চৌদ্দগ্রামে চাঁন্দিশকরায় মুয়াজ্জিনকে বিদায়ী সংবর্ধনা ও ফুলেল শুভেচছা. বড়লেখায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নিয়াজ উদ্দিন, শ্রেষ্ঠ শিক্ষক সনজিৎ কান্তি দেব মুক্ত গণমাধ্যম সূচকে দুই ধাপ পেছাল বাংলাদেশ নাগেশ্বরীতে অসহায় পরিবারের উপর হামলা ও ভাঙচুর ৬ জনের নামে মামলা ইসরায়েলকে কঠিন শর্ত দিল সৌদি আরব তীব্র তাপপ্রবাহের কারণে ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শনিবার থেকে ট্রেনে চড়তে গুণতে হবে বাড়তি ভাড়া পেকুয়ায় দুই ভাইকে কুপিয়ে জখম মাজার জিয়ারতে গিয়ে লাশ হয়ে ফিরলেন একই পরিবারের ৪ সদস্য। মধুপুর উপজেলা পরিষদ নির্বাচন নির্বাচন প্রভাব মুক্ত করতে দোয়াত কলমের পক্ষে সংসাদ কচুয়ার বাতাপুকুরিয়া থেকে উত্তর শিবপুর মোড় পর্যন্ত রাস্তা সম্প্রসারন ও পাকা করনের শুভ উদ্বোধন মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী বীর মুক্তিযোদ্ধার সন্তান আমেনা আক্তারের মতবিনিময় সভা অনুষ্ঠিত কচুয়ার সফিবাদ ফোরকানিয়া নূরাণীয়া হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানায় বার্ষিক পুরস্কার বিতরন ও আলোচনা সভা সোহেল হাসান শাহিনের মতবিনিময় সভা অনুষ্ঠিত পিক্সেলফিট ডিজিটাল এজেন্সি ৪র্থ বর্ষে পদার্প সিরাজগঞ্জে "হেনরীর ভুবন" বৃদ্ধাশ্রম এর উদ্বোধন করলেন সমাজ কল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি কক্সবাজারে মাঠ পর্যায়ে বহখাত ভিত্তিক পুষ্টি কার্যক্রম পরিদর্শন শেষে প্রতিনিধি দলের সন্তুষ্টি প্রকাশ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ ১২ মে শেরপুরের নবাগত পুলিশ সুপারের পরিচিতি ও আইন-শৃঙ্খলা বিষয়ক সভা অনুষ্ঠিত সাতক্ষীরায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

সাভারে অবৈধ ভাবে গাছ পুড়িয়ে তৈরি করা হচ্ছে কয়লা

কয়লা তৈরির কারখানা


রাজধানী ঢাকার সাভারে ইট দিয়ে বিশেষভাবে নির্মিত বিশাল চুলায় অবৈধভাবে গাছপালা পুড়িয়ে তৈরি করা হচ্ছে কয়লা এবং এই কয়লা বাণিজ্যিকভাবে বিক্রি হচ্ছে।

এই কয়লা তৈরির চুলা থেকে বের হওয়া ধোঁয়া আর ছাইয়ের কারণে বাড়ছে পরিবেশ দূষণ, ক্ষতিগ্রস্ত হচ্ছে জীববৈচিত্র্য, গাছপালা ও আবাদি জমির ফসল।

এদিকে পরিবেশ অধিদপ্তর, সাভার উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধি সবাই বলছেন, এসব চুলা ও কয়লার কারবার সম্পর্কে তারা কিছুই জানেন না। তবে জানার পর এসব কর্মকাণ্ড বন্ধে উদ্যোগী হওয়ার কথা জানান সবাই।

সরেজমিনে সাভার উপজেলার ভাকুর্তা ইউনিয়নের মোগড়াকান্দা এলাকায় গিয়ে দেখা যায়, যৌথ মালিকানায় ভাড়া নেওয়া জায়গায় এসব চুলার মাধ্যমে গাছপালা পুড়িয়ে তৈরি করা হচ্ছে এসকল কয়লা।

প্রতিটি চুলার ভেতরে দেড়শ থেকে ২০০ মণ কাঠখড়ি সাজিয়ে আগুন দেওয়া হয়। এ প্রক্রিয়ায় কাঠ পুড়িয়ে কয়লা তৈরি হতে টানা ১২ দিন সময় লাগে।এভাবে তৈরি করা কয়লা রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়।

দীর্ঘদিন ধরে প্রভাবশালীদের ছত্রছায়ায় প্রকাশ্যেই চলছে অবৈধভাবে এই সকল কয়লা উৎপাদন। ব্যাপারে দ্রুত প্রশাসনের নজরদারি ও হস্তক্ষেপ কামনা করেন স্থানীয় বাসিন্দারা।

আরও খবর


ঈদুল ফিতরে হেদায়েত তুর্কীর ১২ নাটক আসছে

৩৯ দিন ৬ ঘন্টা ৫০ মিনিট আগে



ঈদুল ফিতরে আসছে এজেএস ওর্য়াল্ড এর নতুন গান

৪২ দিন ১২ ঘন্টা ৩৭ মিনিট আগে