১০ টাকায় টিকিট কেটে চোখের চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: ওবায়দুল কাদের ডিমের দাম হঠাৎ কমে যত হলো ইসলামপুরে ৭ জুয়াড়িকে আদালতে সোপর্দ নির্বাচন থেকে সরে দাঁড়ালেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী শাহীন হলে থাকা নিয়ে ভর্তি পরীক্ষার্থীকে হয়রানির অভিযোগ শাবির হল প্রভোস্টের বিরুদ্ধে মধুপুরে কুড়ালিয়া ইউনিয়নের বানিয়াবাড়ি পুকুর পাড়, ঈদগাহ মাঠে স্থাপিত মদিনাতুল উলুম হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানায় জিপিএ ফাইভ এবং বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত। প্রথম টি-টোয়েন্টিতে আজ জিম্বাবুয়ের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ জাতিসংঘে বাংলাদেশ উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ প্রস্তাব গৃহীত আজ যে ৬ অঞ্চলে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস কুতুব‌দিয়ায় সাংবা‌দিক‌দের সা‌থে চেয়ারম্যান প্রার্থী ব্যারিস্টার হানিফের মতবিনিময় হবিগঞ্জ ইয়ুথ পিস এম্বাসেডর গ্রুপ গঠন বিষয়ক সভা অনুষ্ঠিত। লাখাইয়ে উপজেলা নির্বাচনে ১৫ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল। গাজা ইস্যুতে ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করল তুরস্ক উজানের ঢলে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত, বন্যার শঙ্কা উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করার নির্দেশ কুতুবদিয়া উপজেলা শ্রমিকলীগের সভাপতি রাসেল সিকদারের নেতৃত্বে মে দিবস উদযাপন বাংলাদেশের জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে: প্রধানমন্ত্রী গোদাগাড়ীতে কাভার ভ্যানের ধাক্কায় সাইকেল আরোহী নিহত আরও ২ দিন বাড়লো ‘‌হিট অ্যালার্ট’

গোদাগাড়ী উপজেলা পরিষদের নির্বাচনকে ঘিরে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাপ

পদ্মানদীর তীর ঘেসে গড়ে উঠা গোদাগাড়ী উপজেলা। উপজেলার মোট আয়তন ৪৭৫.২৬ বর্গ কিলোমিটার, ইউনিয়নের সংখ্যা ০৯ (নয়) টি, পৌরসভার সংখ্যা ০২ (দুই) টি। উপজেলায় ভোটার সংখ্যা ২ লক্ষ ৭৬ হাজার ৮ শ’ ৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১ লক্ষ ৩৯ হাজার ৪ শ’ ৯ জন , মহিলা ভোটার সংখ্যা ১ লক্ষ ৩৭ হাজার ৭ শ’ ৯৫ জন ও  হিজড়া ভোটার সংখ্যা ১ জন। 

