাতন চলছেই শ্রম আইন সংশোধনে প্রস্তুত বাংলাদেশ আদমদীঘিতে মহান মে দিবস পালিত হাতীবান্ধায় পথচারী ও গাড়ি চালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী এবারও হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হবে: সৌদি রাষ্ট্রদূত তাপদাহ থেকে মুক্তি পেতে ববিতে ইসতিসকার নামাজ আদায় দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার অর্থ সংকটের কারণে আন্ত:বিশ্ববিদ্যালয় ভলিবল টুর্নামেন্টে দল পাঠাচ্ছেনা নোবিপ্রবি

অন্তিম অসুস্থতায় রমজানের রোজা কাজা হলে করণীয়

মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলা পবিত্র কোরআনুল কারিমে অক্ষম ব্যক্তিদের রোজার ফিদয়া আদায়ের নির্দেশ দিয়ে বলেন,

اَیَّامًا مَّعۡدُوۡدٰتٍ فَمَنۡ کَانَ مِنۡکُمۡ مَّرِیۡضًا اَوۡ عَلٰی سَفَرٍ فَعِدَّۃٌ مِّنۡ اَیَّامٍ اُخَرَ وَعَلَی الَّذِیۡنَ یُطِیۡقُوۡنَهٗ فِدۡیَۃٌ طَعَامُ مِسۡکِیۡنٍ فَمَنۡ تَطَوَّعَ خَیۡرًا فَهُوَ خَیۡرٌ لَّهٗ وَ اَنۡ تَصُوۡمُوۡا خَیۡرٌ لَّکُمۡ اِنۡ کُنۡتُمۡ تَعۡلَمُوۡنَ


অর্থ: ‘(রোজা) নির্দিষ্ট কয়েক দিন। তবে তোমাদের মধ্যে যে অসুস্থ হবে, কিংবা সফরে থাকবে, তাহলে অন্যান্য দিনে সংখ্যা পূরণ করে নেবে। আর যাদের জন্য তা কষ্টকর হবে, তাদের কর্তব্য ফিদয়া- একজন দরিদ্রকে খাবার প্রদান করা। অতএব যে স্বেচ্ছায় অতিরিক্ত সৎকাজ করবে, তা তার জন্য কল্যাণকর হবে। আর সিয়াম পালন তোমাদের জন্য কল্যাণকর, যদি তোমরা জান’। (সূরা: বাকারা, আয়াত: ১৮৪)


তবে জীবনের অন্তিম অসুস্থতায় রমজানের রোজা কাজা হলে অর্থাৎ যে অসুস্থতায় রোজা কাজা হয়েছে, ঐ অসুস্থতার মাঝেই যদি কেউ মারা যায়, কাজা আদায়ের সুযোগ না পায়, তাহলে তার ছুটে যাওয়া রোজার ফিদিয়া দিতে হবে না। কারণ কাজা আদায়ের সুযোগ না পেলে কাজা ওয়াজিবই হয় না।


সাঈদ ইবনে জুবাইর (রহ.) থেকে বর্ণিত রয়েছে, আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেছেন, ‘কোনো ব্যক্তি যদি রমজানে অসুস্থ হয় (যার কারণে রোজা রাখতে পারেনি) এবং ঐ অসুস্থতার মধ্যেই মারা যায়, তাহলে তার ওপর কোনো কিছু ওয়াজিব হবে না’। (মুসান্নাফে আবদুর রাযযাক: ৭৬৩০)