কৃষ্ণনগরের রহমতপুর নূরানী মাদ্রাসার এক যুগ পুর্তিতে পুনর্মিলনী ও প্রীতি সমাবেশ অনুষ্ঠিত কোটবাজারে পাবলিক টয়লেট তালাবদ্ধ থাকায় লোকজনকে ভোগান্তিতে দেখার কেউ নেই। ২৪ ঘণ্টার মধ্যে ঝোড়ো হাওয়াসহ বজ্র বৃষ্টির সম্ভাবনা সাম্প্রদায়িকতা রুখে দেয়ার প্রত্যয়ে নববর্ষবরণ উৎসব উদযাপিত লক্ষ্মীপুরে চোর অপবাদ দিয়ে স্কুল শিক্ষককে পিলারের সাথে বেঁধে বর্বর নির্যাতন, হাসপাতালে ভর্তি কক্সবাজারে হোটেলে কক্ষ না পেয়ে সৈকতে রাত কাটাচ্ছেন পর্যটকরা নববর্ষে শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ করলো রামুর রম্য খেলাঘর কচুয়ায় নাগরিক সংবর্ধনা ও গুনীজন সন্মাননা প্রদান সেন্টমার্টিনে কোস্ট গার্ডের অভিযানে বিপুল পরিমাণ সামুদ্রিক প্রবাল ও ঝিনুক উদ্ধার ঈদ ও নববর্ষের ছুটিতে চায়ের রাজ্যে পর্যটকের ঢল কক্সবাজার পর্যটনকেন্দ্রে পর্যটকদের ভিড় বর্ণাঢ্য আয়োজনে বন্ধন ২০০০ এর ঈদ পুনর্মিলনী ও পারিবারিক মিলনমেলা অনুষ্ঠিত কক্সবাজারে তীব্র যানজট : ঈদ ছুটি কাটিয়ে ফিরছে লাখো পর্যটক নববর্ষে রোদ গরম উপেক্ষা করে কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটক উন্মাদনা মির্জাগঞ্জে প্রাক্তন শিক্ষকদের সম্মাননা দিলো প্রাক্তন শিক্ষার্থীরা লাখাইয়ে বর্নাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উদযাপন। ঠাকুরগাঁও -২ সহ দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা জ্ঞাপন করেছেন সংসদ নূরুন নাহার বেগম কক্সবাজারে বর্ণাঢ্য আয়োজনে পালিত হচ্ছে পহেলা বৈশাখ মহেশখালীতে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার মধ্যদিয়ে পহেলা বৈশাখ উৎযাপন রামুতে ৪ বছর পর নানা কর্মসূচির মাধ্যমে বর্ষবরণ অনুষ্ঠানের উদ্বোধন

দেড় লাখ টাকায় যাওয়া যাবে জাপান

admin - দেশচিত্র নিউজ ডেস্ক

প্রকাশের সময়: 21-03-2023 05:51:44 pm

বাংলাদেশ থেকে জাপানে সরকারিভাবে কর্মী পাঠানোর প্রক্রিয়া গতিশীল ও আর্থিক লেনদেনে স্বচ্ছতা আনতে ব্যয় নির্ধারণ করেছে সরকার। এখন থেকে সরকারিভাবে জাপান যেতে একজন কর্মীর মোট খরচ হবে এক লাখ ৪৮ হাজার ৫০০ টাকা।


গতকাল সোমবার (২০ মার্চ) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।


প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শিমুল কুমার সাহার সই করা অফিস আদেশে বলা হয়, বাংলাদেশ থেকে জাপানে কর্মী পাঠানোর প্রক্রিয়া গতিশীল ও আর্থিক লেনদেনে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে ‘সিলেকশন পূর্ববর্তী প্রশিক্ষণ ও সিলেকশন পরবর্তী ব্যবস্থাপনা ব্যয়’ নির্ধারণ করে দেওয়া হয়েছে।


সে অনুসারে, জাপানিজ ভাষা প্রশিক্ষণ ফি ধরা হয়েছে ৪০ হাজার টাকা, প্রাক-বহির্গমন প্রশিক্ষণ ফি ৪০ হাজার টাকা, স্বাস্থ্য পরীক্ষা আট হাজার টাকা, পাসপোর্ট ও প্রসেসিং ফি ১২ হাজার টাকা, দরখাস্ত ও সব ডকুমেন্ট প্রসেসিং ফি ৪০ হাজার টাকা, কল্যাণ ফি সাড়ে তিন হাজার টাকা, নিবন্ধন ও অন্যান্য ফি ধরা হয়েছে পাঁচ হাজার টাকা। সব মিলিয়ে মোট খরচ হবে এক লাখ ৪৮ হাজার ৫০০ টাকা। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হয়েছে এবং তা অবিলম্বে কার্যকর করা হবে।


জানা গেছে, ক্রমেই জনসংখ্যা কমতে থাকায় শ্রম ঘাটতির মুখে পড়ছে জাপান। এ সমস্যা মোকাবিলায় দেশটি এখন বিদেশ থেকে শ্রমশক্তি আমদানির ওপর নজর দিয়েছে। আর এতে জাপানের শ্রমবাজারে সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে বাংলাদেশিদের জন্য। আরও বৈদেশিক মুদ্রা অর্জনের এ সম্ভাবনাকে কাজে লাগাতে হলে বাংলাদেশকে জাপানের শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী তৈরি করতে হবে।

আরও খবর

deshchitro-647ad6e1d149e-030623120001.webp
লিবিয়া বাংলাদেশির মৃত্যু।

৩১৬ দিন ১৩ ঘন্টা ৫৫ মিনিট আগে




deshchitro-6465f633446c3-180523035603.webp
সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত

৩৩২ দিন ১ ঘন্টা ৫৯ মিনিট আগে