সব প্রতিকূলতা মোকাবিলা করে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী চবি শিক্ষক সমিতির নির্বাচনে সভাপতি অধ্যাপক ড মাহবুবুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড এবিএম আবু নোমান হিটস্ট্রোকে সারাদেশে ১১ জন নিহত বিমানবন্দরে বিশ্বাস ফাউন্ডেশনের চেয়ারম্যান আটক শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণ ২ নম্বর সংকেত, রাতেই ৮০ কি.মি বেগে ঝড়ের পূর্বাভাস যে এলাকায় সৈয়দকাঠী মানব কল্যাণ যুব সংগঠনের আয়োজনে তৃষ্ণা নিবারন চেষ্টা কালিগঞ্জ কলেজ মোড় টু বালিয়াডাঙ্গা রোডে অবৈধ ডাম্পারের জন্য অতিষ্ঠ সাধারণ মানুষ কালিগঞ্জ কলেজ মোড় টু বালিয়াডাঙ্গা রোডে অবৈধ ডাম্পারের জন্য অতিষ্ঠ সাধারণ মানুষ শ্যামনগরে বাঘ সংরক্ষণে গণসচেতনায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা সাতক্ষীরার তালায় মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি নির্বাচিত হলেন মুরশীদা পারভীন পাপড়ি সারিয়াকান্দিতে অবৈধভাবে বালু উত্তোলনে জরিমানা সাতক্ষীরায় উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম হলে চাকরিচ্যুত করে জেলে পাঠানো হবে: ইসি হাবিব টাঙ্গাইলের মধুপুরে প্রথম ধাপে ৮ মে উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত অধ্যাপক আজিজ স্যারের ৩৩ বছরের শিক্ষকতা জীবনের আজ কর্মদিবসের শেষ দিন সুন্দরবনে খালে ভাসছে বাঘের দেহ টেকনাফে তৃতীয় শ্রেণির শিক্ষার্থী অপহরণ ও এনজিও কর্মী নিখোঁজ পেরুতে বাস খাদে পড়ে ২৫ জনের মৃত্যু কে হবেন বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদের চেয়ারম্যান ? জল্পনা কল্পনার শেষ নেই ।

দোয়ারাবাজার সীমান্তে চোরা চালানের গন জোয়ার।

সুনামগঞ্জের দেয়ারাবাজার উপজেলায় ভারত- বাংলাদেশ সীমান্তে-লক্ষিপুর,বোগলা,বাংলাবাজার ও নরসিংপুর এই ৪টি ইউনিয়নের অবস্থান। বিশাল এলাকার এই সীমান্ত এলাকা ( বর্ডার) পয়েন্ট দিয়ে ব্যপরোয়া ভাবে চলছে চোরাচালান।চোরাচালানের সর্গরাজ্যে পরিণত হয়েছে সীমান্তবর্তী দোয়ারাবাজার উপজেলা।


দায়িত্বরত আইনশৃঙ্খলাবাহিনীর চোখ ফাঁকি দিয়ে ওইসব সীমান্ত দিয়ে দিন রাত সমান তালে ভারত থেকে গরু-মহিষ, মাদকদ্রব্য, কসমেটিকসসহ অবৈধ সকল প্রকার মালামাল পাচার হয়ে আসছে দেশে। এর জন্য উপজেলার সীমান্তে ভয়ংকর রুপ দারন করেছে।চোরাচালানচক্রের মধ্যে মারামারিসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড দিনদিন ব্যপরোয়া হয়ে উঠেছে।


সর্বশেষ গত (১৩-জুন)মঙ্গলবার রাতে উপজেলার বাংলাবাজার ইউনিয়নের চৌধুরি পাড়া এলাকায় চোরাই পথে আনা ভারতীয় মোটরসাইকেলসহ হাফেজ নামে এক বিজিবির সদস্যকে আটক করে স্থানীয় জনতা।


এর আগে, (৬-জুন) সোমবার রাতে দোয়ারাবাজারে ট্রাক্স ফোর্সের অভিযানে ভারতীয় ২১ গরু আটক করে দোয়ারাবাজার উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়সাল আহমদ। পরে আদালতের মাধ্যমে নিলাম দেওয়া হয়।

একই মাসের (১ জুন) বৃহস্পতিবার রাত সোয়া ৯টায় দোয়ারাবাজার সীমান্ত পেরিয়ে ছাতকের সুরমা সেতুর টোল প্লাজায় ভারতীয় পেঁয়াজ ভর্তি ৯টি ট্রাক আটক হয় পুলিশের হাতে। এসময় পরিবহনকৃত পণ্যের বৈধতা যাচাইকালে ট্রাক চালকরা সীমান্তবর্তী বাজারের বিভিন্ন মুদি-দোকান থেকে সংগ্রহ করা পেঁয়াজের ক্রয়স্লিপ দেখানের পর পেঁয়াজভর্তি ট্রাকগুলো ছেড়ে দেয় পুলিশ।


