সব প্রতিকূলতা মোকাবিলা করে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী চবি শিক্ষক সমিতির নির্বাচনে সভাপতি অধ্যাপক ড মাহবুবুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড এবিএম আবু নোমান হিটস্ট্রোকে সারাদেশে ১১ জন নিহত বিমানবন্দরে বিশ্বাস ফাউন্ডেশনের চেয়ারম্যান আটক শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণ ২ নম্বর সংকেত, রাতেই ৮০ কি.মি বেগে ঝড়ের পূর্বাভাস যে এলাকায় সৈয়দকাঠী মানব কল্যাণ যুব সংগঠনের আয়োজনে তৃষ্ণা নিবারন চেষ্টা কালিগঞ্জ কলেজ মোড় টু বালিয়াডাঙ্গা রোডে অবৈধ ডাম্পারের জন্য অতিষ্ঠ সাধারণ মানুষ কালিগঞ্জ কলেজ মোড় টু বালিয়াডাঙ্গা রোডে অবৈধ ডাম্পারের জন্য অতিষ্ঠ সাধারণ মানুষ শ্যামনগরে বাঘ সংরক্ষণে গণসচেতনায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা সাতক্ষীরার তালায় মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি নির্বাচিত হলেন মুরশীদা পারভীন পাপড়ি সারিয়াকান্দিতে অবৈধভাবে বালু উত্তোলনে জরিমানা সাতক্ষীরায় উপজেলা নির্বাচনে কোনো অনিয়ম হলে চাকরিচ্যুত করে জেলে পাঠানো হবে: ইসি হাবিব টাঙ্গাইলের মধুপুরে প্রথম ধাপে ৮ মে উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত অধ্যাপক আজিজ স্যারের ৩৩ বছরের শিক্ষকতা জীবনের আজ কর্মদিবসের শেষ দিন সুন্দরবনে খালে ভাসছে বাঘের দেহ টেকনাফে তৃতীয় শ্রেণির শিক্ষার্থী অপহরণ ও এনজিও কর্মী নিখোঁজ পেরুতে বাস খাদে পড়ে ২৫ জনের মৃত্যু কে হবেন বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদের চেয়ারম্যান ? জল্পনা কল্পনার শেষ নেই ।

পঞ্চগড়ে অনুপ্রবেসকারী ভারতীয় বুনো হাতির আক্রমনে একজনের মৃত্যু।

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার সীমান্ত এলাকায় ভারত থেকে আসা বন্যহাতির আক্রমণে নুর জামান (২৩) নামে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছে৷

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ভোরে ২টি বন্য হাতি ভারতীয় সীমান্তের কাঁটাতারের বেড়ার গেট ভেঙে ৭৩৫ (৩ এস) পিলার বরাবর বাংলাদেশী ভূখন্ডে তেঁতুলিয়া উপজেলার শালবাহান ইউনিয়নের ইসলামবাগ এলাকা দিয়ে অনুপ্রবেশ করে তিরনইহাট ইউনিয়ন হয়ে সকাল অনুমান ৮.০০ টার সময় বাংলাবান্ধা ইউনিয়নের সীমান্তবর্তী দক্ষিণ কাশিমগঞ্জ এলাকায় মহানন্দা নদী সংলগ্ন একটি ভুট্টা ক্ষেতে অবস্থান নেয়। ওই এলাকায় দিনভর হাতি দু'টি অবস্থান করে৷ বিকেলের দিকে ভুট্টা খেত থেকে বের হয়ে হাতি দু'টি পার্শ্ববর্তী চা বাগানের দিকে গেলে হাতি তাড়ানোর জন্য স্থানীয় মানুষজন এগিয়ে যায়। এতে ক্ষিপ্ত হয়ে হাতি মানুষজনের দিকে তেড়ে আসে৷ এসময় অনেকে দৌড়ে পালিয়ে গেলেও নুর জামান পড়ে যায় এবং হাতির আক্রমণের শিকার হয়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে প্রেরণ করে। সন্ধ্যায় পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই যুবকের মৃত্যু হয়৷ জানা গেছে, মৃত নুর জামান জেলার তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা ইউনিয়নের দক্ষিণ কাশিমগঞ্জ এলাকার আবুল হোসেনের ছেলে ৷ পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রহিমুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন,আহত অবস্থায় ওই যুবককে হাসপাতালে নিয়ে আসা হয়৷ এবং চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় ৷ 

লোকালয়ে ভারতীয় বুনো হাতির খবর পেয়ে উপজেলা প্রশাসনের সার্বিক সমন্বয়ে তেঁতুলিয়া মডেল থানা পুলিশ, ট্যুরিস্ট পুলিশ, বন বিভাগ, ফায়ার সার্ভিস ও উপজেলা প্রাণিসম্পদ অফিসের সহযোগিতায় উক্ত এলাকার নিরাপত্তা পরিস্থিতি বিবেচনায় স্থানীয় জনসাধারণকে নিরাপদ দুরত্বে সরিয়ে নেয়াসহ উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়। তেঁতুলিয়া বন বিভাগের বিট কর্মকর্তা নুরুল হুদা বলেন, আমরা খবর পেয়ে সকাল থেকে এখানে অবস্থান করছি। হাতিকে যেন কেউ বিরক্ত না করে তার জন্য আমরা মাইকিং করে জনগণকে সচেতন করছি।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মারফত ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এর মাধ্যমে ভারতীয় বন বিভাগকে বার্তা পাঠানো হলে বিকাল অনুমান ৩.০০ টার সময় মেইন পিলার ৭৩০-এ ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত পতাকা বৈঠকে বিজিবি-বিএসএফ এর সাথে তেতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার, ও উভয় দেশের বন বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। পতাকা বৈঠকে ভারতীয় বন বিভাগের হাতি উদ্ধার বিশেষজ্ঞ দল সীমানা পেরিয়ে এসে হাতি দু’টি উদ্ধার করে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য অনুমতির আবেদন করেন। বিষয়টি পঞ্চগড় জেলা প্রশাসকের উদ্যোগে উদ্ধর্তন কর্তৃপক্ষকে জানানো হলে ‘বাংলাদেশ ভারত আন্ত:সীমান্ত হাতি সংরক্ষণ প্রটোকল ২০২০’ অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের নির্দেশনা মোতাবেক অনুপ্রবেশকৃত হাতি দু’টি ভারতে ফেরত পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। 

ভারতীয় বন বিভাগের হাতি উদ্ধার বিশেষজ্ঞ দলের সহযোগিতায় উভয় দেশের সমন্বিত উদ্ধার কার্যক্রম পরিচালনার এক পর্যায়ে রাত অনুমান ৯.০০ টার সময় ৪৪৮ নং পিলার বরাবর কাঁটাতারের বেড়ার গেট ভেঙে ভারতের ফাঁসিদেওয়া বিএসএফ ক্যাম্প সংলগ্ন এলাকায় হাতি দু’টি ভারতে প্রত্যাবর্তন করে।

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতের পরিবারকে প্রাথমিকভাবে নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়েছে।

আরও খবর