গাজা ইস্যুতে ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করল তুরস্ক উজানের ঢলে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত, বন্যার শঙ্কা উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ কুতুবদিয়া উপজেলা শ্রমিকলীগের সভাপতি রাসেল সিকদারের নেতৃত্বে মে দিবস উদযাপন বাংলাদেশের জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে: প্রধানমন্ত্রী গোদাগাড়ীতে কাভার ভ্যানের ধাক্কায় সাইকেল আরোহী নিহত আরও ২ দিন বাড়লো ‘‌হিট অ্যালার্ট’ অষ্টমবারের মতো কমলো স্বর্ণের দাম হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জনই গলাচিপার বদিউজ্জামান ফকিরের উপরে হামলা চালিয়ে থানায় ঢুকে উত্তাপ ছড়ালো ইঞ্জিনিয়ার আমিনুলের সমর্থকরা চৌদ্দগ্রামে আন্তঃজেলা অজ্ঞান পার্টির ২ সদস্য গ্রেফতার। সাভারের আশুলিয়ায় স্ত্রী কে হত্যার দায়ে স্বামী গ্রেফতার চৌদ্দগ্রামে ৪র্থ শ্রেনীর কর্মচারী পরিষদের পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। খুবিতে 'বি 'ইউনিটে গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল তৃতীয় ধাপের চন্দনাইশ উপজেলা নির্বাচনে ১০ জনের মনোনয়নপত্র জমা শ্রেষ্ঠ কলেজ শিক্ষক মনোনীত হলেন আমানত উল্লাহ সাতক্ষীরার কালিগঞ্জে দুইমাস ব্যাপী কম্পিউটার বেসিক এণ্ড নেটওয়ার্কিং প্রশিক্ষণের উদ্বোধন তীব্র তাপদাহে অতিষ্ঠ গোদাগাড়ীতে পথচারীদের মাঝে বিএনপি’র পানি ও স্যালাইন বিতরণ নিখোঁজের ১৯ মাস পর কঙ্কাল, ব্রেসলেট দেখে স্ত্রী শনাক্ত করলো স্বামীর লাশ জাতীয় পর্যায়ে খুলনা বিভাগের শ্রেষ্ঠ কমিউনিটি কিনিকের স্বীকৃতি পেল দেবীপুর কমিউনিটি কিনিক

কুরবানিতে ট্যানারি মালিকদের ছাড় দিলেও নীতির সঙ্গে আপস নয়

পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, পরিবেশের স্বার্থে আপস না করে একটি মানমাত্রা নির্ধারণ করে আমরা ট্যানারি মালিকদের কিছুটা ছাড় দিতে পারব। তবে মৌলিক কোনো জায়গায় এ ছাড় পাবে না। যে আমরা পরিবেশের ক্ষতি করছি, জনস্বাস্থ্যকে আরও ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছি এ ধরনের নীতির সঙ্গে কোনো আপস হবে না। তবে আমরা চেষ্টা করব এই শিল্পটা যাতে সচল থাকে। আমরা এমন কোনো ছাড় দেব না যার ফলে মানুষের ক্ষতি, পরিবেশের ক্ষতি, জনস্বাস্থ্যের ক্ষতির কোনো লাইসেন্স দেব না। যেহেতু সামনে কুরবানি চলে আসছে, এ সময়টায় ট্যানারিতে একটা চাপ থাকে। তাই আমরা ট্যানারি মালিকদের কিছুটা ছাড় দিয়ে এ শিল্পটাকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। তবে নীতিগতভাবে আমরা কাউকে ছাড় দেব না।বুধবার বিকালে সাভারের হরিণধরা এলাকায় অবস্থিত বিসিক চামড়া শিল্প নগরীর হলরুমে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

সাভার চামড়া শিল্প নগরীর সিইটিপিকে কার্যকর করার মাধ্যমে এলডব্লিউজি সনদ অর্জন এবং সম্ভাবনাময় চামড়া শিল্পকে বাস্তবে রূপ দেওয়ার জন্য শিল্প মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ট্যানারি শিল্পের সংশ্লিষ্টদের সঙ্গে এ মতবিনিময় সভা করেন।

সভায় সাবের হোসেন চৌধুরী এমপি বলেন, আমরা ট্যানারি মালিক, বিসিক ও শিল্প মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বসে তাদের সমস্যা চিহ্নিত করেছি। এসব সমস্যার কারণে আমাদের পরিবেশ, জনস্বাস্থ্য ও সার্বিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি সে বিষয়ে সবাই একমত। পরবর্তীতে আমরা আবারো বসে এসব সমস্যা সমাধানের জন্য আলোচনা করব।

সভায় প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, কার্যকর সিইটিপি তৈরি করতে না পারায় চাইনিজ ঠিকাদারি প্রতিষ্ঠানের বিল আটকে দেওয়া হয়েছে। এরপর প্রতিষ্ঠানটিকে ব্লকলিস্ট করা হবে যাতে করে তারা ভবিষ্যতে বাংলাদেশে আর কোনো ব্যবসা করতে না পারে।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, আমরা চূড়ান্ত কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারিনি। আমরা সমস্যাগুলো চিহ্নিত করছি। একটি নতুন বাড়ি তৈরি করা যতটুকু সহজ সেখানে একটি পুরাতন বাড়ি ভেঙে নতুন করে করা অনেক কঠিন। আমরা অকার্যকর সিইটিপিকে কিভাবে কার্যকর করা যায় এজন্য স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করে সামনের দিকে অগ্রসর হব।

আয়োজিত মতবিনিময় সভায় শিল্প মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়সহ বিভিন্ন ট্যানারির মালিক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Tag