ইন্টারনেটের গতিতে দুই ধাপ এগোলো বাংলাদেশ মালয়েশিয়ায় জনশক্তি প্রেরণ বন্ধ হবে না, আশা প্রতিমন্ত্রীর গ্রামীণ মানুষের সুবিধায় তৃণমূল থেকে উন্নয়ন হচ্ছে: প্রধানমন্ত্রী কুমিল্লা চৌদ্দগ্রামে বাতিসা বসন্তপুরে যাত্রীবাহী বাস উল্টে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ আহত ১৫ গাজায় নিজেদের গুলিতে পাঁচ ইসরাইল-সেনা নিহত মেট্রোরেলের ভাড়ায় পূর্ণ হারেই ভ্যাট বসছে জুলাই থেকে কুমিল্লার চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ তরুণদের প্রতি মহানবীর বিশেষ নির্দেশনা অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকায় আরেক ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া শনাক্ত টাইমস হায়ার এডুকেশন রাঙ্কিং এ দেশসেরা খুবি জলদস্যু থেকে মুক্তি পাওয়া সালেহ আহমেদ এর সাথে ফুলেল শুভেচ্ছা বিনিময় হাজী মোহাম্মদ মানিক শৈলকুপা রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন সভাপতি আলমগীর অরণ্য , সাধারণ সম্পাদক টিটো মিজান ট্রাক চাপায় ঘটনাস্থলেই নিহত এক মহিলা কেতকী বাড়ী বাজারে নবনির্বাচিত চেয়ারম্যান কুতুব‌দিয়ায় এল‌পি গ‌্যাস ব্যবসায়ীকে অর্ধ লক্ষ টাকা জ‌রিমানা ঝিনাইগাতীতে কৃষি জমি নষ্ট করে রাস্তা নির্মাণের প্রতিবাদে সংবাদ সম্মেলন ২১ মে ব্যাংক বন্ধ থাকবে কক্সবাজারের যেসব এলাকায় মাতারবাড়ি সড়কে ডাকাতি ও পুলিশকে গুলি করার ঘটনায় আটক-১ উপজেলা ভূমি অফিস নবনির্মিত সৌন্দর্যবর্ধন এর শুভ উদ্বোধন করলেন, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে সনাক এর অধিপরামর্শ সভা অনুষ্ঠিত

তীব্র জনবল সংকট ও তহবিলের ঘাটতির কারণে প্রতিনিয়তই স্বাস্থ্য সেবা ও এম্বুলেন্স সার্ভিস ব্যাহত হচ্ছে বলে মন্তব্য করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী। গতকাল দুপুরে সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, শ্রীমঙ্গলের সাথে উপজেলা স্বাস্থ্য কর্তৃপক্ষের মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। 

ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী আরও বলেন, চা-বাগান অধ্যুষিত শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ প্রতিদিন ইনডোর ও আউটডোরে রোগীর চাপ অনেক বেশী কিন্তু সে তুলনায় হাসপাতালের ডাক্তার, নার্স ও অন্যান্য স্টাফের সংখ্যা অনেক কম। এখানে একজন ডাক্তার আউটডোরে প্রতিদিন প্রায় ১০০ থেকে ১২০ জন রোগীকে সেবা দিতে হয় যা উন্নত স্বাস্থ্য সেবার অন্তরায়। তাছাড়া সেবাগ্রহীতাদের অসচেতনতা ও অসহযোগিতা হাসপাতালের স্বাভাবিক সেবা প্রদান ব্যবস্থাকে বাধাগ্রস্থ করছে। তিনি বলেন, হাসপাতালের এম্বুলেন্স সার্ভিসের জন্য প্রতি বছর যে ফান্ড দেওয়া হয় তা মাত্র তিন মাসে খরচের যোগান দেয়। উপজেলা হাসপাতালের এত সীমাবদ্ধতা থাকার পরেও সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, শ্রীমঙ্গলের বিভিন্ন সহায়ক পদক্ষেপ এবং হাসপাতালের অভ্যন্তরীন ব্যবস্থাপনা আমরা স্বাস্থ্য সেবা প্রদান করে যাচ্ছি।

টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর মো: আবু বকর এর সঞ্চালনায় উক্ত সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন, হাসপাতালের মেডিকেল অফিসার ডা. সূচীশ্রী সাহা।

বিগত ০৬ মাসে সনাকের স্বাস্থ্য বিষয়ক এসিজি’র মাধ্যমে হাসপাতালের সেবাপ্রদান ব্যবস্থায় চিহ্নিত সমস্যাসমূহ উপস্থাপন করেন সনাকের স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির আহবায়ক শাহ আরিফ আলী নাসিম।

উক্ত সমস্যাগুলো হলো, হাসপাতালের ডাক্তার-নার্সদের ডিউটি রোস্টার, ঔষধের তালিকাসহ বিভিন্ন তথ্যের অপ্রতুৃলতা, আউটডোরে রোগীদেরকে কম সময় দেওয়া ও হাসপাতালের স্টাফ/নার্সদের কর্তৃক রোগীদের সাথে খারাপ আচরণ।

সভায় অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন, টিআইবি-প্যাকটা প্রকল্পের দাতা সংস্থাসমূহের অন্যতম স্ইুডিস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন এজেন্সি (সিডা)’র সেকেন্ড সেক্রেটারী পাওলা ক্যাস্ট্রো নেডারস্টাম, ইন্টার্ন ইশা হাল্টারস্টর্ম, সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, শ্রীমঙ্গলের সহসভাপতি এডভোকেট আলাউদ্দিন আহমেদ ও গীতা গোস্বামী, সনাক সদস্য এস.এ হামিদ, মো: সুহেল মাহমুদ, টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের পরিচালক ফারহানা ফেরদৌস, সমন্বয়কারী মো: আতিকুর রহমান, সিলেট ক্লাস্টার সমন্বয়কারী মো: আরিফুল ইসলাম, সনাকের ইয়েস ও এসিজি গ্রুপের সদস্যবৃন্দ।

Tag
আরও খবর