বাংলাদেশের জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে: প্রধানমন্ত্রী গোদাগাড়ীতে কাভার ভ্যানের ধাক্কায় সাইকেল আরোহী নিহত আরও ২ দিন বাড়লো ‘‌হিট অ্যালার্ট’ অষ্টমবারের মতো কমলো স্বর্ণের দাম হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জনই গলাচিপার বদিউজ্জামান ফকিরের উপরে হামলা চালিয়ে থানায় ঢুকে উত্তাপ ছড়ালো ইঞ্জিনিয়ার আমিনুলের সমর্থকরা চৌদ্দগ্রামে আন্তঃজেলা অজ্ঞান পার্টির ২ সদস্য গ্রেফতার। সাভারের আশুলিয়ায় স্ত্রী কে হত্যার দায়ে স্বামী গ্রেফতার চৌদ্দগ্রামে ৪র্থ শ্রেনীর কর্মচারী পরিষদের পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। খুবিতে 'বি 'ইউনিটে গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল তৃতীয় ধাপের চন্দনাইশ উপজেলা নির্বাচনে ১০ জনের মনোনয়নপত্র জমা শ্রেষ্ঠ কলেজ শিক্ষক মনোনীত হলেন আমানত উল্লাহ সাতক্ষীরার কালিগঞ্জে দুইমাস ব্যাপী কম্পিউটার বেসিক এণ্ড নেটওয়ার্কিং প্রশিক্ষণের উদ্বোধন তীব্র তাপদাহে অতিষ্ঠ গোদাগাড়ীতে পথচারীদের মাঝে বিএনপি’র পানি ও স্যালাইন বিতরণ নিখোঁজের ১৯ মাস পর কঙ্কাল, ব্রেসলেট দেখে স্ত্রী শনাক্ত করলো স্বামীর লাশ জাতীয় পর্যায়ে খুলনা বিভাগের শ্রেষ্ঠ কমিউনিটি কিনিকের স্বীকৃতি পেল দেবীপুর কমিউনিটি কিনিক লাখাইয়ে পিপাসার্থদের পাশে পথশিশু নিকেতন ফাউন্ডেশন। অভয়নগরের তা'লীমুল কুরআন মাদ্রাসায় আল্লাহর রহমত কামনা করে দোয়া অনুষ্ঠিত ১২ কেজির সিলিন্ডারের দাম কমলো ৪৯ টাকা উখিয়ার সীমান্ত থেকে ১০ জেলেকে অপহরণ আরাকান আর্মির

বেফাকসহ বিভিন্ন শিক্ষা বোর্ডের কেন্দ্রীয় পরীক্ষায় মৌলভীবাজার নুরুল কুরআন মাদরাসার ঈর্ষণীয় সাফল্য

বেফাক বোর্ডের সম্মিলিত মেধা তালিকায় ১০টি মুমতাযসহ ২৫টি মুমতায এর রেকর্ড


কওমি মাদরাসাভিত্তিক দেশের সবচেয়ে বৃহৎ শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৭তম কেন্দ্রীয় পরীক্ষাসহ কওমি মাদরাসাভিত্তিক বিভিন্ন শিক্ষা বোর্ডের কেন্দ্রীয় পরীক্ষার ফলাফলে এবার ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে মৌলভীবাজার শহরতলীর শ্রীরাইনগরে অবস্থিত মৌলভীবাজার নুরুল কুরআন মাদরাসা।

অন্যান্য বছরের ন্যায় এবারও বাংলাদেশ কওমি শিক্ষা বোর্ড বেফাক এবং অন্যান্য বোর্ড পরীক্ষায় সাফল্যের ধারা অব্যাহত রেখেছে এ প্রতিষ্ঠানটি।

মাদরাসার বিভিন্ন জামাতের ২৭ জন শিক্ষার্থী বোর্ডস্ট্যান্ডসহ শতভাগ পাশ করে।

এছাড়া সর্বমোট ৪৯টি মুমতায (এ প্লাস,  ৪০ টি জায়্যিদ জিদ্দান (এ গ্রেড) ও ৩২জন জায়্যিদ (এ মাইনাস) পেয়ে কৃতিত্বের স্বাক্ষর অব্যাহত রেখেছে নুরুল কুরআন মাদরাসার শিক্ষার্থীরা।

মাদরাসা সুত্রে জানা যায়, হিফজুল কুরআনসহ মাধ্যমিক স্তরের তিনটি বিভাগ (হিফজ, মুতাওয়াসসিতা ও সানাবিয়্যাহ) থেকে এ বছর মোট ৪৩জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে তিনটি জামাতে ২৫ জন শিক্ষার্থী মুমতায (এ প্লাস) পেয়ে উত্তীর্ণ হয়েছে।

হিফজ বিভাগে ২জন মুমতায, মুতাওয়াসসিতা জামাতে ৭জন মুমতায এবং সানাবিয়্যা জামাতে ১জন মেধা তালিকায় স্থান পেয়েছে। প্রতিষ্ঠানের সার্বিক ফলাফলে এবারও শতভাগ পাশ করার রেকর্ড অর্জন করে শিক্ষার্থীরা।   

