খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর সুযোগ নেই: আইনমন্ত্রী বেপরোয়া গতির অটোরিকশার চাপায় নিহত ১ শ্রীমঙ্গলে স্যাটেলাইট ক্লিনিক ও হেলথ ক্যাম্পেইনে অনুষ্ঠিত, চিকিৎসা সেবা পেলেন ১৩০ জন চা শ্রমিক মহিলা ও কিশোরী ঈশ্বরগঞ্জে আওয়ামীলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ ও ডিগ্রি ২য় বর্ষের পরীক্ষা স্থগিত শেখ হাসিনাই বাংলাদেশের জনগণের একমাত্র আস্থার ঠিকানা: ওবায়দুল কাদের লাখাইয়ে নবনির্মিত সিংহগ্রাম সিসি ও অস্থায়ী টিকাদান কেন্দ্র পরিদর্শনে স্বাস্থ্য কর্মকর্তা। শেরপুরে বিএনপির ২৭জন কর্মী আ. লীগে যোগদান প্রতিবাদে সংবাদ সম্মেলন ইউজিসির সাথে খুবির বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত কক্সবাজারে পাহাড় ধসে নিহতের পরিবারকে কোস্ট ফাউন্ডেশনের অর্থ সহায়তা পেকুয়ায় ফুটবল খেলতে গিয়ে সাপের দংশনে কিশোর আহত ডিসেম্বরে কক্সবাজার সাগর ছুঁয়ে নামবে বিমান মিয়ানমারে বিস্ফোরণ, বিকট শব্দে কাঁপছে টেকনাফের ২৭ গ্রাম রামুতে ১১৭ জন কৃতি শিক্ষার্থীকে সংবর্ধিত করলো ‘প্রতিশ্রুতি’ ঝুঁকি নিয়ে বিকল্প পথে টেকনাফ-সেন্টমার্টিন নৌ চলাচল সীমান্তে মা'ইন বি'স্ফো'রণে পা বি'চ্ছিন্ন হওয়া মিয়ানমার নাগরিককে কক্সবাজার হাসপাতাল থেকে চট্টগ্রামে প্রেরণ। নিয়ামতপুরে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত রাসেল ভাইপার; জনসচেতনতা বাড়াতে হবে | খাদিজা আখতার ঝিনাইগাতীতে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন সরকারি বরাদ্দের চুরি হওয়া ১২টি ল্যাপটপ সোয়া ২ মাসেও উদ্ধার করতে পারেনি দেওয়ানগঞ্জ মডেল থানা-পুলিশ

ক্যালিফোর্নিয়ায় প্রবাসী বাংলাদশেীদের বিজয় দিবস উদযাপন

 যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের রাজধানী সেক্রামেন্টো সংশ্লিষ্ট শহর সমূহের অধিবাসী প্রবাসী বাংলাদেশীদের সংগঠন Sacramento Area Bangladeshi-American Association (SABAA) এর আয়োজনে গতকাল শনিবার (১৬ ডিসেম্বর) বাংলাদেশের ৫২ তম বিজয় দিবস উদযাপন করা হয়েছে। 


এই উপলক্ষে দিনটিকে সরণীয় করে রাখতে ডেভিস শহরের হারপার জুনিওর হাই স্কুলের অডিটোরিয়ামে দিনব্যাপী বিজয়মেলা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


আনন্দঘন সাংস্কৃতিক অনুষ্ঠানটির সমন্বয়ক সাবা’র সাংস্কৃতিক সম্পাদক নুসরাত নূরানি এর আহ্বানে শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে বিজয় দিবসের অনুষ্ঠান উদ্বোধন করেন সাবা’র প্রেসিডেন্ট জনাব হাফিজুর চৌধুরী সোহেল। 


শুভেচ্ছা বক্তব্যের পরপর সাবা’র ফাউন্ডিং প্রেসিডেন্ট মোজাম্মদ ইসলাম জিয়া। সংগঠনের কার্যকরী সদস্যদের উপস্থিতে বিজয় মেলা উদ্বোধন করেন। 


বিজয়মেলায় স্থানীয় অধিবাসীগণ বাংলার ঐতিহ্যবাহী পিঠা, নারিকেলের নাড়ু, চটপটি, ঝালমুড়ি, বিরিয়ানি, মিষ্টি, শাড়ি, গহনা এবং অন্যান্য সামগ্রী নিয়ে স্টল পরিবেশন করেন। সফলতার সাথে বিজয়মেলার সমন্বয়ক হিসাবে দায়িত্ব পালন করেন কোষাধ্যক্ষ জনাব ফারশিদ হক। শীতের আমেজে দেশীয় খাবারের পসরায় প্রবাসীরা হাজার মাইল দূরে থেকেও নিজেদের যেন খুজে পেয়েছিল দেশ মাতৃকার কোলে। 



