বাংলাদেশের জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে: প্রধানমন্ত্রী গোদাগাড়ীতে কাভার ভ্যানের ধাক্কায় সাইকেল আরোহী নিহত আরও ২ দিন বাড়লো ‘‌হিট অ্যালার্ট’ অষ্টমবারের মতো কমলো স্বর্ণের দাম হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জনই গলাচিপার বদিউজ্জামান ফকিরের উপরে হামলা চালিয়ে থানায় ঢুকে উত্তাপ ছড়ালো ইঞ্জিনিয়ার আমিনুলের সমর্থকরা চৌদ্দগ্রামে আন্তঃজেলা অজ্ঞান পার্টির ২ সদস্য গ্রেফতার। সাভারের আশুলিয়ায় স্ত্রী কে হত্যার দায়ে স্বামী গ্রেফতার চৌদ্দগ্রামে ৪র্থ শ্রেনীর কর্মচারী পরিষদের পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। খুবিতে 'বি 'ইউনিটে গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল তৃতীয় ধাপের চন্দনাইশ উপজেলা নির্বাচনে ১০ জনের মনোনয়নপত্র জমা শ্রেষ্ঠ কলেজ শিক্ষক মনোনীত হলেন আমানত উল্লাহ সাতক্ষীরার কালিগঞ্জে দুইমাস ব্যাপী কম্পিউটার বেসিক এণ্ড নেটওয়ার্কিং প্রশিক্ষণের উদ্বোধন তীব্র তাপদাহে অতিষ্ঠ গোদাগাড়ীতে পথচারীদের মাঝে বিএনপি’র পানি ও স্যালাইন বিতরণ নিখোঁজের ১৯ মাস পর কঙ্কাল, ব্রেসলেট দেখে স্ত্রী শনাক্ত করলো স্বামীর লাশ জাতীয় পর্যায়ে খুলনা বিভাগের শ্রেষ্ঠ কমিউনিটি কিনিকের স্বীকৃতি পেল দেবীপুর কমিউনিটি কিনিক লাখাইয়ে পিপাসার্থদের পাশে পথশিশু নিকেতন ফাউন্ডেশন। অভয়নগরের তা'লীমুল কুরআন মাদ্রাসায় আল্লাহর রহমত কামনা করে দোয়া অনুষ্ঠিত ১২ কেজির সিলিন্ডারের দাম কমলো ৪৯ টাকা উখিয়ার সীমান্ত থেকে ১০ জেলেকে অপহরণ আরাকান আর্মির

মৌলভীবাজারে সেবাদানকারী প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, বিসিএসইউ, নারী চা শ্রমিক ও কিশোরী এবং চা বাগান কর্তৃপক্ষের সাথে লিডার প্রকল্পের অগ্রগতি ও শিখন সভা অনুষ্ঠিত

ব্রেকিং দ্য সাইলেন্স এর লিডার প্রকল্পের অগ্রগতি ও শিখন সভা অনুষ্ঠিত


অক্সফ্যাম ও ইউরোপিয়ান ইউনিয়নের সহায়তায় এবং ব্রেকিং দ্য সাইলেন্সের উদ্যোগে লিডারশীপ এমবডি এসোসিয়েশন ডিমানডিং টু এনশিওর রাইটস (লিডার) শীর্ষক প্রকল্পের আওতায় শ্রীমঙ্গলে বিভিন্ন সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন, চা বাগান নারী চা শ্রমিক ও কিশোরী সংগঠন এবং চা বাগান কর্তৃপক্ষের উপস্থিতিতে বুধবার (২৭ মার্চ) সকাল ১১টায় মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে লিডার প্রকল্পের অগ্রগতি ও শিখন সভা অনুষ্ঠিত অনুষ্ঠিত হয়। 

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম।

ব্রেকিং দ্য সাইলেন্স এর পরিচালক মো.জাহিদুল ইসলাম এর সভাপতিত্বে এবং প্রকল্প কো-অডির্নেটর পারভেজ কৈরী’র সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শাহিনা আক্তার, কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের মহিলা মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক নিপেন পাল, মহিলা বিষয়ক অধিদপ্তর, মৌলভীবাজার এর উপ-পরিচালক সাহেদা আক্তার, সমাজসেবা অধিদপ্তর মৌলভীবাজারের পরিচালক মো: হাবিবুর রহমান। 

সভার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ব্রেকিং দ্য সাইলেন্স এর উপ-পরিচালক ড.  মোহাম্মদ তারেকুজ্জামান। এসময় তিনি বলেন প্রকল্পটি অক্টোবর ২০২২ ইং সালে শুরু হয়েছিল এবং ২০২৪ সালের মার্চ মাসে অফিসিয়ালি শেষ হচ্ছে। প্রকল্পটির অনেক গুরুত্বপূর্ণ অর্জন রয়েছে।

অনুষ্ঠানে লিডার প্রকল্পের অগ্রগতি পাওয়ার পয়েন্ট এর মাধ্যমে উপস্থাপন করেন ব্রেকিং দ্য সাইলেন্স এর মৌলভীবাজার, সিলেট এবং হবিগঞ্জ জেলার সমন্বয়কারী পারভেজ কৈরী। তিনি বলেন, প্রকল্পটির লক্ষ্য হলো লিঙ্গভিত্তিক সহিংসতা সম্মিলিতভাবে প্রতিরোধে চা বাগানের নারী শ্রমিক ও কিশোরী মেয়েদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নেতৃত্বের বিকাশ ঘটানো এবং দায়িত্ব বাহককে জবাবদিহি করা এবং উদ্দেশ্যে হলো নারী শ্রমিক ও কিশোরী মেয়েদের জন্য মতামত প্রদানের সুযোগ সৃষ্টি করা যাতে তারা সম্মিলিতভাবে তাদের অধিকার রক্ষার জন্য মতামত প্রদান করতে পারে; ২. চা-বাগনের নারী শ্রমিক এবং কিশোরীদের জীবন দক্ষতা বৃদ্ধির মাধ্যমে নেতৃত্বের বিকাশ ঘটবে এবং নিজেদের উন্নয়নে প্রয়োগ করতে পারবে; চাবাগানের নারী শ্রমিকরা উপযুক্ত নেতৃত্বেও দক্ষতা অর্জন করে বিভিন্ন স্তরে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় অংশগহ্রণ করতে পারবে। 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শ্রীমঙ্গলের মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিছলু আহমদ চৌধুরী, শ্রীমঙ্গল, মহিলা বিষয়ক অধিদপ্তর মৌলভীবাজারের উপ-পরিচালক সাহেদা আক্তার। এছাড়াও উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা সমাজ সেবা অফিসার, রাজনগর উপজেলা মহলিা বিষয়ক কর্মকতা, মৌলভীবাজার জেলার দশটি চা বাগানের ব্যবস্থাপক ও সহকারী ব্যবস্থাপকবৃন্দ, সাংবাদিকবৃন্দ এবং প্রকল্পের সাথে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারগণ।

সভায় লিডার প্রকল্পের প্রকল্প এলাকায় চিহ্নিত সমস্যাসমূহ সুপারিশ আকারে জেলা প্রশাসকের নিকট তুলে ধরা হয়।


Tag
আরও খবর