সুপ্রিম কোর্টে শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়তে হবে জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সরিষাবাড়ি ডোয়াইল ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ইউনিয়ন পরিষদের সদস্য পেটানোর অভিযোগ গ্রেফতার-১ শেরপুরে আন্তঃজেলা গরু চোরদলের ৫ সদস্য গ্রেফতার: পুলিশ সুপারের প্রেস ব্রিফিং নৌকার মাঝি নায়েব আলী জোয়ার্দ্দার বিনাপ্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী। নির্বাচনকে ঘিরে কুড়িগ্রামে কঠোর অবস্থানে পুলিশ, সহিংসতা করে কেউই ছাড় পাবে না - পুলিশসুপার আশাশুনি উপজেলা নির্বাচন মঙ্গলবার,ত্রি মুখী লড়াই,জামায়েত বিএপির ভোটারা ভোট দিলে দ্বিমুখী লড়াই। টেকনাফে ৩০ হাজার পিস ইয়াবাসহ আটক ৪ বিচারপ্রার্থীদের ন্যায়বিচার পাওয়া সাংবিধানিক অধিকার : প্রধান বিচারপতি ইনানীতে হচ্ছে ফায়ার সার্ভিসের পূর্ণাঙ্গ প্রশিক্ষণ কেন্দ্র উখিয়ায় কুখ্যাত রোহিঙ্গা সন্ত্রাসী অস্ত্রসহ আটক টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ চকরিয়ায় ডাম্পার ট্রাকের সঙ্গে সংঘর্ষে ইজিবাইক চালক নিহত পত্রদূতের উপদেষ্টা সম্পাদক আবুল কালাম আজাদের হাতের হাড় ভেঙে আহত, সুস্থতা কামনা ঝিনাইগাতীতে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষকদের মাঝে প্রশিক্ষণ প্রদান সাতক্ষীরায় তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ৭ ৮৯ ব্যাচের আয়োজনে এসএসসি ২০২৪ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা গণতন্ত্রের বিচারে বিশ্বের বহু দেশের তুলনায় ভালো অবস্থানে আছে বাংলাদেশ: কাদের বরিশাল বিভাগের শ্রেষ্ঠ মাধ্যমিক শিক্ষা অফিসার নলছিটির আনোয়ার আজীম সাতক্ষীরার তালায় উপজেলায় ট্রাক উল্টে নিহত ২ আহত ১১

পুডিং এলো কীভাবে

এস. এম. এম. মুসাব্বির উদ্দিন ( Contributor )

প্রকাশের সময়: 29-12-2023 10:49:01 am

পুডিং

বাঙালীর খাবারের তালিকায় পুডিং বেশ ভালোমতোই থাকে। তবে এই সুস্বাদু খাবারের উৎপত্তি এই অঞ্চলে নয়, ভারতীয় উপমহাদেশে পুডিং তৈরির প্রণালী এসেছে ব্রিটিশদের হাত ধরে। 

অতীত ইতিহাস ঘেঁটে জানা যায়, মধ্যযুগে এই বিশেষ খাবার তৈরি করেন পশ্চিম ইউরোপের গৃহিণীরা। এর সত্যতা মিলেছে ১৬১৫ সালে প্রকাশিত “দ্য ইংলিশ হাউজওয়াইফ” নামে গার্ভাস মারখামের বইয়ে। বইতে তিন ধরণের পুডিং তৈরির প্রণালী বর্ণনা করা হয়েছিলো- সেদ্ধ পুডিং, রুটি পুডিং ও ভাতের পুডিং। 

১৮৩৭ সালের যুক্তরাজ্যের আলফ্রেড বার্ড কর্নফ্লাওয়ার সহযোগে যে প্রণালী ব্যবহার করে পুডিং তৈরি করেন। সেটিকেই প্রথম বিক্রয়যোগ্য পুডিং তৈরির প্রণালী হিসেবে বিবেচনা করা হয়। 

মজার ব্যাপার হচ্ছে, ১৮৬১ সালে প্রকাশিত ইসাবেলা বিটনের লেখা, “দ্য বুক অব হাইজহোল্ড ম্যানেজমেন্ট” এ পুডিঙ উপকরন হিসেবে দুধ, চিনি কিংবা ফলমূলের পাশাপাশি গরুর চর্বির উল্লেখ পাওয়া যায়। 

উনিশ শতকের শেষে এবং বিংশ শতকের গোড়ায় বইয়ের এই রেসিপি এবং বার্ডের কাষ্টার্ড পাউডারের ব্যবহার শুরু করে এই খাবারের ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। সেই ধারাবাহিকতায় আজকের পুডিং। উৎসবে যদি পুডিং না থাকে, তাহলে উৎসবের আসল মজা পাওয়া যায় না।


নাম: এস. এম. এম. মুসাব্বির উদ্দিন

শিক্ষার্থী

ইউনিভার্সেল মেডিকেল কলেজ

সেশন: ২০২০-২১


আরও খবর




deshchitro-6626a7127fb82-230424120610.webp
বাংলা নববর্ষ

২৫ দিন ১৬ ঘন্টা ৩৮ মিনিট আগে


deshchitro-661e25e1d664d-160424011649.webp
লঞ্চ ভ্রমণ: মোহনপুর, চাঁদপুরে একদিন............

৩২ দিন ৩ ঘন্টা ২৭ মিনিট আগে