ইসরাইলকে যুদ্ধবিরতিতে বাধ্য করবে তুরস্ক: এরদোগান যেদিন থেকে হতে পারে সারাদেশে বৃষ্টিপাত দাদাসাহেব ফালকে’ পুরস্কার পেলেন মিথিলা ফের টেকনাফ সীমান্ত দিয়ে বাংলাদেশে আশ্রয় নিলো ৪০ বিজিপি সদস্য টেকনাফে আউশ ধানের চাষাবাদ বৃদ্ধির লক্ষ্যে ৩শ কৃষকের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ সাতক্ষীরার কালিগঞ্জে দুই প্রতারক জনতার হাতে আটক সন্তানের হার্টে ৫ ছিদ্র বাঁচাতে বাব‌ার করুণ আকুতি চাটখিল স্কয়ার হাসপাতালের এমডি'র একক স্বেচ্ছাচারিতা, দখল ও অর্থ আত্মসাৎ এর প্রতিবাদ চাটখিল স্কয়ার হাসপাতালের এমডি'র একক স্বেচ্ছাচারিতা, দখল ও অর্থ আত্মসাৎ এর প্রতিবাদ কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্ত শ্রীমঙ্গল প্রেসক্লাবে ডেউটিন দিয়ে সহায়তা করেন কৃষিমন্ত্রী কন্যা উম্মে ফারজানা শ্রমজীবী মানুষের মাঝে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ করলেন জেলা বিএনপি'র সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু পাবনায় তীব্র তাপদাহে তৃষ্ণা নিবারণে ছাত্রদলের শরবত বিতরণ পাবনায় তীব্র তাপদাহে তৃষ্ণা নিবারণে ছাত্রদলের শরবত বিতরণ কুতুবদিয়ায় হারিয়ে যাচ্ছে গ্রাম গঞ্জে পিড়িতে বসিয়ে চুল-দাড়ি কাটার দৃশ্য মুসলিম উম্মাহর একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে : পররাষ্ট্রমন্ত্রী -> উপজেলা পরিষদ নির্বাচন <- হাতীবান্ধায় নির্বাচনী সংঘর্ষে চেয়ারম্যান প্রার্থী সহ আহত ১০ দলের নির্দেশনা মানছে না টেকনাফ মহিলা দলের দুই নেত্রী চকরিয়ায় পরিষ্কার-পরিছন্নতা বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে র‌্যালি চোখ বেঁধে টর্চার সেলে নির্যাতন, টেকনাফের ওসি প্রত্যাহারের গুঞ্জন! ধামরাই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী আলহাজ্ব আহাম্মদ হোসেন কই মাছ প্রতীকে প্রচার প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন

এবার নজরুল বিশ্ববিদ্যালয়ের স্টল থাকছে বইমেলায়

প্রতিবছরের ন্যায় এবারও শুরু হয়েছে অমর একুশে বইমেলা। এটি অন্য সকলের জন্য স্বাভাবিক হলেও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের জন্য অন্যরকম। এবারই প্রথম বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্টল বসেছে বই মেলাতে। আর এই স্টলকে নিয়ে শুধু বিশ্ববিদ্যালয় নয় অন্য বিশ্ববিদ্যালয়ের প্রশংসায় ভাসছেন নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

বিশ্ববিদ্যালয়কে একটি গণ্ডির মধ্যে সীমাবদ্ধ না রেখে প্রতিনিয়ত দেশ ও দেশের বাহিরে এর পরিধি বিস্তার করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

এদিকে বইমেলায় স্টল দিতে পেরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীসহ সকলেই ভাসছেন আনন্দের বন্যায়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রশংসায় পঞ্চমুখ রয়েছেন অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও। সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরুল বিশ্ববিদ্যালয়ের ছবি দিয়ে পোস্ট করছে অন্য বিশ্ববিদ্যালয়ের অনেকেই।

উদ্বোধনকালে বইমেলার ইতিহাস ও প্রয়োজনীয়তা উল্লেখ পূর্বক ভাষা আন্দলনে শহীদদের প্রতি তাঁর বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে উপাচার্য বলেন, “এই মেলা একটি বিশেষ মর্যাদা পেয়েছে জাতীয় ও আন্তর্জাতিকভাবে। এর পরিসর বেড়েছে। নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষা, গবেষণা ও উন্নয়ন মোটো নিয়ে শিক্ষাকে ছাত্রছাত্রীদের জন্য যুগোপযোগী করে তুলছি। প্রতিদ্বন্দ্বিতামূলক বাজারে যেন শিক্ষার্থীরা নিজেদের দক্ষ হিসেবে প্রমাণ করতে পারে সে চেষ্টা করছি। ”

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক তার টাইমলাইনে স্টলের ছবি পোস্ট করে লিখেছেন, "বাংলা একাডেমির একুশে বইমেলায় ইসলামী বিশ্ববিদ্যালয়েরও এমন একটা স্টল থাকতে পারতো। যেখানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ ও বিভাগের জার্নালগুলো বিক্রির জন্য রাখা যেতো। তাছাড়া বিভিন্ন শিক্ষকের যে সকল গ্রন্থ প্রকাশিত হয়েছে সেগুলোও সেই স্টলে বিক্রির জন্য প্রদর্শন করা যেতো। আর সেখানে আমাদের শিক্ষার্থীদের জন্যও একটা সেকশন থাকতে পারতো। এতে শিক্ষার্থীরা তাদের গ্রন্থ প্রকাশে আগ্রহী হতো হয়তো। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাহিত্য সাংস্কৃতিক সংগঠনগুলোও লিটল ম্যাগ প্রকাশে আগ্রহী হতো। আসলে বিক্রি হওয়া তো বড় কথা নয়, বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিকে উজ্জ্বল করে এমন একটা প্রয়াস কেনো যে নেওয়া হলো না বা হয় না তা জানি না।"

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ড. মো. রিয়াদ হাসান, পরীক্ষা নিয়ন্ত্রক ( ভারপ্রাপ্ত) মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ছাত্র উপদেষ্টা ড. মোহাম্মদ মেহেদী উল্লাহসহ অন্যরা।

আরও খবর







নজরুল বিশ্ববিদ্যালয়ে ইয়ুথ ফেস্ট অনুষ্ঠিত

১৭২ দিন ৮ ঘন্টা ৪৯ মিনিট আগে