কোটা ইস্যুতে রোববার সুপ্রিম কোর্টে শুনানি, আশা করি সমাধান আসবে কারফিউয়ের সময়সীমা আরো বাড়ল কারফিউ প্রত্যাহার দাবি বিএনপির, আমির খসরু আটক কোটা আন্দোলনে কারফিউয়ের দিনেও ঢাকাতে ১০ জনের মৃত্যু বাংলাদেশের ছাত্রদের প্রতি সংহতি পশ্চিমবঙ্গে কোটা নিয়ে আপিল শুনানি রোববার চট্টগ্রাম ও রাজশাহী শহরের পরিস্থিতি নরসিংদীর কারাগারে হামলার পর পালিয়েছে আট শতাধিক আসামী শনিবার ঢাকায় কারফিউ-র যে চিত্র দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীর দুই বিদেশ সফর বাতিল বিএনপি নেতা নজরুল ইসলাম খান আটক সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের: ‘শাটডাউন’ কর্মসূচি চলবে নুরুল হক নুরকে আটক করা হয়েছে নাহিদ ইসলাম এখন কোথায়? হাইকোর্টের রায় বাতিল চাইবে রাষ্ট্রপক্ষ: অ্যাটর্নি জেনারেল শনিবার সহিংসতায় মৃত্যু হয়েছে আরো অন্তত সাত জনের কখন ফিরবে ইন্টারনেট সংযোগ - কেউ জানে না রোববার ও সোমবার সাধারণ ছুটি ঘোষণা কারফিউ দিনে ঢাকায় যে চিত্র দেখা গেছে সাতক্ষীরায় ছাত্রদল নেতার ইন্ধনে থানা ঘেরাওয়ের চেষ্টা!

রাবিতে কলা অনুষদের মেধাবী শিক্ষার্থীদের মাঝে ডিনস্ এ্যাওয়ার্ড প্রদান

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কলা অনুষদের কৃতি শিক্ষার্থীদের ২০২১ সালের ডীনস অ্যাওয়ার্ড আজ রবিবার প্রদান করা হয়। অনুষদের আওতাভুক্ত ১২টি বিভাগের স্নাতক (সম্মান) পরীক্ষায় বিভাগে প্রথম স্থান অধিকারী শিক্ষার্থীরা এই পুরস্কার অর্জন করে। এই উপলক্ষে এদিন বেলা ১১টায় শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার উপস্থিত ছিলেন।


কলা অনুষদের অধিকর্তা প্রফেসর মো. ফজলুল হকের সভাপতিত্বে এই আয়োজনে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি মোহা. আশরাফ-উজ-জামান।

এবার ডীনস অ্যাওয়ার্ড অর্জনকারী শিক্ষার্থীরা হলেন জান্নাতুন নাহার (দর্শন বিভাগ), সুবাইশতা নাঈম (ইতিহাস বিভাগ), উম্মে কুলসুম প্রসূন (ইংরেজি বিভাগ), মোসা. আইরিন খাতুন (বাংলা বিভাগ), মোসা. শ্রাবণী আক্তার ও মো. রহমত উল্লাহ (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ), মো. বায়েজীদ (আরবী বিভাগ), সাব্বির হোসাইন (ইসলামিক স্টাডিজ বিভাগ), বিদিতা রায় (সংগীত বিভাগ), শাকিবুল হাসান (নাট্যকলা বিভাগ), আতকিয়া আনতারা (ফারসি ভাষা ও সাতিহ্য বিভাগ), মো. মিলন ইসলাম ও প্রতীমা রাণী (সংস্কৃত বিভাগ) এবং সাদিয়া জান্নাত (উর্দু বিভাগ)। অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জানানো হয় এবং একটি করে স্মারক ক্রেস্ট, সনদপত্র ও ৫ হাজার টাকা প্রদান করা হয়।

অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের এই অর্জনের জন্য অভিনন্দন জানিয়ে আগামীতে তারা দেশের উন্নয়নে অবদান রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। উপাচার্য আরো বলেন, কলা অনুষদ এই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালের সাথে সম্পর্কিত। তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের উদ্ধৃতি দিয়ে বলেন, “বিদ্যার’ বিদ্যা সহজ, শিক্ষা কঠিন। বিদ্যা আহরণে শিক্ষা আচরণে”। শিক্ষার উদ্দেশ্যে শুধু সিজিপিএ অর্জন করা নয়। এর উদ্দেশ্যে অন্তরের অন্ধকার দূর করা। শিক্ষার্থীরা নিজেদের জীবনকে সেই সদুদ্দেশ্যে অনুপ্রাণিত করবে বলেও তিনি উল্লেখ করেন। আজকের এই মেধাবী শিক্ষার্থীরা হবেন বঙ্গবন্ধুর সোনার বাংলার ধারাবাহিকতায় স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের কারিগর। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে বিশ্বের একটি অন্যতম সমৃদ্ধ ও মর্যাদাসম্পন্ন রাষ্ট্রে উন্নীত করতে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অন্যতম কর্মী হবেন বলেও তিনি উল্লেখ করেন। উপাচার্য কৃতি শিক্ষার্থীদের সাফল্য প্রত্যাশা করেন।

অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) বলেন, মেধার স্বীকৃতি অন্যদেরও মেধার প্রকাশে অনুপ্রাণিত করে। কলা অনুষদ কর্তৃপক্ষ অনুষদের কৃতী শিক্ষার্থীদের সম্মাননা প্রদানের মাধ্যমে অন্যদেরও অনুপ্রাণিত করার কাজটি করেছে। এই শিক্ষার্থীরা আগামী দিনে তাদের মেধা ও মননশীলতা দিয়ে দেশ ও জাতির উন্নতিতে অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


অনুষ্ঠানে উপ-উপাচার্য (শিক্ষা) পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে তারা উত্তরোত্তর অর্জন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। অর্জিত জ্ঞানকে জাতির সামগ্রিক উন্নয়নে নিবেদিত করতেও তিনি কৃতী শিক্ষার্থীদের আহ্বান জানান।


অনুষ্ঠানে অন্যদের মধ্যে রেজিস্ট্রার, অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি ও শিক্ষকবৃন্দ, প্রক্টর, অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবক প্রমুখ উপস্থিত ছিলেন।

সংগীত বিভাগের সভাপতি অধ্যাপক শায়লা তাসমিন ও নাট্যকলা বিভাগের অধ্যাপক মীর মেহবুব আলম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে কৃতী শিক্ষার্থীরাসহ অনুষদভুক্ত শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


সাজ্জাদ হুসাইন / প্রদীপ কুমার পান্ডে 

আরও খবর