রাজশাহীতে যুবদল নেতা গুলিবিদ্ধ নোয়াখালীতে ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০২২’ অনুষ্ঠিত হতে যাচ্ছে বিটিসিএলএফ ইয়ুথ ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতার বিজয়ী ঘোষণা রাজশাহী জেলা পুলিশের বিভিন্ন ইউনিটে কিট ইন্সপেকশন প্যারেড বশেমুরবিপ্রবিতে অনুষ্ঠিত হল সাউথ বেঙ্গল মডেল ইউনাইটেড নেশন ২০২২ পুঠিয়ার জনসেবা ক্লিনিক মালিকের ২০ হাজার টাকা জরিমানা ০৪টি সাজা পরোয়ানাসহ ১৩টি গ্রেফতারী পরোয়ানাভূক্ত পলাতক আসামী গ্রেফতার। অভয়নগরে আশ্রয়ণ প্রকল্পে তীব্র পানি সংকটে ভুগছেন কিছু অসহায় পরিবার। ডাসারে বিয়ের বয়স হলেও বিয়ের বন্ধের নির্দেশ ইউএনও”র প্রধানমন্ত্রীর কক্সবাজার সফর, জনসভা হবে জনসমুদ্র সন্ত্রাসীদের গুলিতে নিহত ইউপি চেয়ারম্যান মানিকের পরিবারকে সমবেদনা জানাতে পথসভায় যোগদেন সাংসদ রাজিউদ্দীন আহমেদ রাজু কুড়িগ্রামের রৌমারীতে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু জবি সমাজবিজ্ঞান বিভাগ ছাত্রলীগের সভাপতি মেহেদী, সাধারণ সম্পাদক সুমিত সরিষাবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দাদা-নাতীর মৃত্যু বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জবিসাসের আহ্বায়ক কমিটির শ্রদ্ধাঞ্জলি নিবেদন ভেজাল গুড় তৈরির দায়ে একজনের জেল-জরিমানা ঝিনাইগাতীতে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে সবাইকে দায়িত্বশীল হতে হবে : ডেপুটি স্পিকার বিদায় হে দারুননাজাত নিয়ামতপুরে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে মারধর

ডিম্বাণু-শুক্রাণু ছাড়াই পৃথিবীর প্রথম ‘কৃত্রিম’ ভ্রূণ!

প্রতীকী ছবি


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :


ইসরায়েলের “উইজমান ইনস্টিটিউট অব সায়েন্স”-এর বিজ্ঞানীরা ডিম্বাণু ও শুক্রাণু ছাড়াই কৃত্রিম ভ্রূণ আবিষ্কার করেছেন। “অ্যাসিসটেড রিপ্রোডাকশন টেকনোলজি” পদ্ধতিতে গঠিত এই ধরনের ভ্রূণ পৃথিবীতে এই প্রথম। বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, এই ঘটনা বিজ্ঞানের ইতিহাসে যুগান্তকারী মাইলফলক।


সোমবার (১ আগস্ট) এই গবেষণার বিবরণ প্রকাশ করেছে বিজ্ঞান পত্রিকা “সেল”। বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা কোনো রকম ডিম্বাণু ও শুক্রাণু ছাড়াই কেবল স্টেম সেল ব্যবহার করে ইঁদুরের ভ্রূণ তৈরি করতে সক্ষম হয়েছেন। তবে ইঁদুরের ক্ষেত্রে এমন ভ্রূণ তৈরি সম্ভব হলেও মানুষের ক্ষেত্রে তা অনেকটাই কঠিন।


বিজ্ঞানীরা আরও জানান, ভ্রূণ তৈরি হওয়া মানেই প্রাণীর জন্ম হওয়া নয়। এর জন্য রয়েছে দীর্ঘ এবং জটিল একটি পথ।


বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন, ইঁদুরের স্টেম সেল একত্রিত করে ভ্রূণের প্রাথমিক আকৃতি দেওয়া যেতে পারে। সেখানে মস্তিষ্কের প্রাথমিক গঠন থেকে শুরু করে ও হৃৎস্পন্দনও থাকবে। গবেষণায় কিছু কোষকে রাসায়নিক দিয়ে প্রক্রিয়াজাত করা হয়, যা জেনেটিক প্রোগ্রাম চালু করে প্লাসেন্টা বা কুসুমের থলিতে পরিণত হয়। অন্য অঙ্গ ও টিস্যু ছাড়াই এই ভ্রূণ বিকাশ লাভ করে বলে গবেষণায় দেখা গেছে।


গবেষণায় দেখা গেছে, বেশিরভাগ স্টেম সেল ভ্রূণের মতো গঠন তৈরি করতে ব্যর্থ হয়েছে। তবে প্রায় ০.৫% স্টেম সেল মিলিত হয়ে ছোট বলের কারণ ধারণ করে। ওই বল থেকেই স্বতন্ত্র টিস্যু এবং অঙ্গের বিকাশ ঘটে।


এই গবেষণার ফলে প্রাণীর ওপর পরীক্ষা-নিরীক্ষার হার কমানো সম্ভব বলে মনে করছেন গবেষকরা। এছাড়াও এই গবেষণার মাধ্যমে মানুষের কোষ এবং টিস্যু প্রতিস্থাপনের জন্য নতুন পথ উন্মোচন করবে বলেও মনে করছেন বিজ্ঞানীরা।

আরও খবর







দক্ষিণ কোরিয়ার চেয়ে কতটা এগিয়ে ব্রাজিল?

১ দিন ১৯ ঘন্টা ৩২ মিনিট আগে