দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার অর্থ সংকটের কারণে আন্ত:বিশ্ববিদ্যালয় ভলিবল টুর্নামেন্টে দল পাঠাচ্ছেনা নোবিপ্রবি মৃত্যু জাল সনদ তৈরি করতেন মিল্টন সমাদ্দার উৎপাদনের লক্ষ্য মাত্রা ছাড়িয়ে গেলেও ২০০ বছরেও ভাগ্যের পরিবর্ত হয়নি চা শ্রমিকদের দেশব্যাপী শক্তিশালী বজ্রপাত, ব্যাপক শিলাবৃষ্টি কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস সরকারের সব উন্নয়ন-অগ্রগতি শ্রমিকদের হাত ধরেই: হানিফ শিক্ষকরাই আগামী দিনের স্মার্ট নাগরিক গড়ার কারিগর : শিল্পমন্ত্রী আগামীকাল শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সাথে খুবির এমওউ সাক্ষরিত নীলফামারীতে স্কুলছাত্রীর ঝু*লন্ত লা*শ উদ্ধার মহান মে দিবস উপলক্ষে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার ছিলেন সর্বদা; খাদ্যমন্ত্রী শার্শায় ডিবির অভিযানে গ্রেফতার ০১ ও ১ টি মোটরসাইকেল জব্দ টেকনাফে র‌্যাবের অভিযানে চাঞ্চল্যকর রফিক হত্যা মামলার আসামী ও আরসা সন্ত্রাসী গ্রেফতার প্রসঙ্গঃ শ্রমিক দিবস ও শ্রমিকের অধিকার কালিগঞ্জে নির্বাচনী দায়িত্ব প্রদানে ব্যাপক স্বেচ্ছাচারীতার অভিযোগ উখিয়ায় আলাদিন গ্যাস পাম্পের বিরুদ্ধে গ্যাস কম দেওয়ার অভিযোগ উখিয়ার অপ্রতিরোধ্য জনপ্রতিনিধি জাহাঙ্গীর কবির চৌধুরী’র পদত্যাগ! থাইংখালীতে ‘মে দিবস’ উপলক্ষে রাজমিস্ত্রিদের র‍্যালি ও আলোচনা সভা

সাতক্ষীরা জেলায় বোরো ধানের বাম্পার ফলন

সাতক্ষীরা জেলায় বোরো ধানের বাম্পার ফলন


মোঃ আজগার আলী, সদর উপজেলা প্রতিনিধি সাতক্ষীরা: 

সাতক্ষীরা জেলায় চলতি মৌসুমে ৭৮৯২০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে। আর ক’দিন বাদে পুরোদমে ধান কাটা শুরু হবে। এবার আবহাওয়া অনুকূলে থাকায় বোরো ধানে তেমন কোন রোগ বালাই সৃষ্টি হয়নি। ফলে ধান উৎপাদনের যে লক্ষ্যমাত্রা কৃষি অফিস করেছে সেটা তো পূরণ হচ্ছে অধিকান্ত বাম্পার ফলনের সম্ভাবনা তৈরি হয়েছে। সেই উজ্জ্বল সম্ভাবনা কৃষকের মলিন মুখে মিষ্টি হাসি ফুটেছে। আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে কোন প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে এবার বোরো মৌসুমের অধিকাংশ ধান কৃষকের ঘরে উঠবে এবং জেলায় ২৩-২৪ অর্থ বছরে ৩৩৬৭৭১ মে:টন চাল উৎপাদনের যে লক্ষ্যমাত্রা পূরণ হবে। 


এ বিষয়ে দেবনগর গ্রামের কৃষক মোহাম্মদ হাকিম বলেন, আমি ৬ বিঘা জমিতে রোরো ধান চাষ করেছি। স্থানীয় কৃষি অফিসের দিক নির্দেশনা মেনে পরিচর্যা করেছি এখন ধানে কোন রোগ নেই। আমি আশা করছি বিঘাপ্রতি ২৭ থেকে ৩০মণ ধান পাবো। এখন ধানের যে দাম আছে সেটা থাকলে আমি লাভবান হবো। এবিষয়ে রাজনগর গ্রামের কয়েকজন কৃষকের সাথে কথা হলে তারা বলেন, এই কৃষিবান্ধব সরকার আমাদের ধানের বীজ, সার, কৃষির অন্যান্য উপকরণ এবং কৃষি অফিস যে পরামর্শ দিয়েছে তার মাধ্যমে আমরা সুন্দরভাবে এবার বোরো মৌসুমে ধান চাষ করতে পেরেছি এবং আমরা সফলতায় পৌঁছেছি। কারণ বিগত কয়েক বছর ২৮ ধানে ব্লাস্ট রোগ লেগে আমরা চরম ক্ষতির সম্মুখীন হয়েছিলাম। এ বিষয়ে সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. সাইফুল ইসলাম বলেন, আমরা সবসময় উপসহকারী কৃষি কর্মকর্তাদের স্ট্যান্ড বাই রেখেছিলাম। তাছাড়া জেলা উপজেলার সকল কর্মকর্তা কর্মচারীদের সমন্বয়ের কারণে এটা সম্ভব হয়েছে।


Tag
আরও খবর