রাঙামাটিতে বজ্রপাতে নারীসহ ৪ জনের মৃত্যু প্রধান শিক্ষক আবুজার গাফ্ফারীর ঘোড়ার গাড়ি করে বিদায়ী সংবর্ধনা সেন্টমার্টিনে ২৩’শ পরিবারের মধ্যে সরকারি সহায়তার চাল বিতরণ নির্বাচিত জনপ্রতিনিধিদের সাথে নাগরিক প্লাটফর্ম ও যুব ফোরামের সংলাপ অনুষ্ঠিত সারাদেশে চলাচলকারী আন্তঃনগর ট্রেন বন্ধ থাকবে ঈদের দিন লেগেছে ঈদের আঁচ,অভয়নগরে টুংটাং শব্দে মুখরিত কামারপাড়া জয়পুরহাটে ৫ শত বছরের ঐতিহ্যবাহী ঘুড়ির মেলা মিয়ানমারে সীমান্তে নেই বিস্ফোরণের শব্দ, সরে গেছে যুদ্ধজাহাজও অনিরাপদ ঘুমধুমের টিভি টাওয়ার গরুর হাট শ্যামনগরে সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের মাঝে 'ভাব বাংলাদেশে'র শিক্ষাবৃত্তি প্রদান টিকিট থাকা সত্ত্বেও চড়া দামে বিক্রি, বিপাকে যাত্রীরা পত্নীতলায় ভুটভুটির ধাক্কায় প্রাণ গেল এক বৃদ্ধের সেবা মুক্ত স্কাউট দলের উদ্যোগে দরিদ্র ও দুস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ দুই শতাধিক পরিবারের মুখে হাসি ফুটালো ‘ভয়েস অব ঝিনাইগাতী’ শিকড় ঝিনাইগাতীর আয়োজনে ঈদুল আযহার পরদিন এসএসসি ও এইচএসসিতে কৃতিত্ব অর্জনকারী শিক্ষার্থীদের মধ্যে সংবর্ধনা ও পুরস্কার দেওয়া হবে সড়ক দুর্ঘটনায় শেরপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবু তাহের গুরুতর আহত, সুস্থতার জন্য সকলের নিকট দোয়া প্রার্থী সাতক্ষীরায় ২৪১ জনকে ১৭ লাখ ৮৪ হাজার টাকার অনুদানের চেক প্রদান ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত কক্সবাজার টেকনাফ সমুদ্র সৈকতে ভেসে এলো অর্ধগলিত মৃতদেহ সেন্টমার্টিনের নাগরিকদের পাশে সরকার সবসময় আছে

কলেজ ছাত্রের ৪৫ দিনে আয় ৬০থেকে৭০ হাজার টাকা

সিরাজগঞ্জের সদর উপজেলার শিয়ালকোল ইউনিয়নের দিয়ারকালিয়া গ্রামের কলেজ ছাত্র নিরব, টাইগার মুরগী পালন করে  ৪৫ দিনে আয় করেন ৬০থেকে৭০ হাজার টাকা

এছাড়া নীরবের ৪৫ দিনে সবমিলিয়ে  ফার্মে ব্যয় হয় ১ লক্ষ ৬০ হাজার টাকা বিপরীতে আয় হয় ২ লক্ষ ২০ থেকে ৩০ হাজার টাকা। সেক্ষেত্রে ৪৫ দিনে আয় হয় ৬০থেকে৭০ হাজার টাকা।

