হাফিজের চোখে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিতে খেলবে যে ৪ দল মোদি ফের ক্ষমতায় গেলে দেশের সংবিধানই থাকবে না: মমতা ডিবি কার্যালয় থেকে বের হয়ে যা বললেন মামুনুল হক এবার এক লাফে যত বাড়ানো হলো স্বর্ণের দাম নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়, শতভাগ পাস, শিক্ষার্থীদের সংবর্ধনা বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। জামালপুর জেনারেল হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত নাফনদী থেকে দুই কাঁকড়া শিকারীকে অপহরণ করেছে আরসা আবহাওয়া অধিদপ্তর যা জানাল সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘রেমাল’ নিয়ে বিশ্বকাপে টাইগাররা কে কোথায় ব্যাটিং করবেন, জানিয়ে দিলেন পাপন কোম্পানীগঞ্জে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ সাংবাদিক প্রবেশের বিষয় স্পষ্ট করলো বাংলাদেশ ব্যাংক কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী নতুন কারিকুলামে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে স্কুল কমিটি ও অভিভাবকদের মতবিনিময় কুড়িগ্রামে বিশ্ব উচ্চরক্তচাপ দিবস পালিত কক্সবাজার পিটিআইয়ে প্রশিক্ষণরত শিক্ষিকার মৃত্যু গলাচিপা উপজেলা নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ১৫ জন ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হবে। পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের সভাপতি রুহুল আমিন সম্পাদক জুয়েল শেখ নির্বাচিত ঈশ্বরগঞ্জে বিশ্ব উচ্চ রক্তচাপ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা সিরাজগঞ্জ পৌরসভার কর্মচারী ইউনিয়নের সভাপতি হান্নান খান, সম্পাদক আল আমিন

জবিতে রেজিস্ট্রার নিয়োগে ফের ইউজিসির নির্দেশ অমান্য



বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশ অমান্য করে চুক্তিভিত্তিক রেজিস্ট্রার নিয়োগ দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসন। অবসরে যাওয়ার এক সপ্তাহ আগেই বিশ্ববিদ্যালয়ের বর্তমান রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামানকে আরও এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল হালিমের (সংস্থাপন শাখা) স্বক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। তবে এ নিয়োগের মাধ্যমে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশ অমান্যসহ নিয়মের ব্যতয় ঘটেছে বলে জানিয়েছে ইউজিসি।

রেজিস্ট্রার নিয়োগের ওই প্রজ্ঞাপনে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামানকে তার অভোগকৃত অবসর-উত্তর ছুটি ও তদসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে আগামী ১৪ জুন তারিখ থেকে পরবর্তী ১ বছরের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের 'রেজিস্ট্রার' পদে চুক্তিভিত্তিক নিয়োগ করা হলো।

এদিকে ২০২২ সালের ২০ মার্চ ইউজিসির এক আদেশে বলা হয়েছে, কোনো কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক (অর্থ ও হিসাব), পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ইত্যাদি গুরুত্বপূর্ণ পদে ভারপ্রাপ্ত, অতিরিক্ত দায়িত্ব বা চলতি দায়িত্ব প্রদান করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের চুক্তিভিত্তিক বা খন্ডকালীন নিয়োগ দেয়া হয়েছে। ফলে প্রশাসনিক কার্যাদি সুচারুরূপে সম্পাদনে বিম্নতার সৃষ্টি হচ্ছে। তাই ১০ বছরের অধিক বয়সের পাবলিক বিশ্ববিদ্যালয়ে উক্ত দপ্তর প্রধানের মতো গুরুত্বপূর্ণ পদে অবিলম্বে বিধি মোতাবেক পুর্নকালীন নিয়োগের নির্দেশ দেয় ইউজিসি। 

তবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দেখা যায় ভিন্ন চিত্র। ইউজিসির নির্দেশ অগ্রাহ্য করে বিশ্ববিদ্যালয়ে প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, অর্থ ও হিসাব দপ্তরে পরিচালক অধ্যাপক ড. কাজী নাসির উদ্দিন ও আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্যকে দীর্ঘদিন ধরে অতিরিক্ত ও চলতি দায়িত্বে রাখা হয়েছে। এরই মধ্যে অবসরে যাওয়ার আগে রেজিস্ট্রারকে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। 

এবিষয়ে ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান বলেন, ‘নিয়ম হলো যদি পদ খালি হয় তবে বিজ্ঞাপন দিতে হবে দুইবার। একবার না পাওয়া গেলে দ্বিতীয়বার দিতে হবে। দ্বিতীয় বারেও না পাওয়া গেলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে লিখতে হবে যে আমরা যোগ্য কাউকে পাচ্ছি না। আমরা চুক্তি ভিত্তিক নিয়োগ দিতে চাচ্ছি। তখন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন যাচাই বাছাই করে সিদ্ধান্ত দিবে। কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে এধরনের কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। তাই অবসরে যাওয়ার আগে রেজিস্ট্রারকে এভাবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার সিদ্ধান্তে নিয়োমের ব্যতয় ঘটেছে।

এদিকে এমন সিদ্ধান্তে ক্ষোভ দেখা দিয়েছে শিক্ষক মহলে। জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান বলেন, শিক্ষক ও কর্মকর্তাদের একই দায়িত্বে বারবার রাখার পক্ষে না আমরা। বিষয়টি আমরা উপাচার্যকে একাধিকবার জানিয়েছি। কিছু দিন আগে পরীক্ষা নিয়ন্ত্রক অবসরে গিয়েছেন, তাকে কিন্তু চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়নি। কিন্তু রেজিষ্ট্রারকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো। তাহলে তো এখানে দ্বিমুখী আচরণ করা হলো। এতে কর্মকর্তাদের মধ্যে অসন্তোষ দেখা দিবে, কাজের বিঘ্ন ঘটবে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, ইউজিসিকে জানিয়ে নিয়ম মেনে উপাচার্য এই সিদ্ধান্ত নিয়েছেন। নিয়মের ব্যাত্যায় ঘটেনি। বিশ্ববিদ্যালয়ের স্বার্থেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরও খবর