বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত। জামালপুর জেনারেল হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত নাফনদী থেকে দুই কাঁকড়া শিকারীকে অপহরণ করেছে আরসা আবহাওয়া অধিদপ্তর যা জানাল সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘রেমাল’ নিয়ে বিশ্বকাপে টাইগাররা কে কোথায় ব্যাটিং করবেন, জানিয়ে দিলেন পাপন কোম্পানীগঞ্জে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ সাংবাদিক প্রবেশের বিষয় স্পষ্ট করলো বাংলাদেশ ব্যাংক কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী নতুন কারিকুলামে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে স্কুল কমিটি ও অভিভাবকদের মতবিনিময় কুড়িগ্রামে বিশ্ব উচ্চরক্তচাপ দিবস পালিত কক্সবাজার পিটিআইয়ে প্রশিক্ষণরত শিক্ষিকার মৃত্যু গলাচিপা উপজেলা নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে ১৫ জন ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হবে। পাঁচবিবি উপজেলা প্রেসক্লাবের সভাপতি রুহুল আমিন সম্পাদক জুয়েল শেখ নির্বাচিত ঈশ্বরগঞ্জে বিশ্ব উচ্চ রক্তচাপ উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা সিরাজগঞ্জ পৌরসভার কর্মচারী ইউনিয়নের সভাপতি হান্নান খান, সম্পাদক আল আমিন বরিশাল স্টেডিয়ামকে একটি আন্তর্জাতিক মানের স্টেডিয়ামে পরিণত করা হবে-- প্রতিন্ত্রী জাহিদ ফারুক শামীম (এমপি) বরিশাল নগরী বিভিন্ন পেট্রোল পাম্পে ট্রাফিক পুলিশের সচেতনমূলক অভিযান। কালিগঞ্জে উপজেলায় উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় সিরাজগঞ্জে সাংবিধানিক ও আইনগত অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত সুপ্রিম কোর্টে শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়তে হবে

নওয়াজের দলের প্রধানমন্ত্রী প্রার্থীকে সমর্থন দেবে পিপিপি, থাকবে না কেন্দ্র সরকারে


পিপিপি দেশে রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করতে চায়- সেকারণেই এমন সিদ্ধান্ত, বলেছেন বিলাওয়াল ভুট্টো জারদারি।



পাকিস্তানের নির্বাচন শেষে সরকার গঠন নিয়ে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) দীর্ঘ আলোচনার পর নতুন সিদ্ধান্ত জানিয়েছে। পাকিস্তানের জিও নিউজ জানায়, নওয়াজের দলের প্রধানমন্ত্রী প্রার্থীকে সমর্থন দেবে বলে জানিয়েছেন পিপিপি-র প্রধান বিলাওয়াল ভুট্টো জারদারি। তাছাড়া, কেন্দ্র সরকারে তার দল অংশ হবে না বলেও তিনি জানিয়েছেন।



মঙ্গলবার রাজধানী ইসলামাবাদে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল। তিনি বলেন, প্রধানমন্ত্রী হওয়ার দৌড় থেকে তিনি নিজেকে প্রত্যাহার করে নিচ্ছেন। কারণ, পিপিপি কেন্দ্রে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় জনরায় পায়নি।



বিলাওয়াল বলেছেন, পিএমএল-এন ও স্বতন্ত্ররা জাতীয় পরিষদে পিপিপি-র চেয়ে বেশি আসনে জয়ী হয়েছে। পিটিআই পিপিপির সঙ্গে জোট গঠনে অস্বীকৃতি জানিয়েছে। ফলে পিপিপি-কে সরকারের যোগ দিতে আমন্ত্রণ জানানো একমাত্র দল পিএমএল-এন। পিপিপি নিজেদের পক্ষে কেন্দ্রে সরকার গঠন করতে পারছে না। এমন অবস্থায় আমরা মন্ত্রণালয়ের দায়িত্ব নিতেও আগ্রহী নই। পিপিপি ‘পিডিএম-২’ জোটের এর মতো কোনও সরকারের অংশ হবে না। আমরা দেশে রাজনৈতিক বিশৃঙ্খলা চাই না।” বলেন বিলাওয়াল। দেশে রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করতেই পিপিপি সিদ্ধান্ত নিয়েছে পিএমএল-এন এর প্রার্থীকে প্রধানমন্ত্রী পদে সমর্থন দেওয়ার, বলেন বিলাওয়াল।



তিনি আরও জানান, পিএমএল-এন সরকারে যোগ দেওয়ার পরিবর্তে পিপিপি বরং সিনেট চেয়ারম্যান এবং ন্যাশনাল এসেম্বলির স্পিকারের মতো পদগুলো নেওয়ার চেষ্টা করবে। কারণ, সাংবিধানিক এইসব পদ নেওয়ার অধিকার দলটির আছে।পাকিস্তানে ২৯শে ফেব্রুয়ারির মধ্যে পার্লামেন্ট অধিবেশনের আগেই সরকার গঠনের সব প্রক্রিয়া শেষ করার বিধান রয়েছে সংবিধান অনুসারে।



নব নির্বাচিত পার্লামেন্টের প্রথম অধিবেশনের প্রথম দিনেই সদস্যরা শপথ নেবেন, শপথের পর ডেপুটি স্পিকার ও পরে স্পিকার নির্বাচিত হবেন। এরপর পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচন করা হয়। ফলে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ফেব্রুয়ারির শেষ সপ্তাহে বা মার্চের প্রথম সপ্তাহে শপথ নিতে পারেন বলে মনে করা হচ্ছে।

আরও খবর



6645e49e77177-160524044902.webp
বেইজিংয়ে পুতিনের রাষ্ট্রীয় সফর শুরু

২ দিন ৫ ঘন্টা ৯ মিনিট আগে