নিরবের বাবা পেশায় একজন রাজমিস্ত্রী ও গৃহিণী মার সংসারে চার ভাইবোনের মধ্যে নীরব সবার বড়। সদ্য এসএসসি পরীক্ষা দেয়া স্কুলের গন্ডি পেরোনো তরুণ নীরব সেখ ছোট বেলা থেকেই উদ্যমী, কর্মমুখী ও নিজের প্রয়াসে কিছু করার চেষ্টা তার। ২০১৮ সাল থেকে যখন থেকে নীরব ষষ্ঠ শ্রেণীর ছাত্র তখন আশেপাশের কিছু খামার থেকে বাড়ির গরু লালন পালনের ঘরে কিছু মুরগী পালনের ইচ্ছে পোষণ করে সে। শুরুতে ৮০ হাজার টাকা পুঁজিতে ৮০০ সোনালী মুরগী দিয়ে মুরগীর খামার শুরু করলেও প্রথমেই ২৩ হাজার টাকা লস হয় নীরবের। কিন্তু দমে থাকার পাত্র সে নয়। বাবা মায়ের সাহসে আবার পূর্ণদ্যমে সে খামার শুরু করে। একদিন সামাজিক যোগাযোগ মাধ্যমের ফেসবুকের কল্যাণে সে জানতে পারে টাইগার মুরগীর কথা। তারপরেই সে নিজ উদ্যোগেই চট্রগ্রাম থেকে সংগ্রহ করে টাইগার মুরগী। এভাবেই একাগ্রতা, নিষ্ঠা আর পরিশ্রমের মাধ্যমে গড়ে ওঠে স্বপ্নের নীরব টাইগার পোল্ট্রি ফার্ম। মূলত এই খামারে ছোট বড় মিলিয়ে মোট ২৫০০ টাইগার মুরগী রয়েছে। তার মধ্যে ১ হাজার টাইগার মুরগী উৎপাদনক্ষম। যা থেকে ৪৫ দিনে নীরব আয় করে ৬০থেকে৭০ হাজার টাকা। এই টাইগার মুরগীর ডিম থেকে ইনকিউবেটরের মাধ্যমে ২১ দিনে বাচ্চা ফুটিয়ে সেই বাচ্চা বিক্রি করেই হয় মূল আয়। পাশাপাশি ডিম ও বড় মুরগী বিক্রি করেও হচ্ছে আয়। টাইগার মুরগী ৪০থেকে৪৫ দিনে ওজন ১ কেজি হয়। পাশাপাশি এই মুরগীর রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হওয়ায় স্বাচ্ছন্দে পালন করা যায়। নীরব তার ফার্ম থেকে প্রতিদিন গড়ে ৩০০ এর অধিক ডিম সংগ্রহ করে থাকে। পড়াশোনার পাশাপাশি নিজের ফার্মকে ধীরে ধীরে গড়ে তুলে বেশ খুশী নীরব। সেই সাথে তার কাজে বাবা-মার পূর্ণ সমর্থন পেয়ে উৎফুল্ল সে। নিজেকে সফল উদ্যোক্তা না ভেবে সামনে তার এই স্বপ্নের খামারকে আরও বড় করে গড়ে তুলতে চাইলেন সকলের দোয়া পাশাপাশি যারা নতুন শুরু করতে চাচ্ছে তাদের স্বল্প থেকে শুরু করার পরামর্শ দিলেন তিনি।নীরবের এই সাফল্যে খুশী তার বাবা-মা। ছেলেকে পূর্ণ সমর্থন দিয়ে পড়াশোনার পাশাপাশি কাজ করতে অনুপ্রেরণা দিয়েছেন তারা। নীরবের কর্মমুখী পরিশ্রম ও একাগ্রতায় গর্ববোধ করেন তারা। নীরবের কাজে সব সময় সহযোগিতা থাকে তাদের। সেই সাথে ছেলের সুন্দর ভবিষ্যতের জন্য সকলের দোয়া চাইলেন তারা।

এলাকাবাসী বলেন, নীরব এখন রোল মডেল। তাকে দেখে অনেকেই এমন উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখছেন। অনেকেই নিচ্ছেন তার কাছ থেকে পরামর্শ। এতো অল্প বয়সেই একজন সফল উদ্যোক্তা হওয়ায় গর্ববোধ করেন নীরবের গ্রামের মানুষ ও তার স্বজনেরা।

আরও খবর



deshchitro-666741ee24757-110624121158.webp
আদিব এর দেশসেরা হওয়ার স্বপ্ন এখন সত্যি

৪ দিন ২০ ঘন্টা ৩৩ মিনিট আগে