এর আগে,শনিবার (২৭ মে) ভোর বেলায় উপজেলার বাংলাবাজার ইউনিয়নের সীমান্তবর্তী কলাউড়া কালা-চান্দের হাওড়ে আল-আমিন (২৮) নামে এক যুবকের মৃত লাশ উদ্ধার করে পুলিশ। পুলিশ বলেছে বর্জ্রপাতে মারা গেছে। তবে স্থানীয় সূত্রে জানা যায় মৃত আল-আমিন চুরাকারবারি ছিলো। রাতের আধারে চুরাইপথে ভারতীয় পণ্য আনতে গিয়ে মারা যেতে পারে বলেও ধারনা করা হয়েছে।


এর ৫ দিন আগে সোমবার (২২ মে) নরসিংপুর -শ্রিপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতীয় পণ্য আনতে গিয়ে বিজিবির হাতে জব্দ হয় লক্ষাধিক টাকার ভারতীয় মাদকদ্রব্য বিড়ি ,এতে বিজিবির সোর্স সন্ধেহ করে সজিব মিয়া নামের এক কলেজ পড়ুয়া শিক্ষার্থীকে হত্যার উদ্দেশ্যে চুরাকারবারিদের বাড়িতে নিয়ে বেঁধে বেধড়ক মারধর করে। ৯৯৯ কল দিয়ে ওই শিক্ষার্থীর চাচাতো ভাই পুলিশের সহযোগিতায় তাকে উদ্ধার করে। পরে আহত শিক্ষার্থী সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন।


সোমবার (১ মে)রাতে উপজেলার মান্নারগাও ইউনিয়নের আজমপুর এলাকা থেকে ভারতীয় ইয়াবা বিড়িসহ দু’জনকে আটক করে দোয়ারাবাজার থানা পুলিশ।


শনিবার (২৭ মার্চ) রাতে উপজেলার নরসিংপুর ইউনিয়নের শ্রিপুর এলাকা থেকে ৬০ বোতল ভারতীয় মদসহ দু’জনকে আটক করে পুলিশ।


বৃহস্পতিবার (৯ মার্চ)রাতে উপজেলার বাংলাবাজার ইউনিয়নের ভাওয়ালীপাড়া গ্রাম থেকে ২টি নীল রংয়ের বায়ুরোধক পলিথিনের প্যাকেটে থাকা (৫৫ পঞ্চান্ন) পিছ গোলাপী রংয়ের এমফিটামিন সমৃদ্ধ মাদক ইয়াবা ট্যাবলেটসহ দু’জনকে আটক করে পুলিশ।


বুধবার (১৬ ফেব্রুয়ারি) রাতে উপজেলার মান্নারগাওঁ ইউনিয়নের আজমপুর খেয়াঘাট থেকে ভারতীয় ১হাজার ইয়াবাসহ ২ জনকে আটক করে র‌্যাব–৯ সিপিসি ৩ সুনামগঞ্জ।


শুধু এখানেই শেষ নয় মাদকের সয়লাব,ভারতীয় সীমান্ত দিয়ে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে প্রতিদিন দেশে আসছে লক্ষ লক্ষ টাকার মাদক।


অন্যদিকে, এর আগে কয়েকবার বর্ডার গার্ড বিজিবির সদস্যরা অবৈধপথে আসা ভারতীয় চুরাই পণ্য আটক করতে গিয়ে চুরাকারবারিদের কর্তৃক হামলার শ্বিকার হয়ে কয়েকজন বিজিবির সদস্য মারাত্মক ভাবে আহত হয়েছে। বিজিবির উপর হামলার ঘটনায় এখনো মামলা মোকাদ্দমা চলছে। আইনশৃঙ্খলা বাহিনী ও সীমান্ত এলাকার বাসিন্দাদের সাথে কথা বলে জানা যায়, উপজেলার বাংলাবাজার ইউনিয়নের সীমান্ত কলাউড়া, পেঁকপাড়া, ঝুমগাঁও ও মোকামছড়া, বোগলা ইউনিয়নের বাগানবাড়ি, গাছগড়া, লক্ষ্মীপুর ইউনিয়নের ভাঙ্গাপাড়া,মাঠগাঁও,

