রাজশাহীতে যুবদল নেতা গুলিবিদ্ধ নোয়াখালীতে ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০২২’ অনুষ্ঠিত হতে যাচ্ছে বিটিসিএলএফ ইয়ুথ ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতার বিজয়ী ঘোষণা রাজশাহী জেলা পুলিশের বিভিন্ন ইউনিটে কিট ইন্সপেকশন প্যারেড বশেমুরবিপ্রবিতে অনুষ্ঠিত হল সাউথ বেঙ্গল মডেল ইউনাইটেড নেশন ২০২২ পুঠিয়ার জনসেবা ক্লিনিক মালিকের ২০ হাজার টাকা জরিমানা ০৪টি সাজা পরোয়ানাসহ ১৩টি গ্রেফতারী পরোয়ানাভূক্ত পলাতক আসামী গ্রেফতার। অভয়নগরে আশ্রয়ণ প্রকল্পে তীব্র পানি সংকটে ভুগছেন কিছু অসহায় পরিবার। ডাসারে বিয়ের বয়স হলেও বিয়ের বন্ধের নির্দেশ ইউএনও”র প্রধানমন্ত্রীর কক্সবাজার সফর, জনসভা হবে জনসমুদ্র সন্ত্রাসীদের গুলিতে নিহত ইউপি চেয়ারম্যান মানিকের পরিবারকে সমবেদনা জানাতে পথসভায় যোগদেন সাংসদ রাজিউদ্দীন আহমেদ রাজু কুড়িগ্রামের রৌমারীতে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু জবি সমাজবিজ্ঞান বিভাগ ছাত্রলীগের সভাপতি মেহেদী, সাধারণ সম্পাদক সুমিত সরিষাবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দাদা-নাতীর মৃত্যু বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জবিসাসের আহ্বায়ক কমিটির শ্রদ্ধাঞ্জলি নিবেদন ভেজাল গুড় তৈরির দায়ে একজনের জেল-জরিমানা ঝিনাইগাতীতে মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে সবাইকে দায়িত্বশীল হতে হবে : ডেপুটি স্পিকার বিদায় হে দারুননাজাত নিয়ামতপুরে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে মারধর

বাজারে আসছে আইফোন ১৪ সিরিজ

ফাইল ছবি

◾ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক 


মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল বার্ষিক এক অনুষ্ঠানে আইফোন ১৪ সিরিজ উন্মোচন করেছে। এ ছাড়াও প্রতিষ্ঠানটি ওয়াচ সিরিজ ৮, অ্যাপল ওয়াচ আলট্রা ও এয়ারপডস প্রোর ঘোষণা দিয়েছে।


স্থানীয় সময় বুধবার (৭ সেপ্টেম্বর) অ্যাপলের সিইও টিম কুকের হাত ধরে প্রকাশ্যে আসে আইফোন ১৪ সিরিজ। এই সিরিজে মোট চারটি ফোন রয়েছে–আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স। 


অ্যাপলের ওয়েবসাইটের তথ্যানুযায়ী, আইফোন ১৪ মডেলে ৬.১ ইঞ্চি স্ক্রিন রয়েছে। ১৪ প্লাস মডেলটিতে রয়েছে ৬.৭ ইঞ্চি মাপের স্ক্রিন। দুটি মডেলেই এ১৬ বায়োনিক চিপসেট ব্যবহার করা হয়েছে। এ ছাড়া আইফোন ১৪ প্রো-এর মূল ক্যামেরা ৪৮ মেগাপিক্সেলের। আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাসের মূল ক্যামেরা ১২ মেগাপিক্সেল। ফোনগুলোর ব্যাটারি লাইফ আগের সিরিজের থেকে আরও ভালো বলে দাবি করা হয়েছে। 


আইফোন ১৪-এর দাম ৭৯৯ ডলার থেকে শুরু হয়েছে। যেখানে আইফোন ১৪ প্লাসের দাম ৮৯৯ ডলার থেকে শুরু হয়েছে। আইফোন ১৪ প্রো-এর দাম শুরু হচ্ছে ৯৯৯ ডলার, যেখানে আইফোন ১৪ প্রো ম্যাক্সে-এর দাম শুরু হচ্ছে ১০৯৯ ডলার।


৯ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার করা যাবে এই ফোনের। ১৬ সেপ্টেম্বর শুরু হবে বিক্রি। অ্যাপলের সিইও টিম কুক অ্যাপলের এয়ারপডস প্রো-এর একটি নতুন মডেল ঘোষণা করেছেন। এয়ারপডস প্রো ২ এর দাম রাখা হয়েছে ২৪৯ ডলার। ৯ সেপ্টেম্বর থেকে অর্ডার দেওয়া যাবে এই এয়ারপডস। বাজারে এটি পাওয়া যাবে ২৩ সেপ্টেম্বর থেকে। 


এ ছাড়া ঘোষণা এসেছে তাপমাত্রা মাপার সেন্সরযুক্ত ওয়াচ সিরিজ ৮–এর। এটি আগের স্মার্টওয়াচ সংস্করণের চেয়ে বেশি টেকসই। অ্যালুমিনিয়ামের তৈরি মডেলটির দাম হবে ৩৯৯ ডলার আর সেলুলার সংযোগযুক্ত সংস্করণগুলোর দাম হবে ৪৯৯ ডলার।


আরও খবর
টুইটারকে হুমকি দিচ্ছে অ্যাপল : ইলন মাস্ক

৭ দিন ১৯ ঘন্টা ২০ মিনিট আগে


টুইটারে এবার কর্মী নিয়োগ করবেন ইলন মাস্ক

১৪ দিন ১৯ ঘন্টা ১৮ মিনিট আগে



প্রযুক্তি প্রদর্শনী কাতার বিশ্বকাপে

৩২ দিন ১৯ ঘন্টা ৬ মিনিট আগে




মৌমাছিও বাম থেকে ডানে গুনতে পারে

৩৯ দিন ২০ ঘন্টা ২ মিনিট আগে