ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে ইইউ সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর দিয়ে রসুন আমদানি আড়াই হাজার টন কমেছে সারাদেশে কবে হতে পারে বৃষ্টি, জানাল আবহাওয়া অফিস ২৩ নাবিক নিয়ে দেশের পথে এমভি আবদুল্লাহ বৃহস্পতিবার পর্যন্ত ছুটিই থাকছে শিক্ষাপ্রতিষ্ঠান জবি ফার্মেসী বিভাগের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ আল-আনফাল ফাউন্ডেশনের উদ্যোগে পথচারীদের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ সাতক্ষীরায় তীব্র তাপদাহে চিংড়ি ঘেরে মাছ মারা যাওয়ায় দিশেহারা চাষি যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় আইন প্রয়োগকারী সংস্থার তিন কর্মকর্তা নিহত মেসি ৭২২ আর রোনালদো ৭২১ হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৯ জনের মৃত্যু লাখাইয়ে বৃষ্টির জন্য ইস্তেস্কার নামাজ ও দোয়া অনুষ্ঠিত। তীব্র গরমে কচুয়ায় স্কুল শিক্ষার্থীদের ভোগান্তি চরমে ‘বিগত উপজেলা নির্বাচনে আমাকে কারচুপির মাধ্যমে পরাজিত করা হয়েছিলো’ “ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা” শীর্ষক আলোচনা সভা এবার এক লাফে যত কমলো স্বর্ণের দাম তীব্র তাপপ্রবাহের কারণে ২ মে পর্যন্ত প্রাথমিক স্কুল বন্ধ ঘোষণা রূপপুরে নতুন বিদ্যুৎ লাইন চালু আজ, ৩ জেলায় সতর্কতা জারি পরিদর্শক থেকে এএসপি হলেন ৪৫ কর্মকর্তা অবৈধ বিদেশি ঠেকাতে কঠোর ভিসানীতির পরিকল্পনা

শ্রীমঙ্গলে ৬০ কিলোমিটার বেগে ঝড়, বাতাসের গতিবেগ ৩২ নটিক্যাল মাইল, বৃষ্টিপাত ১৯ মিলিমিটার রেকর্ড

চায়ের রাজ্যে দুর্বিষহ গরমের পর একপশলা বৃষ্টি, জনজীবনে স্বস্তি


 মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দিনভর গরমের প্রখরতার পর অবশেষে নামলো স্বস্তির বৃষ্টি। ফলে শীতল অনুভব করছেন উপজেলাবাসী। 

বুধবার (১৭ এপ্রিল) সকাল দুপুর পর্যন্ত ছিল তীব্র রোদ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরমের তীব্রতা যেন আরও বাড়তে থাকে। গরমে উপজেলাবাসীর হাঁসফাঁস অবস্থা।

একই সাথে উপজেলার বিভিন্ন এলাকায় দীর্ঘসময়জুড়ে লোডশেডিংয়ে অনেক এলাকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে। একদিকে যেমন গরমের কারণে বিদ্যুৎহীন অবস্থায় ঘরে থাকা যাচ্ছে না, তেমনি ফসলের ক্ষেতে ঠিকমতো সেচ দিতে পারছেন না কৃষকরা। আবার প্রচন্ড রোদে ব্যুরো ধানও কাটতে পারছেন না কৃষকেরা।

প্রখর রোদ আর প্রচন্ড গরমে খেটে খাওয়া মানুষজন সীমাহীন কষ্ট উপেক্ষা করে জীবিকার তাগিদে সড়কে বের হচ্ছেন। দুপুরে সরজমিন ঘুরে শ্রমজীবি মানুষদের সাথে কথা বলেএসব চিত্র ফুটে ওঠে।

ভানুগাছ রোডে কথা হয় ভ্যানচালক সাজিদ মিয়ার সাথে। তিনি বলেন, সকালে বাড়ি থেকে ভ্যান নিয়ে বেরিয়েছি। গরমের কারণে সড়কে মানুষের উপস্থিতি কম। মানুষ না থাকলে ভাড়া হচ্ছে না। ওভার ব্রিজের নিচে বসে অলস সময় পার করছি। গরমে শরীরের পোশাক ঘেমে ভিজে যাচ্ছে।

