কোটা ইস্যুতে রোববার সুপ্রিম কোর্টে শুনানি, আশা করি সমাধান আসবে কারফিউয়ের সময়সীমা আরো বাড়ল কারফিউ প্রত্যাহার দাবি বিএনপির, আমির খসরু আটক কোটা আন্দোলনে কারফিউয়ের দিনেও ঢাকাতে ১০ জনের মৃত্যু বাংলাদেশের ছাত্রদের প্রতি সংহতি পশ্চিমবঙ্গে কোটা নিয়ে আপিল শুনানি রোববার চট্টগ্রাম ও রাজশাহী শহরের পরিস্থিতি নরসিংদীর কারাগারে হামলার পর পালিয়েছে আট শতাধিক আসামী শনিবার ঢাকায় কারফিউ-র যে চিত্র দেখা যাচ্ছে প্রধানমন্ত্রীর দুই বিদেশ সফর বাতিল বিএনপি নেতা নজরুল ইসলাম খান আটক সরকারের কাছে 'আট দফা দাবি' কোটা সংস্কার আন্দোলনকারীদের: ‘শাটডাউন’ কর্মসূচি চলবে নুরুল হক নুরকে আটক করা হয়েছে নাহিদ ইসলাম এখন কোথায়? হাইকোর্টের রায় বাতিল চাইবে রাষ্ট্রপক্ষ: অ্যাটর্নি জেনারেল শনিবার সহিংসতায় মৃত্যু হয়েছে আরো অন্তত সাত জনের কখন ফিরবে ইন্টারনেট সংযোগ - কেউ জানে না রোববার ও সোমবার সাধারণ ছুটি ঘোষণা কারফিউ দিনে ঢাকায় যে চিত্র দেখা গেছে সাতক্ষীরায় ছাত্রদল নেতার ইন্ধনে থানা ঘেরাওয়ের চেষ্টা!

এক স্বপ্নবাজ স্বেচ্ছাসেবকের গল্প

পদ্মা নদীবিধৌত অঞ্চল ফরিদপুর জেলার ছোট্ট সদর উপজেলার চরকমলাপু্র নামক এলাকাতে তার জন্ম।। ফরিদপুরে জন্ম হলেও বাবার ব্যবসা রাজধানী ঢাকাতে হওয়ায় তার শৈশব ঢাকা শহরেই কাটে। ছোটবেলা থেকেই কোমল হৃদয়ের অধিকারী হওয়ায়, সমাজে চারপাশে নিম্ন জনগোষ্ঠি, সুবিধাবঞ্চিত মানুষের দুঃখ তাকে সব সময়ই কস্ট দিত। সবসময় সে ভাবতো তাদের জন্য কিছু করার। এর সাথে বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডের কাজে  স্বেচ্ছাসেবী হয়ে কাজ করার তার ছিল বিপুল আগ্রহ। কিন্তু পারিবারিক ও প্রাতিষ্ঠানিক বিভিন্ন কারনে সে এসবের সাথে ইচ্ছা থাকা সত্ত্বেও যুক্ত হতে পারেনি। এভাবে স্কুল ও কলেজ জীবনের সাফল্যের সাথে শেষ করার পর ঢাকায় অবস্থিত বিজিএমই ইউনিভার্সিটি অফ ফ্যাশন এন্ড টেকনোলজি তে বস্ত্র বিপনন বিষয়ে পড়া শুরু করেন । এরই কিছুদিন পরে করোনা মহামারী সারাবিশ্বে হানা দেয়। স্মরণ কালের সবচেয়ে ভয়াবহ এই রোগের মহামারী তে রেকর্ড সংখ্যক মানুষ মৃত্যু বরন করে। পুরো পৃথিবী ব্যাপী এক স্থবিরতা বিরাজ করে। প্রায় অধিকাংশ দেশেই লকডাউন দেয়া হয়। এরই প্রেক্ষিতে করোনার ভয়াল থাবা বাংলাদেশেও হানা দেয়। অল্পদিনের মধ্যেই অবস্থা প্রকট আকার ধারন করে। স্কুল কলেজ, অফিস, আদালত বন্ধ করেও লকডাউন দেয়া হয়। শত থেকে হাজারে হাজারে মৃতের সংখ্যা বাড়তে থাকে। এসময় প্রচুর স্বেচ্ছাসেবীর প্রয়োজন হয়। তার মনও এই বিরূপ অবস্থা দেখে কেদে ওঠে । সেও চায় এই স্বেচ্ছাসেবী কাজে অংশ নিতে। এরই প্রেক্ষিতে ২০২১ সালের মে মাসে জাগো ফাউন্ডেশনের যুব শাখা ভলান্টিয়ার ফর বাংলাদেশ নামে জাতীয় সেচ্ছাসেবী সংগঠনে ফরিদপুর জেলায় স্বেচ্ছাসেবী হিসেবে যোগদান করেন। এরপর বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের সাথে অংশ নিতে থাকেন। এরপর কমিটি মেম্বার হন এবং এরপর ২০২১ সালের ডিসেম্বরে জেলা বোর্ড নির্বাচনের মাধ্যমে সকলের ভোটে বিজয়ী হয়ে ২০২২ বোর্ডের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। করোনা মহামারীর কাজের অংশ হিসেবে ভলান্টিয়ার ফর বাংলাদেশ সারাদেশে প্রায় আড়াই লক্ষ মাস্ক বিতরন কার্যক্রম পরিচালনা করে।  সে হিসেবে ফরিদপুর জেলায় প্রায় দুই হাজার পাচশত মাস্ক বিতরন ক্যাম্পেইন পরিচালনা করেন। এছাড়াও সমাজে গরীব মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা উপকরন সরবরাহ সহ , বৃক্ষ রোপন অভিযান, ও মেডিক্যাল কাম্পের আয়োজনে সক্রিয় ভাবে অংশগ্রহন করেন। সমাজে যুবদের দক্ষতা উন্নয়নেও ছিলো তার অসামান্য ভূমিকা। ২০২২ সালে জাগো ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত যুবদের নাগরিক নামক করমশালায় তিনি ট্রেইনার ও প্রজেক্ট লিডার হিসবে ছিলেন এবং যুবদের নাগরিক অধিকার ও ২০২৩ সালে অনুষ্ঠিত যুব ভোটাধিকার সম্পর্কে দিনব্যাপী প্রোগ্রামে ট্রেইনার হিসেবে ছিলেন এবং যুবদের সচেতন করেন। 