নরসিংপুর ইউনিয়নের শ্যামারগাঁও,শ্রীপুর ও দ্বীনেরটুক,চাইরগাঁও এলাকার সীমান্তে ভারতীয় তারকাটা বেড়া না থাকায় চোরাচালানের নিরাপদ রুট হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। ভারত-বাংলাদেশ সীমান্তের দুর্গম ও অরক্ষিত এসব এলাকা দিয়ে প্রতিদিন প্রকাশ্যে গরু,মহিষসহ আনা হচ্ছে সকল প্রকার মাদকদ্রব্য। এতে ওইসব এলাকার যুবকদের অধিকাংশই বিভিন্ন কাজের ব্যস্থতা থেকে সরে এসে সময় দিচ্ছে এইসব চক্রের সাথে। যেখানে দিনের বেলায় তাদেরকে ভালো শার্ট-প্যান্ট পরতে দেখা গেলেও সন্ধার পর থেকে তাদেরকে আর খুঁজে পাওয়া যায়না।


স্থানীয় প্রশাসন জানায়, চোরাচালান নিয়ন্ত্রণের জন্য সীমান্ত এলাকায় কয়েকটি চক্র গড়ে উঠেছে। ভারত থেকে গরু-মহিষ পাচার করে দেশের সীমান্তে আনার পরই তাদের হাতে স্থানীয় বাজারের বিক্রির ইজারা রশিদ তুলে দেওয়া হয়। এসব রশিদ সাথে নিয়ে চোরাকারবারীরা বুক ফুলিয়ে গরু-মহিষ স্থানীয় বাজারসহ অন্য অঞ্চলে পাঠিয়ে দেয়।


স্থানীয়রা জানান, ভারত থেকে পাচার হয়ে আসা গরু-মহিষ, মাদকদ্রব্যসহ অবৈধ মালামাল দোয়ারার বাংলাবাজার,নরসিংপুর ও ছাতকের নোয়ারাই,ফকিরটিলা সড়ক হয়ে ছাতক সুরমা ব্রিজ পার হয়ে নৌকা ও সড়কপথে দেশের বিভিন্ন স্থানে চলে যায়। আর এ চোরাচালান নিয়ন্ত্রণের জন্য সীমান্ত এলাকায় গড়ে উঠেছে সংঘবদ্ধ কয়েকটি পাচারচক্র। প্রায়ই পাচারকারীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোর হাতে আটক হলেও অধিকাংশ সময় তারা থাকে ধরা-ছোঁয়ার বাইরে। আবার, ধরা পড়লেও আইনের ফাঁক দিয়ে বেরিয়ে আরোও ব্যপরোয়া হয়ে ফের লিপ্ত হয় অবৈধ চোরাচালানে।


চোরাচালানের জন্য প্রাণহানি, এলাকায় মাদকের সয়লাব ও চোরাচালান চক্রের মধ্যে প্রায়ই আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষ হচ্ছে। লক্ষ্য করা গেছে শুধু তাদের নিজেদের মধ্যেই নয়, বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির যেসকল সদস্যরা এই চক্রের সাথে হাত না মিলিয়ে তাদের দায়িত্ব সঠিক ভাবে পালন করতে গেছে তাদের অনেককেই রাতের আধারে প্রানে মারার চেষ্টায় আক্রমণ করে চুরাকারবারিরা। যদি ও বিজিবি সদস্যরা শক্ত ভাবে ভূমিকা নিয়েই অপারেশনে যায় তবুও নিজেদের মধ্যে গড়মিল থাকায় অপারেশন চুড়ান্ত ভাবে সফল আনতে পারেনা।


ঘটনার সত্যতা নিশ্চিত করে বিজিবি ৪৮ ব্যাটালিয়ন দোয়ারাবাজার সোনালী চেলা ক্যাম্প সূত্র ও স্থানীয় এলাকাবাসী জানান,গত সোমবার (২২মে) সন্ধ্যায় দোয়ারাবাজার সীমান্ত এলাকা দিয়ে ভারতীয় পণ্য বিড়ি বাংলাদেশে আনার সময় আটক করা হয়েছে। এর কিছুক্ষন পরই পথচারী একজন কলেজ পড়ুয়া ছাত্রকে বিজিবির সোর্স সন্ধেহে চোরাকারবারিরা আটক করে মারধর করেছে বলে খবর পাওয়া গেছে।


আহত শিক্ষার্থী হলেন নরসিংপুর ইউনিয়নের শ্রীপুর গ্রামের কলেজ পড়ুয়া শিক্ষার্থী সজিব মিয়া।


গত ২৬ জানুয়ারি রাতে উপজেলার নরসিংপুর ইউনিয়নের শ্রিপুর -চাইরগাঁও সীমান্ত এলাকায় চোরাই মহিষ আটক অভিযানে চোরাকারবারীদের হামলায় বিজিবি কমান্ডার নায়েব সুবেদার গোলাম মুর্শেদ আহত হন। তাকে আহত করে ৪৫-৫০ টি ভারতীয় মহিষ নিয়ে যায় চোরাকারবারীরা। এসময় তিনটি মহিষ আটক করা হয়।