এছাড়া রাবিতা শিক্ষা বোর্ডে ৮জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ৭জন মুমতায (এ প্লাস) এবং নুরানী শিক্ষা বোর্ডে ১৪জন শিক্ষার্থী মুমতায (এ প্লাস) পেয়েছে। মোট ১০ জন শিক্ষার্থী সম্মিলিত মেধা তালিকায় স্থান অর্জনের মধ্যদিয়ে ফলাফলের দিক দিয়ে মৌলভীবাজার জেলার অন্যতম সেরা মাদরাসার গৌরব অর্জন করেছে এ প্রতিষ্ঠানটি।

ফলাফলের প্রতিক্রিয়ায় মাওলানা জিয়া উদ্দিন ইউসুফ বলেন, নুরুল কুরআনের এ সাফল্যে আমরা আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করছি এবং আনন্দিত হয়েছি। তবে এতেই আমরা সন্তুষ্ট নই, বরং আমরা নুরুল কুরআন মাদরাসাটি শুধু মৌলভীবাজারেই নয় বরং দেশসেরা একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার সর্বাত্মক চেষ্টা করছি। 

শিক্ষার্থীদের ধারাবাহিক সাফল্যে মৌলভীবাজার নুরুল কুরআন মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আহমদ বেলাল, মহান আল্লাহ তায়ালার শোকর ও শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যত কামনা করে উত্তীর্ণ শিক্ষাথীসহ, শিক্ষক, অভিভাবক এবং সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল মাওলানা আহমদ বিলাল আরও বলেন, আমাদের এই মাদরাসাটি মাত্র ৭ বছরের পথ চলায় ধারাবাহিকভাবে সফলতার স্বাক্ষর রেখেই চলেছে। বিভিন্ন সময়ে স্থানীয় ও জাতীয় পর্যায়ে বিভিন্ন মেধা প্রতিযোগিতয় অংশগ্রহণ করে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন সহ অনেকগুলো সাফল্য অর্জন করেছে। তিনি বলেন, আমাদের প্রতিষ্ঠানে দক্ষ, পরিশ্রমী এবং মেধাবী এক ঝাঁক শিক্ষক রয়েছেন। তাদের প্রচেষ্টা ও ছাত্রদের নিবিড় অধ্যাবসায়ের কারণেই এ সাফল্য অর্জিত হয়েছে। নুরুল কুরআন মাদরাসার উত্তরোত্তর সাফল্যের জন্য এবং প্রতিষ্ঠানটিতে যারা বিভিন্নভাবে সহযোগিতা করে যাচ্ছেন তাদের জন্য তিনি দোয়া চেয়েছেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (৪ এপ্রিল ) ঢাকাস্থ বেফাক শিক্ষা বোর্ডের কার্যালয়ে বেফাকের চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসান-এর উপস্থিতিতে মহাসচিব মাওলানা মাহফুজুল হক ফলাফল ঘোষণা করেন।

প্রকাশিত ফলাফলে গড় পাসের হার ৭৬.৩২%। মুমতায (স্টার মার্ক)  ৪৭,১৫৯ জন। জায়্যিদ জিদ্দান (প্রথম বিভাগ) ৪৮,২৩৮ জন এবং জায়্যিদ (২য় বিভাগ) ৫১,৫২৬ জন। এছাড়া,  মাকবুল (৩য় বিভাগ) ৮৭,৯৯৩ জন।

ফলাফল বিজ্ঞপ্তি থেকে জানা যায়,  বিগত ১৩ই ফেব্রুয়ারি ২০২৪ ঈ, হতে ২০শে ফেব্রুয়ারি ২০২৪ ঈ. পর্যন্ত সারাদেশের ৫৪৭টি দরসিয়্যাত পুরুষ, ১১১৫টি দরসিয়্যাত মহিলা, ৩৫৮টি হিফয পুরুষ ও ৩৮টি হিফয মহিলা এবং ২৭টি ইলমুত তাজবীদ ওয়াল ক্বিরাআত কেন্দ্রে মোট ৬টি স্তরে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

অংশগ্রহণকারী মোট পরীক্ষার্থী ছিল ৩,০৭,৮০৬ জন। এতে দরসিয়্যাত পুরুষ অংশগ্রহণকারী পরীক্ষার্থী ৯৪,০৪৬ জন, মহিলা অংশগ্রহণকারী পরীক্ষার্থী ১,৭৮,৬৬২ জন, হিফযুল কুরআন পুরুষ অংশগ্রহণকারী পরীক্ষার্থী ৩২.১৮৩ জন, মহিলা অংশগ্রহণকারী পরীক্ষার্থী ১৩৭৯ জন ও ইলমুত তাজবীদ ওয়াল ক্বিরাআত অংশগ্রহণকারী পরীক্ষার্থী ১৫৩৬ জন।


আরও খবর