তার মতে " স্বেচ্ছাসেবী কাজে কোন টাকাপয়সা পাও্য়া না গেলেও , একটি মানুষকে সাহায্য করবার পরে যে তার মুখে হাসি দেখা যায় এতে পরিতৃপ্তি পাও্য়া যায়" ।  বর্তমানে তিনি ভলান্টিয়ার ফর বাংলাদেশ ফরিদপুর জেলায় ২য় বারের মত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।


প্রতিনিয়ত নিয়ত ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর মত অনেকের সমালোচনা উপেক্ষা করে তিনি  সেচ্ছাসেবী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন

স্বেচ্ছাসেবী কাজের অভিজ্ঞতগুলোর মধ্যে তার সব চেয়ে পরিতৃপ্তির যে কাজটি ছিল বৃদ্ধাশ্রমে গিয়ে বৃদ্ধ পুরুষ ও মহিলাদের সাথে সময় কাটানো। এছাড়াও ফরিদপুরের নৃগোষ্ঠী বেদে সম্প্রদায়ের সাথে মেহেদী দিয়ে ঈদের আনন্দ ভাগাভাগী করে নেয়ার মুহূর্ত ও তার অন্যতম সুন্দর স্মৃতি।


তিনি আরোও বলেন " মানুষের ভালোবাসা , অক্রিত্তিম স্নেহ ও আত্ন তৃপ্তি তাকে সামনে আরো ভালো কাজ করার প্রেরনা জোগাবে '

Tag
আরও খবর



668aad71c5a4d-070724090001.webp
ইদের ছুটিতে বৃক্ষরোপণ উৎসব পালিত

১৩ দিন ১৩ ঘন্টা ১৪ মিনিট আগে


deshchitro-66893e16d68e9-060724065238.webp
'মঞ্চমুকুল-২০২৪ পদক' পেলেন ডোমারের ফেরদৌস

১৪ দিন ১৫ ঘন্টা ২১ মিনিট আগে



deshchitro-6673945720865-200624083047.webp
অসহায় ও দুস্থ মানুষের পাশে 'আসফ'

৩১ দিন ১ ঘন্টা ৪৩ মিনিট আগে