পাখির কলতানের সাথে ছোট্ট শিশুদের পরিবেশনায় রবি ঠাকুরের ‘আমি হব সকাল বেলার পাখি দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান যা ছিল একটি দীর্ঘ্য ফ্ল্যাশ-মব এর অংশ। এরপরেই আর একদল শিশু শিল্পী গেয়ে উঠে বিদ্রোহী কবি কাজী নজরুলের চল চল চল। সাথে ছিল তাদের করিওগ্রাফ। 


স্থানীয় শিল্পীবৃন্দের পরিবেশনায় বাংলাদেশের জাতীয় সঙ্গীত এবং একজন শিশু শিল্পীর যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে ফ্ল্যাশ-মব এর  সমাপ্তি হয়। 

সঙ্গীত, আবৃতি, বাংলাদেশের ঐতিহ্য এবং অর্জন নিয়ে স্কিড এবং নৃত্যের তালে সাজানো হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশ গ্রহন করেন স্থানীয় শিল্পীবৃন্দ। 


সাবা’র জেনারেল সেক্রেটারি হূমায়রা সাবা সাংস্কৃতিক অনুষ্ঠানের জমকালো মঞ্চ পরিকল্পনার সমন্বয় করেন। এতে সহযোগিতা করেন আব্দুল্লাহ, জিসান, রানা, সাইদ, তন্ময়, শুভ্র সহ আর অনেক সেচ্ছা সেবী।  


বিজয় দিবস এর আনন্দমুখর অনুষ্ঠানের মাধ্যমে প্রতিবছর বৃহত্তর সেক্রামেন্টো অঞ্চলে বসবাসকারী বাংলাদেশীদের মাঝে কমিউনিটির কাজের অবদানের স্বীকৃতি স্বরূপ SABAA বিশেষ সম্মাননা প্রদান করে থাকে। দীর্ঘ দিন যাবত কমিউনিটির বিভিন্ন কার্যক্রমে জড়িত থেকে সেবা প্রদান করার জন্য এই অঞ্চলের অতি পরিচিত মুখ বিশিষ্ট সমাজ সেবক প্রকৌশলী সালাম খান কে এ বছর এই বিশেষ সম্মাননা প্রদান করা হয়। 




উল্লেখ্য, বিশেষ সম্মাননা প্রদানের সাথে ডাঃ মেশকাত উদ্দিন ও ডাঃ পারভীন এর পারিবারিক উদ্যোগ  Uddin Family Fund (UFF) থেকে যৌথ ভাবে আর্থিক সম্মাননা প্রদান করা হয়ে থাকে।

৫২ তম বিজয় দিবস ছিল SABAA -র পঞ্চম বছরের সফল উদযাপন। বছরের এই দিনটিতে সবাই একত্রিত হতে পেরে সংগঠনের কার্যনির্বাহী কমিটিকে প্রবাসীগণ আন্তরিক ভাবে ধন্যবাদ জানায়।


প্রতিষ্ঠালগ্ন থেকে SABAA প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন প্রয়োজন যেমন, কনস্যুলেট সেবা প্রদান, ক্যারিয়ার সার্চ ওয়ার্কশপ, ঈদ উদযাপন, ফ্রি কমিউনিটি হেলথ কেয়ার মেডিক্যাল সার্ভিস, কলেজ শিক্ষার্থী ওয়ার্কশপ, ক্যাম্পিং ইত্যাদির আয়োজন করে আসছে। তাছারা প্রবাসী বাংলাদেশীদের আর্থিক অনুদানের মাদ্ধমে বাংলাদেশের প্রাকৃতিক দূর্যোগে আক্রান্ত বিভিন্ন অঞ্চলে সহায়তা কার্যক্রম চালিয়ে আসছে। যেমন উল্লেখ করা যেতে পারে ২০২২ সালে বাংলাদেশের উত্তরাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্ত গংঙ্গাচড়ার ২২ পরিবারের মাঝে গবাদি পশু বিতরণ এবং অন্যান্য পরিবারের মাঝে আর্থিক অনুদান প্রদান করা হয়। সংগঠনটি উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের মাঝে ইতোমধ্যে একটি গ্রহণযোগ্য আসন করে নিয়েছে।

আরও খবর

যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামী লীগের সমাবেশ

১০৬ দিন ১২ ঘন্টা ৩৫ মিনিট আগে






যুক্তরাষ্ট্রে বাংলাদেশির ১৪ মাসের জেল

২৬৭ দিন ২২ ঘন্টা ৪১ মিনিট আগে