ইন্টারনেটের গতিতে দুই ধাপ এগোলো বাংলাদেশ মালয়েশিয়ায় জনশক্তি প্রেরণ বন্ধ হবে না, আশা প্রতিমন্ত্রীর গ্রামীণ মানুষের সুবিধায় তৃণমূল থেকে উন্নয়ন হচ্ছে: প্রধানমন্ত্রী কুমিল্লা চৌদ্দগ্রামে বাতিসা বসন্তপুরে যাত্রীবাহী বাস উল্টে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ আহত ১৫ গাজায় নিজেদের গুলিতে পাঁচ ইসরাইল-সেনা নিহত মেট্রোরেলের ভাড়ায় পূর্ণ হারেই ভ্যাট বসছে জুলাই থেকে কুমিল্লার চৌদ্দগ্রামে বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ তরুণদের প্রতি মহানবীর বিশেষ নির্দেশনা অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকায় আরেক ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া শনাক্ত টাইমস হায়ার এডুকেশন রাঙ্কিং এ দেশসেরা খুবি জলদস্যু থেকে মুক্তি পাওয়া সালেহ আহমেদ এর সাথে ফুলেল শুভেচ্ছা বিনিময় হাজী মোহাম্মদ মানিক শৈলকুপা রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন সভাপতি আলমগীর অরণ্য , সাধারণ সম্পাদক টিটো মিজান ট্রাক চাপায় ঘটনাস্থলেই নিহত এক মহিলা কেতকী বাড়ী বাজারে নবনির্বাচিত চেয়ারম্যান কুতুব‌দিয়ায় এল‌পি গ‌্যাস ব্যবসায়ীকে অর্ধ লক্ষ টাকা জ‌রিমানা ঝিনাইগাতীতে কৃষি জমি নষ্ট করে রাস্তা নির্মাণের প্রতিবাদে সংবাদ সম্মেলন ২১ মে ব্যাংক বন্ধ থাকবে কক্সবাজারের যেসব এলাকায় মাতারবাড়ি সড়কে ডাকাতি ও পুলিশকে গুলি করার ঘটনায় আটক-১ উপজেলা ভূমি অফিস নবনির্মিত সৌন্দর্যবর্ধন এর শুভ উদ্বোধন করলেন, জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান

ইউল্যাব নবম আন্তঃবিশ্ববিদ্যালয় ছাত্র সম্মেলন এবং সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে

ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) তার 9তম আন্তঃবিশ্ববিদ্যালয় ছাত্র সম্মেলন এবং সাংস্কৃতিক প্রতিযোগিতার সমাপ্তি করেছে, এটি বাংলাদেশের ফ্রেডরিক-এবার্ট-স্টিফটুং-এর সাথে অংশীদারিত্বে ইংরেজি ও মানবিক বিভাগ (DEH) দ্বারা আয়োজিত দুই দিনব্যাপী অনুষ্ঠান। 19-20 অক্টোবর, 2023 তারিখে অনুষ্ঠিত এই সম্মেলনটি "জেন্ডার: দ্য বাইনারি এবং বিয়ন্ড" থিম নিয়ে আলোচনা করে এবং সারা বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্মিলিত প্রচেষ্টা প্রদর্শন করে। "বিয়ন্ড দ্য মিরর," ইউল্যাবের সাংস্কৃতিক প্রযোজনা সাংস্কৃতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়নশিপ জিতেছে এবং স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় রানার-আপ পুরস্কার জিতেছে।

ব্র্যাক ইউনিভার্সিটির রায়না ইসাবেলা বেস্ট পেপার অ্যাওয়ার্ড জিতেছেন এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের অমরিতা লেঠী চৌধুরী এবং মেট্রোপলিটন ইউনিভার্সিটির রোহামা চৌধুরী যৌথভাবে রানার আপ হয়েছেন। অ-অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদরা একাডেমিক কাগজপত্র এবং পারফরম্যান্স উভয়ের জন্যই বিচার প্রক্রিয়ায় ন্যায্যতা এবং স্বচ্ছতা নিশ্চিত করেছে।

 

এই বছর, 19টি বিশ্ববিদ্যালয় 19ই অক্টোবর একাডেমিক পেপার উপস্থাপন করে, মর্যাদাপূর্ণ সেরা পেপার অ্যাওয়ার্ডের জন্য প্রতিযোগিতা করে, যখন দ্বিতীয় দিন সাংস্কৃতিক প্রতিযোগিতায় লোভনীয় চ্যাম্পিয়নস ট্রফির জন্য সাতটি বিশ্ববিদ্যালয় প্রতিদ্বন্দ্বিতা করে। ইভেন্টের গ্র্যান্ড ফিনালে ছিল পুরষ্কার প্রদান এবং সমাপনী অনুষ্ঠান, যা 20 অক্টোবর, 2023 শুক্রবার অনুষ্ঠিত হয়েছিল। ইকবাল হোসেন, ফ্রেডরিখ-এবার্ট-স্টিফটাং বাংলাদেশের প্রোগ্রাম উপদেষ্টা, প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যা সমাপ্তির মর্যাদা যোগ করে। একাডেমিক এবং সৃজনশীল অন্বেষণ দুই দিন. ইউল্যাবের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর জুড উইলিয়াম জেনিলো, স্কুল অফ আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ-এর ডিন প্রফেসর কায়সার হক এবং ইংরেজি ও মানবিক বিভাগের প্রধান আরিফা গনি রহমান বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। বিজয়ীরা পুরষ্কার হিসাবে একটি ক্রেস্ট, একটি স্বীকৃতির সনদ এবং পুরষ্কার অর্থ পেয়েছিলেন।

 

DEH আন্তঃবিশ্ববিদ্যালয় ছাত্র সম্মেলন এবং সাংস্কৃতিক প্রতিযোগিতা নিজেকে একাডেমিক ক্যালেন্ডারে একটি বিশিষ্ট ফিক্সচার হিসাবে প্রতিষ্ঠিত করেছে, যা শিক্ষার্থীদের জন্য পণ্ডিতপূর্ণ বক্তৃতা এবং সৃজনশীল অভিব্যক্তিতে জড়িত হওয়ার জন্য একটি অনন্য প্ল্যাটফর্ম অফার করে। এই বছরের সম্মেলনের উল্লেখযোগ্য হাইলাইটগুলির মধ্যে একটি ছিল একটি শিল্প প্রদর্শনীর সূচনা, যা একচেটিয়াভাবে DEH ছাত্র এবং প্রাক্তন ছাত্রদের শিল্পকর্মের বৈশিষ্ট্যযুক্ত, ইভেন্টে একটি দৃশ্যত চিত্তাকর্ষক মাত্রা প্রদান করে এবং বিভিন্ন সংখ্যক দর্শকদের আকর্ষণ করে।

আরও খবর