আইপিএলে মুস্তাফিজের রেকর্ডের ম্যাচে রেকর্ড সংখ্যক দর্শক ২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেলের ওপর দিয়ে টানা ক্যাবল সরানোর নির্দেশ রূপগঞ্জে মাছ ধরাকে কেন্দ্র করে চাচার ধারালো অস্ত্রের আঘাতে ভাতিজা নিহত দক্ষিণ হ্নীলা টমটম ও মিনি টমটম শ্রমিক সমবায় সমিতির সদস্যদের মধ্যে ঈদ উপহার বিতরণ টেকনাফে রোহিঙ্গা ক্যাম্প হতে বিদেশী পিস্তল ও বুলেটসহ রো*হি*ঙ্গা স*ন্ত্রা*সী গ্রেফতার ডিভাইসসহ ধরা পড়লেন প্রাথমিক শিক্ষক নিয়োগের ২ পরীক্ষার্থী কালিগঞ্জের কালিকাপুর ক্রিকেট লীগের জমকালো প্লেয়ার ড্রাফট রাজবাড়ীতে পানিতে ডুবে যুবকের মৃত্যু। দক্ষিণ আফ্রিকায় বাস গিরিখাদে পড়ে ৪৫ জন নিহত মিয়ানমারে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ২৭ জন জয়পুরহাটে দোল পূর্ণিমা উপলক্ষে জমে উঠেছে ৫১৬ বছরের পুরনো ঐতিহ্যবাহী ঘোড়ার মেলা আক্কেলপুর খালার বাড়িতে ঈদের বাজার দিয়ে বাড়ি ফেরা হলো না প্রবাসী মুকুলের আওয়ামী লীগ রংপুর বিভাগীয় মতবিনিময় সভা আগামীকাল নাগেশ্বরীতে নবাগত ইউএনওকে সম্মাননা জানালো উপজেলা শিক্ষা পরিবার শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপি’কে অন্ধকারে ঠেলে দিয়েছে: ওবায়দুল কাদের উলিপুরে ইয়ার্কির জেরে বৃদ্ধকে পিটিয়ে হত্যা গ্রেপ্তার ২ কক্সবাজারে অনিয়মের দায়ে হাসপাতাল ও রেস্টুরেন্টকে জরিমানা টেকনাফে অপহরণকারী চক্রের দুই সদস্য গ্রেফতার পেকুয়ায় দুটি করাতকল সীলগালা পেকুয়ায় দুই যুবলীগ নেতাকে কুপিয়ে জখম, গ্রেপ্তার ১

মানুষের মাঝে সাম্য বা মৈত্রী থাকা প্রয়োজন



মু. নুরুল আমিন: মানুষের মাঝে সাম্য বা মৈত্রী থাকা প্রয়োজন। এক্ষেত্রে কোন অবস্থায় ধর্মীয় অনুভূতির মাধ্যমে মানবতাকে পরাজিত করা যাবে না। কবি ধর্ম-জাতি ও সম্প্রদায় ভেদাভেদ উপেক্ষা করেন। তিনি হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান ও অন্যান্য ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে ভেদাভেদ ভুলে সমাজের সকলকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করেছেন। কবির ভাষায়- তোমাতে রয়েছে সকল কেতাব সকল কালের জ্ঞান/ সকল শাস্ত্রে খুঁজে পাবে সখা, খুলে দেখ নিজ প্রাণ/ তোমাতে রয়েছে সকল ধর্ম, সকল যুগাবতার/ তোমার হৃদয় বিশ্ব দেউল সকলের দেবতার।


ধর্ম বিষয়ে অপব্যাখ্যা ভণ্ড ধর্ম ব্যবসায়ীদের ধর্মের নামে মনগড়া নিয়ম নীতির বিরুদ্ধে কবির ক্ষোভ প্রকাশ পায় ‘মানুষ’ নামক কবিতায়। কোথা চেঙ্গিস, গজনী-মামুদ, কোথায় কালাপাহাড়? ভেঙে ফেল ঐ ভজনালয়ের যত তালা দেওয়া দ্বার! খোদার ঘরে কে কপাট লাগায়, কে দেয় সেখানে তালা…/ হায়রে ভজনালয়/ তোমার মিনারে চড়িয়া ভন্ডগাহে স্বার্থের জয়। ‘মোহররম’ নামক কবিতায় ১০ মোহররমে প্রচলিত কুসংস্কার পরিহার করে এ দিনে কারবালা প্রান্তের হৃদয়বিদারক ঘটনার থেকে শিক্ষা নিয়ে ধর্মীয়ত্যাগে উদ্বুদ্ধ হতে যুবসমাজকে তিনি আহ্বান জানিয়েছেন।


তিনি বলেন, ফিরে এলো আজ সেই মোহররম মাহিনা/ ত্যাগ চাই, মর্সিয়া ক্রন্দন চাহি না। তিনি জীবনকে, সমাজকে আপন আয়নার দেখেছেন আর ছবির মতো করে তুলে এনেছেন তার একের পর এক কবিতায়। সমাজের সকল অনিয়ম উচ্ছৃঙ্খলার বিরুদ্ধে নজরুলের সুদৃঢ় অবস্থানের প্রতিফলন নজরুল তাঁর কবিতায় প্রকাশ করেছেন। তিনি দেশের সংকটময় মুহূর্তে নিজেকে মানুষের পথ নির্দেশক হিসেবে মাথা উচুঁ করে নেতৃত্ব দানে আহ্বান জানিয়ে সমাজের মানুষের মধ্যে স্বাধীন চেতনা জাগ্রত করেন। প্রকৃতপক্ষে তিনি অসাম্প্রদায়িক চেতনার প্রতীক। তিনি ছিলেন সাম্যের কবি। সাম্যবাদী কবি। বাঙালির প্রাণের কবি।

লেখক- অধ্যক্ষ, প্রিন্সিপাল কাজী ফারুকী কলেজ।

আরও খবর