কালিঘাট রোডে রিকশা চালক আলী সৈকত এর সাথে আলাপকালে তিনি বলেন, জীবিকার তাগিদে রোদ ও প্রচন্ড গরম সহ্য করে রিকশা নিয়ে বেরিয়েছি। গরম আর ঘামে শরীরে পোশাক রাখা কঠিন। ঘামে পোশাক ভিজে গন্ধ শুরু হয়ে গেছে। বৈশাখ মাসের প্রথম দিকেই এতো গরম, এখনও বাকি মাস পড়ে আছে। 

শহরতলীর মুসলিমবাগ এলাকার গৃহিণী মনোয়ারা বেগম বলেন, প্রচন্ড গরমে ছেলে-মেয়েরা হাঁপিয়ে উঠছে। বাইরে বের হতে পারছে না। পড়াশোনায় ব্যাঘাত ঘটছে। এখনই এতোো গরম বাকি সময় তো পড়েই আছে। 

এদিকে বিকেল সাড়ে ৫টার পর থেকে আকাশে গুমোট ভাব দেখা যায়। সন্ধা সাড়ে ৬টায় শুরু হয় ঝড়ো বাতাস ও হালকা বৃষ্টি। কয়েক মিনিট পর বৃষ্টি থেমে যায়। আবার সন্ধা সাড়ে ৭টায় শুরু হয় প্রচন্ড ঝড়ো বাতাস ও ভারী বর্ষণ।

প্রচন্ড ঝড়ে শ্রীমঙ্গল শহরতলীর মুসলিমবাগ আবাসিক এলাকাস্থ গনি মিয়ার বাসার সামনে একটি বড় গাছ ভেঙ্গে সাময়িক সময়ের জন্য সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। এসময় রিকশা, টমটম, সিএনজিসহ অন্যান্য গাড়ির দীর্ঘ লাইন ছিল। 


পরে এলাকার স্থানীয় যুবক শহিদুল ইসলাম নুর, আফসার মিয়া, বাবুসহ কয়েকজন স্থানীয় বাসিন্দারা মিলে গাছ কেটে ও গাছের ঢালপালা রাস্তা থেকে সরিয়ে সড়কে যানচলাচলের ব্যবস্থা করে দেন।

শ্রীমঙ্গল আবহাওয়া অফিস সূত্র জানায়, বুধবার সন্ধ্যায় শ্রীমঙ্গলের ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে মৌসুমের প্রথম কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এ সময় ১৯.১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র।

বৃষ্টিতে গরমের প্রভাব কমে বাতাসে শীতল অনুভব হয়। দুর্বিষহ গরমের পর একপশলা বৃষ্টি জনজীবনে স্বস্তি এনে দেয়। 


জানতে চাইলে শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনিসুর রহমান আনিস জানান, ১৭ এপ্রিল সন্ধ্যা ৭টা ২৮ মিনিট থেকে ৭টা ৩৬ মিনিট পর্যন্ত শ্রীমঙ্গলের ওপর দিয়ে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ৩২ নটিক্যাল মাইল অর্থাৎ ৫৯.৩০২৪ কিলোমিটার। তিনি আরও জানান, এর আগে সন্ধ্যা ৬টা ২০ মিনিট থেকে বৃষ্টিপাত শুরু হয় এবং ৭টা ৪০ মিনিট পর্যন্ত ১৯.১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়া কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আনিসুর রহমান আনিস জানান, শ্রীমঙ্গলে বৈশাখের শুরু থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রির ওপর অবস্থান করছিল এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৩৭.৫ ডিগ্রি। বুধবার (১৭ এপ্রিল) বিকেল ৩ টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ৬টায় শ্রীমঙ্গলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস, আর এটিই  উপজেলায় এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

Tag
আরও খবর