প্রথম টি-টোয়েন্টিতে আজ জিম্বাবুয়ের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ জাতিসংঘে বাংলাদেশ উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাব গৃহীত আজ যে ৬ অঞ্চলে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস কুতুব‌দিয়ায় সাংবা‌দিক‌দের সা‌থে চেয়ারম্যান প্রার্থী ব্যারিস্টার হানিফের মতবিনিময় হবিগঞ্জ ইয়ুথ পিস এম্বাসেডর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত। লাখাইয়ে উপজেলা নির্বাচনে ১৫ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল। গাজা ইস্যুতে ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করল তুরস্ক উজানের ঢলে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত, বন্যার শঙ্কা উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ কুতুবদিয়া উপজেলা শ্রমিকলীগের সভাপতি রাসেল সিকদারের নেতৃত্বে মে দিবস উদযাপন বাংলাদেশের জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে: প্রধানমন্ত্রী গোদাগাড়ীতে কাভার ভ্যানের ধাক্কায় সাইকেল আরোহী নিহত আরও ২ দিন বাড়লো ‘‌হিট অ্যালার্ট’ অষ্টমবারের মতো কমলো স্বর্ণের দাম হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪ জনই গলাচিপার বদিউজ্জামান ফকিরের উপরে হামলা চালিয়ে থানায় ঢুকে উত্তাপ ছড়ালো ইঞ্জিনিয়ার আমিনুলের সমর্থকরা চৌদ্দগ্রামে আন্তঃজেলা অজ্ঞান পার্টির ২ সদস্য গ্রেফতার। সাভারের আশুলিয়ায় স্ত্রী কে হত্যার দায়ে স্বামী গ্রেফতার চৌদ্দগ্রামে ৪র্থ শ্রেনীর কর্মচারী পরিষদের পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। খুবিতে 'বি 'ইউনিটে গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল

নলছিটির মিথিলার লক্ষ্য এবার বিশ্ব জয়

সাম্প্রতি অলিম্পিক যুব গেমস্ ২০২৩ এ দেশের স্বর্ণ পদক লুফে নিয়েছে দেশের তরুন নারী কারাতেদের আইকন ঝালকাঠির নলছিটির কৃতি সন্তান মিথিলা আহমেদ মৌ। তিনি সব প্রতিযোগীকে পিছনে ফেলে স্ব-মহিমায় স্বভাবসুলভ ভাবেই স্বর্ণ পদক জয় করেছেন বেঙ্গল টাইগ্রেস মিথিলা।

অনুসন্ধানে জানা যায় ঝালকাঠির নলছিটি উপজেলার মোল্লারহাট ইউনিয়নের পশ্চিম কামদেবপুর গ্রামের মো. মিলন হোসেন ও মাতা: শাপলা আক্তারের জেষ্ঠ কন্যা মিথিলা আহমেদ মৌ। সে ২০২২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৩ তম জাতীয় কিকবক্সিং চ্যাম্পিয়ানশিপে গোল্ড মেডেল অর্জনের মাধ্যমে তার যাত্রা শুরু হয়। একে একে ঢাকা বিকেএসপিতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কারাতে প্রতিযোগীতায় গোল্ড মেডেল, ২০২৩ সালের অনুষ্ঠিত অলিম্পিক যুব গেমস্ কারাতে প্রতিযোগীতায় গোল্ড মেডেলসহ সবশেষ ভিখারুন্নেসা কারাতে প্রতিযোগীতায় ১টি গোল্ড মেডেল অর্জন করেন। এছাড়াও ২ টা ব্রোঞ্জ ও ৩ টা সিলভার মেডেল'র অর্জিত আছে তার ঝুলিতে। 

তার সফলতা দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও জ্যতি ছরাচ্ছে। জিম্বাবুয়ের কারাতে ফেডারেশন চিপ উইলফার্ড মাসায়া'র সাথে ২৯ ডিসেম্বর-২৩ ছবি সহ প্রকাশ করেছে জিম্বাবুয়ের নামকরা পত্রিকা The Herald Sport ও জনপ্রিয় নিউজ চ্যানেল zbc news. 

একান্ত স্বাক্ষাতকালে মিথিলা আহমেদ মৌ বলেন, কিশোর কিশোরদের মধ্যে আত্মপ্রত্যয় ও আত্মবিশ্বাস সৃষ্টিতে "কারাতে" গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই প্রশিক্ষন গ্রহন করলে নিজের আত্মরক্ষা নিজেথেকে সহজেই করা যায়। শক্রর মোকাবেলা করতেও নারীদের কারাতে প্রশিক্ষন জরুরি।

এক প্রশ্নের জবাবে মিথিলা বলেন, আমি আমার মায়ের কাছ থেকে কারেতে শেখার অনুপ্রেরণা পেয়েছি। আমি ২০২২ সাল থেকে কারাতে প্রশিক্ষনের সাথে জরিত। ২০২৩ সালের নভেম্বর মাসে কারাতে প্রশিক্ষনের ওপর ব্লাকবেল্ট অর্জন করি। এখন আমার মূল লক্ষ্য অলিম্পিক গেমসে্ অংশগ্রহণ করে দেশের জন্য স্বর্ণ জয়। তিনি আরো বলেন, আমি ইতিমধ্যে এশিয়া মহাদেশর ৭টি দেশে কারাতে প্রতিযোগীতায় অংশগ্রহণ করার সুযোগ পেয়েছি। এছাড়াও আমি কারাতে প্রশিক্ষনের পাশাপাশি সাভার শুটিং ক্লাবে নিয়মিত শুটিং প্রাকটিস করে থাকি। 

এই স্বপ্নবাজ কারাতে ২০০৮ সালের ১৩ আগষ্টোবর ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার মোল্লারহাট ইউনিয়নের পশ্চিম কামদেবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা: মো. মিলন হোসেন কুমিল্লার একটা বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরি করেন। ২ ভাই বোনের মধ্য মিথিলা ছোট। সে এবছর নলছিটি উপজেলার তালতলা বিজি ইউনিয়ন একাডেমি থেকে এসএসসি পরিক্ষায় অংশগ্রহণ করবে। 

আর্থিক সহায়তা, উপযুক্ত প্রশিক্ষন ও যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে এই তরুনি বিশ্বের বুকে বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাবে এমনটি ই প্রত্যাশা করেছেন এলাকাবাসী।
Tag
আরও খবর