এর আগে গত বছরের ২২ ডিসেম্বর একই এলাকায় ভারতীয় মহিষ আটক অভিযানে চোরাকারবারিদের হামলায় গুরুতর আহত হন বিজিবি সদস্য মঞ্জুবরন ত্রিপুরা। এসময় ১০ টি ভারতীয় মহিষ আটক করে বিজিবি।


দোয়ারাবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান আল তানভীর আশরাফী চৌধুরী বলেন, উপজেলার সীমান্ত এলাকায় চোরাচালানের জন্য সামাজিক অশান্তি ও বিশৃঙ্খলা দিন দিন বাড়ছে। এলাকার যুবসমাজ পথভ্রষ্ট হয়ে বিভিন্ন কর্মসংস্থান থেকে বিরিয়ে এসে ওইসব চক্রের সাথে জড়িত হয়ে বিভিন্ন অপরাধে জড়াচ্ছে। তিনি বলেন, কিভাবে এবিষয়গুলো নির্মুল করা যায় সুনামগঞ্জ জেলা প্রশাসক’র সাথে আলোচনা হয়েছে।


এবিষয়ে দোয়ারাবাজার থানার অফিসার ইনচার্জ (ওসি)দেবদুলাল ধর বলেন, চোরাচালানের গরু-মহিষ, মাদকসহ অবৈধ মালামালের বিষয়ে আমাদের অবস্থান কঠোর। মাদকের বিরুদ্ধে পুলিশের জিরো টলারেন্স চালু আছে। সম্প্রতি উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে ট্রাক্স ফোর্স অভিযান ও পরিচালনা করছে পুলিশ। কিন্তু গরু-মহিষ আটকের পর অনেক সময় বিক্রির রশিদ দেখিয়ে চোরাকারবারীরা চ্যালেঞ্জ করে বসে। এই কাজে তাদেরকে স্থানীয় একটি চক্র সহযোগিতা করে বলে মন্তব্য করেন তিনি।


বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ২৮ সুনামগঞ্জ ব্যাটালিয়নের অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল মাহবুবুর রহমান বলেন,সীমান্তে চোরাচালান করতে গিয়ে অনেকে হত্যার শিকার হচ্ছে। এর জন্য স্থানীয় মানুষদের সচেতনতার উপর গুরুত্বারোপ করেন বিজিবির এই কর্মকর্তা।


আইনশৃংখলা বাহিনীর সদস্যদের সাথে সখ্যতা করেই চোরাচালান দিনদিন বৃদ্ধি পাচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন আইনশৃংখলা বাহিনীর সাথে চোরাকারবারিদের সম্পর্ক রয়েছে সঠিক তথ্য প্রমান ছাড়া সেটা বলা সম্ভব নয়।


তিনি বলেন,দোয়ারাবাজারের ৪ টি ইউনিয়নের বৃহৎ এলাকা জুড়ে বর্ডারের সীমান্ত রয়েছে এবং এগুলোর অনেকটাই অরক্ষিত। সেখানকার লোকজনের বিশাল একটা অংশ চোরাচালানের সাথে জড়িত। বিজিবি নিয়মিত অভিযান করছে,তার পরও জীবনের ঝুঁকি নিয়ে তারা প্রায়ই সীমান্তের ওপারে যাচ্ছে চোরাচালানের জন্য। বিজিবি নিয়মিত টহলের ঝুরদারের পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের সচেতন করতে জনপ্রতিনিধিদের উপস্থিতিতে বিভিন্ন সভা করছে।

এসময় তিনি আরো বলেন,চোরাচালানের বিরুদ্ধে স্থানীয় সাংবাদিক ভাইদের প্রশংসনীয় সহযোগিতা পাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। সামনে কুরবানির ঈদ,ঈদকে কেন্দ্র করে চোরাকারবারিরা গরু-মহিষ ও ভারতীয় বিভিন্ন মসলা সামগ্রীর সাথে মাদকদ্রব্য দেশে আনতে পারে। এতে বিজিবির উপর আরও গুরুত্বাআরোপ করা হয়েছে।


এসময় তিনি,চোরাচালান বন্ধে সাংবাদিকের আরও একটু সহযোগিতার পাশাপাশি স্থানীয় মানুষজনদের সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান।

আরও খবর




6630f3fd35917-300424073701.webp
সুন্দরবনে খালে ভাসছে বাঘের দেহ

৮ ঘন্টা ১৫ মিনিট আগে