ইন্টারনেটের গতিতে দুই ধাপ এগোলো বাংলাদেশ মালয়েশিয়ায় জনশক্তি প্রেরণ বন্ধ হবে না, আশা প্রতিমন্ত্রীর গ্রামীণ মানুষের সুবিধায় তৃণমূল থেকে উন্নয়ন হচ্ছে: প্রধানমন্ত্রী কুমিল্লা চৌদ্দগ্রামে বাতিসা বসন্তপুরে যাত্রীবাহী বাস উল্টে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ আহত ১৫ গাজায় নিজেদের গুলিতে পাঁচ ইসরাইল-সেনা নিহত মেট্রোরেলের ভাড়ায় পূর্ণ হারেই ভ্যাট বসছে জুলাই থেকে কুমিল্লার চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ তরুণদের প্রতি মহানবীর বিশেষ নির্দেশনা অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকায় আরেক ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া শনাক্ত টাইমস হায়ার এডুকেশন রাঙ্কিং এ দেশসেরা খুবি জলদস্যু থেকে মুক্তি পাওয়া সালেহ আহমেদ এর সাথে ফুলেল শুভেচ্ছা বিনিময় হাজী মোহাম্মদ মানিক শৈলকুপা রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন সভাপতি আলমগীর অরণ্য , সাধারণ সম্পাদক টিটো মিজান ট্রাক চাপায় ঘটনাস্থলেই নিহত এক মহিলা কেতকী বাড়ী বাজারে নবনির্বাচিত চেয়ারম্যান কুতুব‌দিয়ায় এল‌পি গ‌্যাস ব্যবসায়ীকে অর্ধ লক্ষ টাকা জ‌রিমানা ঝিনাইগাতীতে কৃষি জমি নষ্ট করে রাস্তা নির্মাণের প্রতিবাদে সংবাদ সম্মেলন ২১ মে ব্যাংক বন্ধ থাকবে কক্সবাজারের যেসব এলাকায় মাতারবাড়ি সড়কে ডাকাতি ও পুলিশকে গুলি করার ঘটনায় আটক-১ উপজেলা ভূমি অফিস নবনির্মিত সৌন্দর্যবর্ধন এর শুভ উদ্বোধন করলেন, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান

খুলনা বিশ্ববিদ্যালয়ে রোড ম্যাপ টুওয়ার্ডস প্রোগ্রাম লেভেল এক্রিডিটেশন শীর্ষক প্রশিক্ষণ উদ্ভোধন

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে রোডম্যাপ টুওয়ার্ডস প্রোগ্রাম লেভেল অ্যাক্রিডিটেশন শীর্ষক ৪ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি আজ ০৪ ডিসেম্বর (সোমবার) অনুষ্ঠিত হয়। সকাল ৯.১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহিদ সৈয়দ নজরুল ইসলাম ভবনের আইকিউএসির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্যের চলতি দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা। 

তিনি বলেন, উচ্চশিক্ষার উৎকর্ষ সাধন ও টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল (বিএসি)। এই কাউন্সিলের গাইডলাইন অনুসরণ ও ক্রাইটেরিয়া পূরণ করে বিশ্ববিদ্যালয়ের মান বিশ্বমানে উন্নীত করতে হয়। সেই লক্ষ্য অর্জনে ইতোমধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের ওবিই কারিকুলা অনুসরণ করে ক্লাস ও পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। এছাড়াও বিএসি’র অনেক ক্রাইটেরিয়া পূরণে নানা কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১; তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আমাদের প্রয়োজন দক্ষ-দেশপ্রেমিক জনশক্তি, যা গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দেশে প্রতিবছর উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে অসংখ্য শিক্ষার্থী পড়াশোনা শেষ করে বের হয়ে আসে। এসকল শিক্ষার্থীদের আধুনিক জ্ঞানসম্পন্ন দক্ষ ও দেশপ্রেমিক মানবশক্তি হিসেবে গড়ে তুলতে হবে। তবে অচিরেই আমাদের দেশ উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে। 

প্রধান অতিথি বলেন, আমরা এখন যে অবস্থানে আছি এবং আমরা কোন অবস্থানে যেতে চাই এটা একটা কৌশলগত পরিকল্পনা। আমাদের মূল লক্ষ্যে পৌঁছাতে একাডেমিক ও প্রশাসনিক কাজ করতে গিয়ে বাস্তব কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তা এ ধরনের প্রশিক্ষণের মাধ্যমে সমাধান হবে বলে আমার বিশ্বাস। তিনি এই ধরনের প্রশিক্ষণ আয়োজনের জন্য আইকিউএসির পরিচালকসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের সাবেক সদস্য এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী। 

উদ্বোধনী অনুষ্ঠানে পর প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী তিনটি ভিন্ন টেকনিক্যাল সেশনে বিশ্ববিদ্যালয়ের অ্যাক্রিডিটেশন অর্জনের বিভিন্ন দিক তুলে ধরেন। ফিডব্যাক গ্রহণ করেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার। এ প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের ৩৫ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

আরও খবর


deshchitro-6643d4728c68b-150524031530.webp
রাবিতে অনুষ্ঠিত হলো মিনি ম্যারাথন

২ দিন ১০ ঘন্টা ১২ মিনিট আগে



664250b4d8e5a-130524114108.webp
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে

৩ দিন ১৩ ঘন্টা ৪৬ মিনিট আগে




6640593792697-120524115255.webp
এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

৫ দিন ১ ঘন্টা ৩৪ মিনিট আগে