এবার এক লাফে যত কমলো স্বর্ণের দাম তীব্র তাপপ্রবাহের কারণে ২ মে পর্যন্ত প্রাথমিক স্কুল বন্ধ ঘোষণা রূপপুরে নতুন বিদ্যুৎ লাইন চালু আজ, ৩ জেলায় সতর্কতা জারি পরিদর্শক থেকে এএসপি হলেন ৪৫ কর্মকর্তা অবৈধ বিদেশি ঠেকাতে কঠোর ভিসানীতির পরিকল্পনা ৪র্থ প্রজন্মের পারমাণবিক প্রযুক্তির সর্বশেষ সংস্করণে চোখ বাংলাদেশ গ্যাস অনুসন্ধান-কূপ খননে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের দ্বিগুণ সাফল্য চলতি মাসের ২৬ দিনে এলো ১৬৮ কোটি ডলার বেরোবি ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১ গোদাগাড়ীতে জাহাঙ্গীরের নির্বাচনী জনসভায় জনতার ঢল আগামীকাল বৃষ্টির পূর্বাভাস গোটা দেশের মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিতে চায় সরকার: রিজভী উপজেলা পরিষদ নির্বাচনে ১৪১ বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ কালুখালীতে আনারস প্রতীকের পথসভায় মিতুল হাকিম আশাশুনিতর স্বামীকে বৈদ্যুতিক তার দিয়ে হত্যার পরিকল্পনার অভিযোগে থানায় মামলা আশাশুনিতে জীবিত মহিলার ওয়ারেশ কায়েম সনদ প্রদান ! নাগেশ্বরীতে টিসিবিতে দূর্গন্ধ ভরা পঁচা চাল এ চাল খাদ্য গুদাদের নয়; বললেন কর্মকর্তা আশাশুনিতে ঘূর্ণিঝড় মোকাবলায় সচেতনতামূলক প্রশিক্ষণ কক্সবাজার সৈকতে পর্যটকদের হয়রানি ও ছিনতাই, আট তরুণ গ্রেপ্তার কক্সবাজারে ১০ কেজি গাঁজাসহ যুবক গ্রেফতার

মোবাইল ফোনেরও চাই যত্ন

admin - দেশচিত্র নিউজ ডেস্ক

প্রকাশের সময়: 06-04-2024 08:12:35 am

অফিসের কাজ করা থেকে প্রিয়জনের খোঁজ নেওয়া— ফোন ছাড়া জীবন অচল। ফোন খারাপ হয়ে গেলে যখন মনও খারাপ হয়ে যায়, তখন ফোনের বাড়তি যত্ন নিতে হবে।


যন্ত্র কখন বিগড়ে যাবে, তা আগে থেকে বোঝা সম্ভব নয়। তাই যন্ত্রের যত্ন নিতে হবে মন দিয়ে। যত দিন যায়, ফোন পুরোনো হতে থাকে।


নতুন ফোন কেনার সময় যাতে দ্রুত এগিয়ে না আসে, তার জন্য কী কী করবেন?


ফোনের স্ক্রিন


বার বার ফোনের স্ক্রিন ব্যবহার করার ফলে তাতে আঙুলের ছাপ লেগে যায়। দেখতেও খারাপ লাগে। স্ক্রিন হল মোবাইলের গুরুত্বপূর্ণ অংশ। ফলে স্ক্রিন নোংরা রাখা চলবে না। নির্দিষ্ট সময় অন্তর ফোনের স্ক্রিন পরিষ্কার করা জরুরি। সে ক্ষেত্রে ‘আইসোপ্রোফিল’ ব্যবহার করতে পারেন। তুলোয় এক ফোঁটা নিয়ে ফোনের স্ক্রিনে বুলিয়ে নিন। ধারাবাহিক ভাবে এটা করলে ফোন ভাল থাকবে দীর্ঘ দিন।


ফোনের স্পিকার


শুধু স্মৃতির পাতায় নয়, ধুলো জমে ফোনের স্পিকারেও। এর ফলে ফোনে কথা শুনতে সমস্যা হয়। এই সমস্যা থেকে মুক্তির রাস্তাও আছে। ব্লোয়ার ব্যবহার করতে পারেন। ব্লোয়ার চালিয়ে ফোনের স্পিকারের সামনে ধরতে পারেন। এতে স্পিকারে থাকা ধুলো বেরিয়ে যাবে। অথবা কোনও ছোট ব্রাশ ব্যবহার করেও ধুলে ঝেড়ে ফেলতে পারেন।


ইউএসবি এবং হেডফোন পোর্ট


অনেক সময়ে ইউএসবি এবং হেডফোন পোর্টে পুরু ময়লা জমে যায়। ফলে চার্জ দেওয়া এবং গান শোনার ক্ষেত্রে সমস্যা হয়। এই সমস্যার সমাধান নিজেই করতে পারেন। ছোট পিন কিংবা একদম সরু কাঠি ব্যবহার করে ধুলো ঝেড়ে ফেলতে পারেন। তবে পিন বা কাঠি যা-ই ব্যবহার করুন না কেন, তার মাথায় যেন পাতলা করে তুলো জড়ানো থাকে।

আরও খবর


662468fec898c-210424071646.webp
ফোন পানিতে পড়ে গেলে করণীয়

৯ দিন ৩ ঘন্টা ৯ মিনিট আগে





6610af934a9d8-060424081235.webp
মোবাইল ফোনেরও চাই যত্ন

২৪ দিন ২ ঘন্টা ১৩ মিনিট আগে