প্রচন্ড তাপদাহ ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব বাড়ছে খাদ্য ও পানীর সংকট রিজার্ভ বেড়ে ২০ বিলিয়ন ডলারের কাছাকাছি আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশের তীব্র দাবদাহের খবর যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করা প্রধানমন্ত্রীর অঙ্গীকার : অর্থ প্রতিমন্ত্রী বাংলার বাঘ নামে পরিচিত হক সাহেব ছিলেন গণমানুষের নেতা : রাষ্ট্রপতি মানবসম্পদ উন্নয়নে উচ্চ শিক্ষার বিকল্প নেই : স্থানীয় সরকার মন্ত্রী দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রী আহ্বান পৈত্রিক সম্পত্তির নিষেধাজ্ঞা অমান্য করে ভবন নির্মাণের অভিযোগ সরিষাবাড়ীতে প্রাথমিক বিদ্যালয়ে জমিদাতার সন্তানের বুকফাটা কান্না। বগুড়ায় আবহাওয়া অধিদপ্তরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড মধুপুরে তৃতীয় লিঙ্গের পরিচালিত স্বপ্নজয়ী স্কুলে শিক্ষা উপকরণ বিতরণ শৈলকুপার কুশবাড়ীয়া গ্রামে যোগদান অনুষ্ঠান তীব্র গরমে সমুদ্র স্নানে স্বস্তি পর্যটকদের তীব্র গরমে সমুদ্র শহরে শরবত ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করলেন শহিদুল হক সোহেল মেয়র মাহাবুবের অর্থায়নে প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ শাজাহানপুরে মাটি ব্যবসায়ীদের দৌড়ত্ব থামাতে পারছেনা প্রশাসন বানিয়াচং স্বাস্থ্য কমপ্লেক্সের ফ্যান নষ্ট থাকায় গরমে বিপাকে ভর্তিকৃত রোগীরা মির্জাগঞ্জে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় ও বিশেষ দোয়া অনুষ্ঠিত ঝিনাইগাতীতে উপজেলা নির্বাচন অফিসের উদ্যোগে তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

শ্রীমঙ্গলে সবুজ চাদরে ঢাকা নৈসর্গিক সৌন্দর্যে ঘেরা হজম টিলা

চায়ের রাজ্যখ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা অন্যতম একটি পর্যটন নগরি। পাখির অভয়ারণ্য, হাওর, চা-বাগান আর উঁচু-নিচু টিলাবেষ্টিত সবুজ চাদরে ঢাকা শ্রীমঙ্গলের নৈসর্গিক সৌন্দর্যে মুগ্ধ হচ্ছেন দর্শনার্থীরা। ভারত সীমান্ত ঘেঁষা শ্রীমঙ্গল বিদ্যাবিল চা বাগানের অনিন্দ্য সুন্দর 'হজম টিলা' পর্যটকদের মাঝে শ্রীমঙ্গলের শ্রী আরও বৃদ্ধি করেছে।

শ্রীমঙ্গল শহর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে ভারতের ত্রিপুরা রাজ্যের গা ঘেঁষে বিদ্যাবিলের হজম টিলা'র অবস্থান। যেখানে রয়েছে ছবির মতো চা-বাগান, আছে পাহাড়ি ছড়া আর লেবু-আনারস বাগান। চা-বাগানের আঁকাবাঁকা পথ, ঢেউ খেলানো সমান্তরাল রাস্তা নিমেষেই যে কারও বিষণ্ন মনে প্রশান্তির ঢেই এনে দিতে পারে।

বুধবার (৩১ মে) সরেজমিন ঘুরে দেখা যায় দৃষ্টিনন্দন বিদ্যাবিলের এক পাশে রয়েছে সবুজ বনাঞ্চল। যেখানে যুগ যুগ ধরে বাস করে আসছেন খাসিয়া সম্প্রদায়। আর এসব সৌন্দর্য এক জায়গা থেকে উপলব্ধি করতে হলে যেতে হবে বিদ্যাবিলের পূর্ব সীমান্তের সবচেয়ে উঁচু টিলায়। স্থানীয় লোকজন এই টিলার নাম দিয়েছেন হজম টিলা। তাঁরা জানান, এই টিলাটি এতো ওপরে যে এখানে ওঠা বেশ কষ্টসাধ্য। প্রায় দুই-আড়াই কিলোমিটার পাহাড়ি রাস্তা ঘুরে সেখানে উঠতে হয়। দুপুর বেলা খেয়ে যদি কেউ এই টিলায় ওঠেন তাহলে তাঁর আবার খেতে ইচ্ছা হয়। অর্থাৎ খাবার হজম হয়ে যায়। যে কারণেই হজম টিলা হিসেবে এটা বেশি পরিচিতি পেয়েছে। নিচ থেকে হজম টিলায় পায়ে হেঁটে উঠলে প্রায় ঘণ্টাখানেক সময় লাগবে। মোটরসাইকেল বা গাড়ি নিয়ে উঠলে ১৫ থেকে ২০ মিনিট লাগবে। হজম টিলার আশপাশের সব টিলায় চা-বাগান সম্প্রসারিত হয়েছে। এটি চা-বাগানের জমি হলেও হজম টিলাতে এখনো চা-গাছ রোপণ করা সম্ভব হয়নি। এ জায়গায় ওঠার পর যে কারোরই মনে হবে, তিনি যেন সবুজ বৃত্তের মধ্যে প্রবেশ করেছেন। হজম টিলা থেকে সকালের সূর্যোদয় এবং বিকেলের সূর্যাস্তের দৃশ্য খুবই মনোমুগ্ধকর। এ টিলার সৌন্দর্য উপভোগ করতে বিভিন্ন দূর-দূরান্ত এলাকা থেকে দর্শনার্থীরা এসেছেন।