১ম ধাপে ৮ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে গোদাগাড়ী উপজেলা পরিষদের নির্বাচন। এ নির্বাচনকে ঘিরে চেয়ারম্যান পদে নিজের প্রার্থীতার কথা জানান দিতে সাম্ভাব্য প্রার্থীরা দৌড়ঝাপ শুরু করেছে উপজেলার এক প্রান্ত থেকে অন্য প্রন্তের মোড়ে মোড়ে, রাস্তা ঘাটে, হাট-বাজারে। সাধারন ভোটারদের মন কাড়তে উপজেলার মোড়ে মোড়ে, রাস্তা ঘাটে, হাট-বাজারে ছেয়ে দিয়েছে ব্যানার, ফেসটুন ও পোষ্টারে। এছাড়াও  প্রর্থীরা মটর সাইকেলের শোডাউনের পাশাপাশি দলবল বেধে চালিয়ে যাচ্ছে জনসংযোগ। সাম্ভাব্য প্রার্থীদের মধ্যে উপজেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত প্রতিনিয়ত দৌড়ঝাপ করতে দেখা যাচ্ছে এবং প্রার্থীর তালিকায় যাদের নাম প্রচার প্রচারণায় রয়েছে তারা হলেন, গোদাগাড়ী পৌর আওয়ামীলীগের সভাপতি ও রাজশাহী জেলা পরিষদের সাবেক সদস্য রবিউল আলম, উপজেলা যুবলীগের কোষাধক্ষ্য ও দেওপাড়া ইউপি চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল, বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান ও গোদাগাড়ী উপজেলা যুবলীগের সভাপতি জাহাঙ্গীর আলম এবং সহকারী পরিচালক ( অবসরপ্রাপ্ত) কাষ্টম গয়েন্দা ও উপজেলা আওয়ামীলীগের সহ-প্রচার সম্পাদক সুনন্দন দাস রতন। কিছুদিন আগে আরও ২ /১ জনের নাম শোনা গেলেও ভোটের মাঠে তাদের দেখা যাচ্ছে না। তবে এ ৪ জন প্রার্থী রয়েছে ভোটের মাঠে। এ চার জন প্রার্থীই হচ্ছে একই দলের বর্তমান ক্ষমতাসীন (সরকারি দল) আওয়ামীলীগের। ক্ষমতাসীন দলের বাইরে আর অন্যকোন রাজনৈতিক দলের প্রার্থীকে ভোটের মাঠে প্রচার প্রচারনায় দেখা যাচ্ছে না। 

আর একটি বৃহৎ রাজনৈতিক দল বিএনপির উপজেলা পর্যায়ের শীর্ষ নেতারা বলছেন, এ সরকারের আমলে কোন ভোটেই তারা অংশ গ্রহন করবে না। তাদের দাবি দেশে গনতন্ত্র ও ভোটাধীকার নাই। ফলে নির্বাচনের মাঠে আলোচনায় নেই স্থানীয় বিএনপি। এ কারণে উপজেলা পরিষদের নির্বাচনে আওয়ামী লীগ নেতারাই নির্বাচনে প্রস্ততি নিচ্ছেন।

এবার উপজেলা নির্বাচনে দলিয় প্রতিক না থাকায় একই দলের ৪ জন সাম্ভাব্য প্রার্থীকে ভোটের মাঠে দেখা যাচ্ছে। কেই কাউকে নির্বাচনী মাঠে ছাড় দিতে নারাজ। অধিকাংশ নেতা স্থানীয় সংসদ সদস্যের আস্থাভাজন হওয়ার জন্য আপ্রান চেষ্টা চালিয়ে যাচ্ছেন। অনেক নেতা চা স্টল থেকে শুরু করে বিভিন্ন হাট-বাজারে ও ইসলামী জালসাসহ হিন্দুদের হরিবাসরে গিয়ে নিজের প্রার্থীতার কথা জানান দিচ্ছেন।

এবারের উপজেলা পরিষদ নির্বাচেন চেয়ারম্যান পদে সম্ভাব্য যেসব প্রার্থীরদের তৎপরতা আলোচনার শীর্ষে রয়েছে তাদের মধ্যে অন্যতম হলেন গোদাগাড়ী পৌর আওয়ামীলীগের সভাপতি ও রাজশাহী জেলা পরিষদের সাবেক সদস্য রবিউল আলম, উপজেলা যুবলীগের কোষাধক্ষ্য ও দেওপাড়া ইউপি চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল ও বর্তমান উপজেলা চেয়ারম্যান ও গোদাগাড়ী উপজেলা যুবলীগের সভাপতি জাহাঙ্গীর আলম।

তবে চেয়ারম্যান পদপ্রার্থী হিসাবে ভোটারদের মন জয় করতে জোর তৎরতা চালিয়ে যাচ্ছেন ৪ জনেই। কোন সম্ভাব্য প্রার্থী নির্বাচনী প্রচারনায় কম নয়। সমানে সমান চালিয়ে যাচ্ছে তাদের নির্বাচনী কৌশল ও তৎপড়তা।