স্থানীয় চা বাগানের শ্রমিক রতন মালাকার জানান, আজকের মতো প্রতিদিনই দেশের বিভিন্ন এলাকা থেকে প্রচুর পর্যটক আসেন। বিশেষ করে ঈদ এবং শীতের শুরুতে এখানে বেশি পর্যটকদের আনাগোনা থাকে। নয়নাভিরাম এ টিলা দেখতে আসা ফয়সল হাসিব বলেন, ওয়াও, দেশের অন্যতম একটি সুন্দর জায়গা। নিজ চোখে না দেখলে বিশ্বাসই হতো না শ্রীমঙ্গলের চা বাগানের ভেতরের এতো মনোরম জায়গা আছে। নিচ থেকে কয়েক শ ফুট উঁচু টিলায় উঠতে অনেক কষ্ট হলেও টিলার ভিউ, চা বাগানের সৌন্দর্য, পাশেই ইন্ডিয়ার বাড়ি-ঘর দেখে কষ্ট নিমেষেই ভুলে গেলাম।

টিলা ঘুরে ঘুরে দেখছেন আর গ্রুপ ছবি, সেলফি তুলছেন শর্মা ঘোষ, সুকেন তাঁতি, সাজ্জাদ আর নাহিদ। সংবাদকর্মী পরিচয় দিয়ে তাদের অনুভূতি জানতে চাইলে তারা বলেন, প্রকৃতির অপার সৌন্দর্যের অন্যতম একটি স্পট এই হজম টিলা। এতো উঁচু টিলা আর আশপাশের সৌন্দর্যে আমরা ভীষণ মুগ্ধ। যেকোনো দর্শনার্থী মুগ্ধ না হয়ে পারবেন না। এই স্পটে কেউ না আসলে প্রকৃতির প্রকৃত সৌন্দর্য থেকে বঞ্চিত হবেনই দেশের অনিন্দ্যসুন্দর হজম টিলার আশপাশের চা বাগান, রাস্তা, দূর থেকে ভারতের লাইট, বাড়িঘর, কাটা তারের বেড়া একথায় সবকিছু যেনো অসাধারণ।

ভ্রমণপিপাসু মোঃ সোলেমান পাটোয়ারী বলেন, শ্রীমঙ্গলের পরতে পরতে শুধু সৌন্দর্য আর সৌন্দর্য। চা শিল্পাঞ্চলের জন্য যেমন দেশ বিদেশে বিখ্যাত তেমনি প্রাকৃতিক অপরূপ সৌন্দর্যের জন্যও। হজম টিলা শ্রীমঙ্গলের সবচেয়ে উঁচু একটি টিলা। মন রিফ্রেশ করার জন্য এই টিলায় আসা দরকার। আমরা বাইকাররা প্রায়ই অপরূপ সৌন্দর্যময় টিলায় প্রাণবন্ত আড্ডা আর ঘোরঘুরি করে সময় কাটাই। মাঝেমধ্যে তাবু টাঙিয়ে রাতেও থাকি। কারণ রাতের সৌন্দর্য দেখতে হলে সন্ধার পরও থাকতে হবে। চতুর্থপাশে সবুজ গাছগাছালি আর দূর থেকে ইন্ডিয়ার লাইটের চমৎকার আলোয় ঘোর অন্ধকারচ্ছন্ন টিলা আলোকময় হয়ে যায়। এসময়ের সৌন্দর্য আরও মনোমুগ্ধকর। এই টিলার সৌন্দর্য দেখতে প্রতিদিনি দেশের বিভিন্ন জায়গা থেকে পর্যটকরা ছুটে আসেন।

Tag
আরও খবর