এদিকে প্রার্থীদের দৌড়ঝাপের সাথে পল্লা দিয়ে উপজেলার মোড়ে মোড়ে, রাস্তা ঘাটে, হাট-বাজারে ও চায়ের স্টলে চলছে সাধারন ভোটারদের মাঝে সাম্ভাব্য প্রার্থীদের নিয়ে আলোচনা ও সমালোচনার ঝড়। পাশাপাশি সাধারণ ভোটারদের প্রার্থীদের পাশ ফেলের হিসাব নিকাশের অংক মিলাতে দেখা যাচ্ছে। 

তৃনমূল আওয়ামীলীগের মধ্যে এখন গুনঞ্জণ উঠেছে বেলাল উদ্দিন সোহেল এমপি ওমর ফারুক চৌধুরীর আস্থাভাজন হলেও উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে বেলাল উদ্দিন সোহেল না এমপির এখন আস্থাভাজন হয়ে উঠেছে বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি জাহাঙ্গীর আলম।

উপজেলা পরিষদের নির্বাচনে সাম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী বেলাল উদ্দিন সোহেল এক প্রশ্নের জবাবাবে এই প্রতিবেদককে বলেন, উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদে আমি নির্বাচন করবো। নির্বাচনী মাঠ থেকে সরে দাড়াবো না। আমার চাওয়া পাওয়ার কিছু নাই। দেওপাড়া ইউনিয়নবাসীর সেবা করছি। অমি উপজেলাবাসীর সেবা করতে চাই।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, জাতীয় সংসদ নির্বাচনের প্রভাব পড়বে উপজেলা নির্বাচনে। তাদের মতে জাতীয় সংসদ নির্বাচনে তৃণমুল আওয়ামীলীগ ২ ভাগে ভাগ হয়ে গিয়েছিল। জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের দলীয় প্রার্থী ওমর ফারুক চৌধুরী নৌকা প্রতিক নিয়ে নির্বাচিত হলেও তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন কাঁচি প্রতিক নিয়ে সতন্ত্র প্রার্থী আওয়ামীলীগ নেতা গোলাম রাব্বানী। এই দুই নেতার প্রভাব পড়তে পারে এবারের উপজেলা পরিষদের নির্বাচনে।

এদিকে সাম্ভাব্য প্রর্থীরা সবাই ক্ষমতাসীন দলের হওয়ায় সাধারন ভোটারদের মাঝে উপজেলা পরিষদের নির্বাচন নিয়ে তেমন কোন উত্তাপ নাই।

স্থানীয় একাধিক রাজনৈতিক দলের নেতাকর্মীদের মতে, গোদাগাড়ী উপজেলায় এবারের উপজেলা নির্বাচনে তেমন উত্তাপ ছড়াবে না। এখানে আওয়ামী লীগের সাথে আওয়ামী লীগের লড়াই হবে। বিএনপিসহ অন্যান্য দল অংশ না নেওয়ায় ভোটাররা ভোট কেন্দ্রে যেতে তেমন আগ্রহী নয়। তারপরও নৌকা প্রতীক না থাকায় এবং প্রার্থীতা উন্মুক্ত থাকায় সাধারণ ভোটাররা আশা করছেন এবারের উপজেলা নির্বাচেন সৎ ও যোগ্য নেতারা অংশ নিবেন।

গত বৃহস্পতিবার উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে। নির্বাচনের তফসিল অনুযায়ী ১ম ধাপে ৮ এপ্রিল অনুষ্ঠিত হবে এই উপজেলার ভোট। তফসিল অনুযায়ী আগামী ৮ মে প্রথম ধাপের ১৫২টি উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ করা হবে। এছাড়া ১৫ এপ্রিল মনোনয়ন দাখিল, ১৭ এপ্রিল যাচাই-বাছাই এবং ২২ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ নির্ধারণ করা হয়েছে। ২৩ এপ্রিল প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে। 


Tag
আরও খবর


66349184c7841-030524012556.webp
ডিমের দাম হঠাৎ কমে যত হলো

২ ঘন্টা ৮ মিনিট আগে